এম এ ওয়াদুদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এম এ ওয়াদুদ
জন্ম১ আগস্ট, ১৯২৫
মৃত্যু২৮ আগস্ট, ১৯৮৩
জাতিসত্তাবাঙালি
নাগরিকত্ব ব্রিটিশ ভারত
 পাকিস্তান
 বাংলাদেশ
পেশারাজনীতি
যে জন্য পরিচিতরাজনীতিবিদ,
১৯৫২ ভাষা আন্দোলনের সৈনিক,
মুক্তিযোদ্ধা
রাজনৈতিক দলআওয়ামী লীগ
সন্তানএক ছেলে এক মেয়ে
আত্মীয়মেয়ে - ডা. দীপু মনি

এম এ ওয়াদুদ (১ আগস্ট, ১৯২৫ - ২৮ আগস্ট, ১৯৮৩) ছিলেন পূর্ব পাকিস্তানের একজন রাজনীতিবিদ, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সৈনিক ও মুক্তিযোদ্ধা।[১]

জন্ম ও পারিবারিক জীবন[সম্পাদনা]

এম এ ওয়াদুদ ১৯২৫ সালের ১ আগস্ট চাঁদপুর জেলা রাঢ়ির চর গ্রামে জন্মগ্রহণ করেন। তার দুই সন্তান। একজন ডা. দীপু মনি, আরেকজন ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ (টিপু)।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ[সম্পাদনা]

এম এ ওয়াদুদ একজন ভাষা সৈনিক। তিনি ভাষা আন্দোলনের জন্য কয়েকবার জেল খেটেছেন। তিনি ভাষা আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে একাধারে ১৯৪৮, ১৯৫২১৯৫৪ সালে জেল খেটেছেন। ১৯৪৯ সালে সালে ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেওয়ার কারণে বঙ্গবন্ধুসহ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হন। এছাড়াও তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ করেছেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

রাজনৈতিক জীবনে তিনি আওয়ামী লীগের সদস্য ছিলেন। ১৯৫৩-৫৪ সালে তিনি প্রাদেশিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। দুই দুইবার নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও একবার প্রাদেশিক ছাত্রলীগের সহ সম্পাদক ছিলেন। রাজনৈতিক জীবনে তিনি হোসেন শহীদ সোহরাওয়ার্দীবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

প্রতিষ্ঠাতা[সম্পাদনা]

তিনি আওয়ামী লীগের বিভিন্ন দল প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এরমধ্যে গণতান্ত্রিক যুবলীগ, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ ও কচিকাঁচা মেলা প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এছাড়াও দৈনিক ইত্তেফাকসাপ্তাহিক ইত্তেফাক পত্রিকার প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

এম এ ওয়াদুদ ১৯৮৩ সালের ২৮শে অক্টোবর মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]