এই পাতাটি অর্ধ-সুরক্ষিত। শুধুমাত্র নিবন্ধিত ব্যবহারকারীরাই সম্পাদনা করতে পারবেন।

উইকিপিডিয়া:সংক্ষিপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Shortcut থেকে পুনর্নির্দেশিত)

সংক্ষিপ্ত হল বিশেষ ধরনের পুনর্নির্দেশ পাতা যেটি প্রধানত উইকিপিডিয়া নামস্থান বা সাহায্য নামস্থানের কোনো পাতাতে সংক্ষিপ্ত আকারে উইকিসংযোগ দিতে ব্যবহার হয়। সংক্ষিপ্ত পাতাগুলোর নামে সব বর্ণ সাধারণত বড় হাতের হয়। এগুলো প্রকল্প ও আলাপ পাতাগুলোতে ব্যবহারের জন্য, নিবন্ধে ব্যবহার করা উচিত নয়। যদি কোনো পাতা বা অনুচ্ছেদের সংক্ষিপ্ত থাকে তাহলে সাধারণত পাতা বা অনু্চ্ছেদে সংক্ষিপ্ত লেবেলযুক্ত একটি তথ্য বাক্স যুক্ত করা হয়, যেমন এই পাতার শুরুতে রয়েছে।

সংক্ষিপ্তগুলো তৈরি করা হয়, সম্পাদকদের সুবিধার জন্য। যেকোনো পাতার সংক্ষিপ্ত তৈরি করা সম্ভব। একটি সংক্ষিপ্ত থাকা এটি বুঝায় না বা প্রমাণ করে না যে, সংযুক্ত পাতাটি একটি নীতিমালা বা নির্দেশনা

তালিকা

বিদ্যমান সংক্ষিপ্তগুলোর তালিকাসমূহ পাওয়া যাবে:

কীভাবে সংক্ষিপ্ত ব্যবহার করবেন

উইকিপিডিয়া সংক্ষিপ্ত অনুসন্ধান বাক্সে (search box) লিখে চলো (go) তে ক্লিক করলে তা আপনাকে ঐ প্রকল্প পাতায় নিয়ে যাবে। উদাহরণস্বরূপ: অনুসন্ধান বক্সে উইকিপিডিয়া:সংক্ষিপ্ত লেখার বদলে, WP:SC টাইপ করে চলোতে ক্লিক করলে আপনি এই উইপিডিয়া:সংক্ষিপ্ত পাতায় চলে আসবেন।

এছাড়াও, ওয়েব অ্যাড্রেসেও ইউআরএল টাইপ করেও আপনি কোনো প্রকল্প পাতায় যেতে পারবেন। ধরুন, বর্তমানে আপনি উইকিপিডিয়া:সংক্ষিপ্ত পাতায় আছেন, আর এটার ওয়েব অ্যাড্রেস হচ্ছে http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:সংক্ষিপ্ত, আপনি আপনার ওয়েব ইউআরএল-এ উইকিপিডিয়া:সংক্ষিপ্ত-এর স্থলে WP:SC লিখেও পুনর্নির্দেশের মাধ্যমে এ পাতায় চলে আসতে পারেন।

অনুসন্ধান বাক্স বড়/ছোট হাতের বর্ণ পার্থক্য করে না। তাই অনুসন্ধান বাক্সে WP:SC এর বদলে wp:scও টাইপ করতে পারেন। তবে ইউআরএল পদ্ধতিতে (এবং সংযোগ তৈরিতে) wp:sc কাজ করবে না।

পঠনযোগ্যতা

সংক্ষিপ্তসমূহ আলাপ পাতায় ব্যবহারে অনেকসময় পঠনযোগ্যতা হ্রাস হয়। কিছু সম্পাদক অনেকগুলো সংক্ষিপ্তের সাথে পরিচিত এবং দেখামাত্রই সেগুলোর অর্থ বুঝতে পারে, কিন্তু অন্যরা তাৎক্ষণিকভাবে বুঝতে পারে না।

এই সমস্যা এড়াতে, এমন কোনো শব্দ সংক্ষিপ্ত হিসেবে ব্যবহার করা যায়, যেগুলো সহজে বোঝা ও মনে রাখা যাবে। আরেকটি উপায় হল, "|" যুক্ত সংযোগের মাধ্যমে অর্থপূর্ণ শব্দ ব্যবহার করা। যেমন : [[WP:SC|সংক্ষিপ্ত]] ব্যবহার করলে তা পাঠককে বিষয়বস্তু সম্পর্কে ধারণা দিবে।

এছাড়া মনে রাখা উচিত যে, সংক্ষিপ্তগুলো শুধু কিছু সুবিধার জন্য, সেগুলো মূল শিরোনামকে প্রতিস্থাপিত করতে নয়। "আরো দেখুন" অনুচ্ছেদে, শিরোটীকায় এবং অন্যান্য স্থানে যেখানে পাতার শিরোনাম আশা করা হয়, সেখানে সংক্ষিপ্ত থাকা উচিত নয়।

সংযোগ বাক্সগুলো

সংক্ষিপ্তগুলোর নাম

উপসর্গের তালিকা

কীভাবে সংক্ষিপ্ত তৈরি করবেন

সংক্ষিপ্ত পরিবর্তন করা

সীমাবদ্ধতা

আরো দেখুন