সামৎসে জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সামৎসে জেলা ভুটানের ২০টি জেলার একটি। পূর্বে এটি পারো প্রদেশের অংশ ছিল। সামৎসে ঐতিহাসিকভাবে সুপরিচিত ছিলেন গুরুং কাজী পরিবারের জন্য যিনি ১৯০০ এর দশকের গোড়ার দিকে থেকে ১৯৬০ এর দশক পর্যন্ত এই অঞ্চল শাসন করেছিলেন।

ইতিহাস[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে, সমৎসে খুব কম জনবহুল ছিল যেহেতু পর্বতে বাসকারী ভুটানিরা নিম্নাঞ্চলীয় জেলাকে গ্রীষ্মমন্ডলীয় রোগে আক্রান্ত বলে বিবেচনা করেছিল। ২০শ শতাব্দীর প্রথম দিকে এ জেলা নেপালি মানুষের একটি বড় প্রবাহের সম্মুখীন হয়, যাদের বন পরিষ্কার কাজে সাহায্যের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। সামগ্রিকভাবে সামৎসে জেলায় জনসংখ্যা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে এবং কুউনসেলের প্রতিবেদন অনুযায়ী জেলায় বসবাসের জন্য ঘরের ঘাটতি রয়েছে।[১]

সামৎসে জেলা লোফ (দোয়া) জাতির আবাসস্থল, এখানে প্রায় ২৫০০ লোকের একটি ছোট গোষ্ঠী রয়েছে। ভুটানিরা তাদের আদিবাসী বলে বিশ্বাস করে, যারা উত্তর থেকে তিব্বতী অভিবাসনের পূর্বাভাস দিয়েছিল। লোফ জাতির লোকেরা সর্বপ্রানবাদ ধর্মে বিশ্বাসী এবং তাদের মাঝে ক্রস কাজিন বিয়ে প্রচলিত আছে। তাদের সমাধি রীতিনীতি অন্যন্য।

সামৎসে ঐতিহাসিকভাবে সুপরিচিত ছিলেন গুরুং কাজী পরিবারের জন্য যিনি ১৯০০ এর দশকের গোড়ার দিকে থেকে ১৯৬০ এর দশক পর্যন্ত এই অঞ্চল শাসন করেছিলেন।

ভূগোল[সম্পাদনা]

সামৎসে জেলার আয়তন ১৫০০ বর্গকিলোমিটার, যা সিঙ্গাপুরের চেয়ে সামান্য ছোট। এটি দক্ষিণ ও পশ্চিমে ভারতের সিকিম ও পশ্চিমবঙ্গ রাজ্যের সাথে আন্তর্জাতিক সীমানা ভাগ করেছে এবং হা ও চুখা জেলার সাথে অভ্যন্তরীণ সীমানা ভাগ করেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorji, Tashi (২০০৫-০৬-২৩)। "Housing crunch in Samtse"Kuensel online। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২৬