এম এ ওয়াদুদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এম এ ওয়াদুদ
জন্ম১ আগস্ট, ১৯২৫
মৃত্যু২৮ আগস্ট, ১৯৮৩
নাগরিকত্ব ব্রিটিশ ভারত
 পাকিস্তান
 বাংলাদেশ
পেশারাজনীতি
পরিচিতির কারণরাজনীতিবিদ,
১৯৫২ ভাষা আন্দোলনের সৈনিক,
মুক্তিযোদ্ধা
রাজনৈতিক দলআওয়ামী লীগ
সন্তানএক ছেলে এক মেয়ে
আত্মীয়মেয়ে - ডা. দীপু মনি

এম এ ওয়াদুদ (১ আগস্ট, ১৯২৫ - ২৮ আগস্ট, ১৯৮৩) ছিলেন পূর্ব পাকিস্তানের একজন রাজনীতিবিদ, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সৈনিক ও মুক্তিযোদ্ধা।[১]

জন্ম ও পারিবারিক জীবন[সম্পাদনা]

এম এ ওয়াদুদ ১৯২৫ সালের ১ আগস্ট চাঁদপুর জেলা রাঢ়ির চর গ্রামে জন্মগ্রহণ করেন। তার দুই সন্তান। একজন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, অন্যজন ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ (টিপু)।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ[সম্পাদনা]

এম এ ওয়াদুদ একজন ভাষা সৈনিক। তিনি ভাষা আন্দোলনের জন্য কয়েকবার জেল খেটেছেন। তিনি ভাষা আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে একাধারে ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৪ সালে জেল খেটেছেন। ১৯৪৯ সালে সালে ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেওয়ার কারণে বঙ্গবন্ধুসহ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হন। এছাড়াও তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ করেছেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

রাজনৈতিক জীবনে তিনি আওয়ামী লীগের সদস্য ছিলেন। ১৯৫৩-৫৪ সালে তিনি প্রাদেশিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। দুই দুইবার নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও একবার প্রাদেশিক ছাত্রলীগের সহ সম্পাদক ছিলেন। রাজনৈতিক জীবনে তিনি হোসেন শহীদ সোহরাওয়ার্দীবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

প্রতিষ্ঠাতা[সম্পাদনা]

তিনি আওয়ামী লীগের বিভিন্ন দল প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এরমধ্যে গণতান্ত্রিক যুবলীগ, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ ও কচিকাঁচা মেলা প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এছাড়াও দৈনিক ইত্তেফাকসাপ্তাহিক ইত্তেফাক পত্রিকার প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

এম এ ওয়াদুদ ১৯৮৩ সালের ২৮শে অক্টোবর মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]