উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (পরিবহন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ায় এরই মধ্যে পরিবহন-সম্পর্কিত বিষয়গুলির উপর প্রচুর নিবন্ধ রয়েছে, যেমন পথ, রাস্তা, এবং মহাসরক, সেতু এবং সুড়ঙ্গ, রেলপথ এবং রেল স্টেশন, পরিবহন পরিষেবা এবং পরিবহন প্রদানের জন্য ব্যবহৃত যানবাহন। উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নির্দেশিকাগুলি অন্যান্য সমস্ত বিষয়ে যেভাবে প্রযোজ্য তা এগুলির ক্ষেত্রে একইভাবে প্রযোজ্য। এই প্রস্তাবটি বর্ণনা করে যে এই উত্সগুলি কীভাবে প্রয়োগ করা যেতে পারে এবং কী উল্লেখযোগ্য বা না হওয়ার সম্ভাবনা রয়েছে, যা উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনার আলোচনায় সহায়তা করবে।

উৎসের ব্যবহার[সম্পাদনা]

বিষয়ের সাথে সরাসরি সম্পৃক্ত উত্সগুলি উল্লেখযোগ্যতা প্রদান করে না। তবে, একবার উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা নির্দেশিকা অনুসারে উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত হয়ে গেলে , এই উত্সগুলিকে যাচাইয়ের উত্স হিসাবে ব্যবহার করা যেতে পারে৷ এর মধ্যে রয়েছে অ্যাটলেস, রাস্তার মানচিত্র এবং অনলাইন মানচিত্র (সঠিক অবস্থানের সাথে লিঙ্কযোগ্য), একটি ট্রানজিট এজেন্সির হোম পেজ, বা সরকারি বা কর্পোরেট উত্স দ্বারা প্রদত্ত অন্যান্য তথ্য।

অনেক পরিবহণ নিবন্ধে এমন বিষয়গুলিকে কভার করা হয় যা কেবলমাত্র সেই অঞ্চলে যেখানে তারা অবস্থিত তাদের কাছে পরিচিত। শুধুমাত্র স্থানীয় অঞ্চলের মধ্যে আগ্রহের উত্সগুলি উল্লেখযোগ্যতা প্রকাশ করে না, তবে তথ্য যাচাই করার জন্য উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত হয়ে গেলে ব্যবহার করা যেতে পারে।

ভ্রমণ নির্দেশিকাগুলি উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠা করতে ব্যবহার করা যাবে না, তবে একটি নির্ভরযোগ্য ভ্রমণ নির্দেশিকাতে প্রকাশিত তথ্য তথ্য যাচাই করতে ব্যবহার করা যেতে পারে। স্ব-প্রকাশিত বা অন্যান্য গৃহনির্মাণ ভ্রমণ নির্দেশিকা উইকিপিডিয়া নির্দেশিকা দ্বারা "নির্ভরযোগ্য" বলে বিবেচিত হয় না

রাস্তাঘাট, সড়ক, মহাসড়ক[সম্পাদনা]

প্রতিটি রাস্তা, রাস্তা এবং মহাসড়ক কোথাও কোন অ্যাটলাসে বা বিস্তারিত রাস্তার মানচিত্রে দেখানো হয়েছে। অতএব, এই জাতীয় ডিরেক্টরিতে অন্তর্ভুক্তি উল্লেখযোগ্যতা গঠন করে না।

একটি রাস্তা, রাস্তা বা হাইওয়ে উল্লেখযোগ্য যদি এটি একটি বা একাধিক দ্বারা আচ্ছাদিত হয় বা এটি পাওয়া যায় এমন আশু এলাকার বাইরে থেকে দুই বা ততোধিক নির্ভরযোগ্য উত্সে বৈশিষ্ট্যযুক্ত

এটি অন্তর্ভুক্ত করার সম্ভাবনা সবচেয়ে বেশি:[সম্পাদনা]

  • একটি বড় শহরের প্রধান রাস্তা
  • মহাসড়ক বা অন্যান্য প্রধান রাস্তা যা শহর ও শহরকে সংযুক্ত করে
  • টোল রাস্তা
  • নম্বরযুক্ত রাস্তাগুলি এমন একটি জায়গায় যেখানে সংখ্যাযুক্ত রাস্তাগুলি বিদ্যমান
  • ছোট রাস্তা এবং রাস্তা, এমনকি পাশের রাস্তা, যেগুলির কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে

এটি অন্তর্ভুক্ত করার সম্ভাবনা বেশি নয়:[সম্পাদনা]

  • পাশের রাস্তা বা ছোট রাস্তা যেখানে আপনি বা আপনার বন্ধু থাকেন
  • একটি ছোট শহরের প্রধান রাস্তা
  • একটি শহর বা শহরতলির বিকল্প রাস্তা

একটি রাস্তা বা সড়ক স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য কারণ বিষয় এটা নামকরণ করা হয় পরে উল্লেখযোগ্য নয়। ঐতিহাসিকভাবে বিখ্যাত ব্যক্তিদের নামে নামকরণ করা পাশের রাস্তা সহ অনেক ছোট রাস্তা রয়েছে। এছাড়াও, যদি কোনও রাস্তার নাম কোনও ব্যক্তি বা বিষয়ের নামে রাখা হয়, তবে এটি অবশ্যই উদ্ধৃত করা উচিত এবং নিবন্ধের মধ্যে উল্লেখ করার জন্য অনুমান করা উচিত নয়।

যদি একটি এলাকার মধ্যে একটি রাস্তা গুরুত্বপূর্ণ মনে হয়, কিন্তু এর বাইরে উল্লেখযোগ্য নয়[সম্পাদনা]

রাস্তা এবং রাস্তাগুলি যেগুলি তাদের নিজস্ব নিবন্ধের যোগ্যতার জন্য উল্লেখযোগ্যতার মান পূরণ করে না, তবে একটি শহর, শহর বা আশেপাশের পরিবহণ পরিকাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ সেই শহর, শহর বা আশেপাশের নিবন্ধের মধ্যে বর্ণনা করা যেতে পারে। এর মধ্যে থাকতে পারে:

  • শহরের মধ্যে প্রধান রাস্তা (বা অনুরূপ)
  • একটি রাস্তা যেখানে এলাকার জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি ল্যান্ডমার্ক অবস্থিত
  • এই অঞ্চলে যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ একটি রাস্তা

সেতু ও সুড়ঙ্গ[সম্পাদনা]

সেতু এবং সুড়ঙ্গ বা টানেলগুলি উল্লেখযোগ্য যদি সেগুলিকে বিশ্লেষণ করা হয় এবং একাধিক স্বাধীন উত্সে আলোচনা করা হয়, তাদের ইতিহাস এবং একটি অঞ্চলে প্রভাবের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। একটি মানচিত্র বা অ্যাটলাসে সহজ অন্তর্ভুক্তি সাধারণত উল্লেখযোগ্যতাসহ একটি টানেল বা সেতু প্রদানের জন্য যথেষ্ট আলোচনা গঠন করে না।

  • আনুষ্ঠানিকভাবে নামকরণ করা সেতু ও টানেলগুলি উল্লেখযোগ্য হতে পারে যদি সেগুলি নামকরণের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়।
  • যে সমস্ত সেতু বা টানেলগুলির উপর টোল আদায় করা হয় সেগুলি উল্লেখযোগ্য হতে পারে।
  • নামবিহীন সেতু ও টানেল এবং হাইওয়ে ওভারপাস (যেমন ও ওভার খাঁড়ি, স্ট্রিম, এবং ছোট নদী হিসাবে) সম্ভবত উল্লেখযোগ্য হতে চলেছেন।

পরিবহন সেবা[সম্পাদনা]

পরিবহণ পরিষেবা এবং সংশ্লিষ্ট আইটেমগুলি উল্লেখযোগ্য, যদি সেগুলি একাধিক, স্বাধীন সূত্রে আলোচনা করা হয়। সময়সূচী, টিকিট বিক্রয়, মূল্য তালিকা এবং অনুরূপ আইটেমগুলি উল্লেখযোগ্যতা প্রকাশ করে না, তবে তারপরে তথ্য যাচাই করতে ব্যবহার করা যেতে পারে।

সম্ভাব্য উল্লেখযোগ্যতা সহ পরিষেবাগুলির মধ্যে রয়েছে:[সম্পাদনা]

আন্তঃনগর বাস পরিষেবা[সম্পাদনা]

দুই বা ততোধিক প্রধান শহর বা অঞ্চলের মধ্যে একাধিক রুটে নিয়মিত নির্ধারিত, স্থির-রুট পরিষেবা প্রদানকারী আন্তঃনগর বাস পরিষেবাগুলি উল্লেখযোগ্য হতে পারে। তাদের পৃথক রুটগুলি উল্লেখযোগ্য হওয়ার সম্ভাবনা নেই, তবে প্রাসঙ্গিক হলে নিবন্ধের মধ্যে (সঠিক উদ্ধৃতি সহ) আলোচনা করা যেতে পারে।

চার্টার এবং চুক্তি বাস কোম্পানি, যা সাধারণত একটি একক শহর বা অঞ্চলের মধ্যে থাকে, উল্লেখযোগ্য হওয়ার সম্ভাবনা নেই।

গণপরিবহন[সম্পাদনা]

সমস্ত গণপরিবহন কিছু মাত্রায় উল্লেখযোগ্য হতে পারে। এটি তার আকার এবং এটি প্রদান করে রুট এবং পরিষেবার সংখ্যার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। প্রধান শহরগুলির কিছু গণ ট্রানজিট সিস্টেমে তাদের পরিষেবাগুলিতে প্রচুর নিবন্ধ রয়েছে। উইকিপিডিয়া:নিবন্ধের আকার নির্দেশিকা এটি নির্ধারণ করতে সাহায্য করে।

  • একটি ছোট শহরের বাস পরিষেবা মাত্র কয়েকটি রুটসহ শহরটির একটি তুলনামূলকভাবে সংক্ষিপ্ত নিবন্ধ থাকলে শহরের নিবন্ধে উল্লেখ করা যেতে পারে।
  • যদি একটি নিবন্ধের মধ্যে বিভাগটি শহরের নিবন্ধটিকে ছাড়িয়ে যায়, তবে এটি পরিষেবার নিজস্ব নিবন্ধে বিভক্ত করা যেতে পারে। এই নিবন্ধটি তার রুটের বিশ্বকোষীয় তথ্য তালিকাভুক্ত এবং বর্ণনা করতে পারে।
  • যদি কোনও সংস্থার রুটের তালিকা এবং বিবরণ সিস্টেমের নিবন্ধটিকে ছাড়িয়ে যায়, তবে এটিকে ট্রানজিট এজেন্সি বাস রুটের তালিকা শিরোনামের একটি পৃথক নিবন্ধে বিভক্ত করা যেতে পারে। এই পৃষ্ঠাটি বাস রুটের বিবরণ বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে। যেহেতু ট্রানজিট এজেন্সি নিজেই ইতিমধ্যে উল্লেখযোগ্য প্রমাণিত হয়েছে, এই পৃষ্ঠায় উল্লেখযোগ্যতা আলাদাভাবে প্রতিষ্ঠিত করার প্রয়োজন নেই, তবে তথ্যের উত্সগুলি এখনও তালিকাভুক্ত করা আবশ্যক৷ এজেন্সির অফিসিয়াল সাইটের একটি বহিঃসংযোগ, এজেন্সির মূল নিবন্ধের একটি অভ্যন্তরীণ লিঙ্ক সহ, গ্রহণযোগ্য।
  • যদি একটি এজেন্সির সমস্ত পৃথক বাস রুটের তথ্য, একটি একক নিবন্ধে একত্রিত হলে, নিবন্ধের আকার নির্দেশিকা অতিক্রম করে, তবে পৃথক নিবন্ধগুলি বাস রুটের গ্রুপগুলিতে তৈরি করা যেতে পারে যা সংস্থা নিজেই সম্পর্কিত হিসাবে সংজ্ঞায়িত করে, বা পৃথক বাস রুটে। এটি হয়ে গেলে, এই সমস্ত রুট এবং ট্রানজিট এজেন্সির সাথে সম্পর্কিত অন্যান্য নিবন্ধগুলিকে সংযুক্ত করে একটি নেভিবক্স তৈরি করা হবে৷ দ্রুত ট্রানজিট ব্যবস্থা আছে এমন প্রধান শহরগুলিতে পৃথক বাস রুটগুলি শুধুমাত্র উল্লেখযোগ্য হতে পারে

তহবিল এবং রাউটিং বিতর্ক, ইত্যাদি সম্পর্কিত সংবাদ গল্পগুলি সাধারণত উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য যথেষ্ট নয়, তবে গণপরিবহনের তথ্যের যথার্থতা যাচাই করতে ব্যবহার করা যেতে পারে যার জন্য ইতিমধ্যেই উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত হয়েছে।

নামকরণের নির্দেশিকা[সম্পাদনা]

একটি বাস রুট নিবন্ধ নিম্নরূপ শিরোনাম করা হবে:

  • রুট নম্বরের পরে "রুট" শব্দটি
  • (অপারেটিং সংস্থার নাম) বন্ধনীতে

যদি একটি নিবন্ধে একাধিক বাস রুট বর্ণনা করা হয়, তাহলে সেই বিভাগে একটি লক্ষ্যযুক্ত পুনঃনির্দেশ হিসাবে এই ধরনের একটি শিরোনাম তৈরি করা যেতে পারে।

দ্রুতগামী গণপরিবহন[সম্পাদনা]

দ্রুতগামী গণপরিবহন ব্যবস্থা সিস্টেম উল্লেখযোগ্য হতে পারে। যখন একটি শহর বা অঞ্চলে দ্রুত ট্রানজিটের একক লাইন থাকে, তখন সিস্টেমটি নিজেই যথেষ্ট উল্লেখযোগ্য হতে পারে যাতে পরিষেবা প্রদানকারী সংস্থার থেকে আলাদা নিজস্ব নিবন্ধ থাকে। যদি একটি দ্রুত ট্রানজিট সিস্টেমের একাধিক রুট থাকে, তাহলে প্রতিটি রুটেই সিস্টেমের নিবন্ধ ছাড়াও নিজস্ব একটি নিবন্ধ থাকতে পারে।

বড় দ্রুত ট্রানজিট সিস্টেমে, পৃথক স্টেশনগুলির জন্য উল্লেখযোগ্যতা থাকা সম্ভব। লাইন সম্পর্কে নিবন্ধে একটি সিস্টেমের বা লাইনের স্টেশনগুলির সমস্ত তালিকা করে শুরু করা ভাল। যখন প্রাথমিক তথ্যের চেয়ে বেশি সরবরাহ করা যায় এবং যাচাই করা যায়, তখন সেই স্টেশনগুলিতে পৃথক নিবন্ধ তৈরি করা যেতে পারে। যখন একাধিক স্টেশন নিবন্ধ তৈরি করা হয়, তখন সেগুলি এবং সিস্টেম সম্পর্কিত অন্যান্য নিবন্ধগুলিকে লিঙ্ক করার জন্য একটি নেভিবক্স তৈরি করা হবে।

নামকরণের নির্দেশিকা[সম্পাদনা]

একটি দ্রুতগামী গণপরিবহনের নিবন্ধের শিরোনাম নিম্নরূপ হবে:

দ্রুত ট্রানজিট লাইনের জন্য

  • প্রথমত, নম্বর, রঙ, বা লাইনের অন্যান্য সনাক্তকারী নাম
  • (তারপর, সিস্টেমের বা অপারেটিং এজেন্সির নাম) বন্ধনীতে

যানবাহন[সম্পাদনা]

বিমান[সম্পাদনা]

বিমানের ধরন সাধারণত উল্লেখযোগ্য। বিমানের উপপ্রকারের জন্য কিছু নির্দেশিকা প্রয়োজন। উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বিমান) দেখুন।

বিমানবন্দর[সম্পাদনা]

বিমানবন্দরগুলি উল্লেখযোগ্য হতে পারে যদি সেগুলি একাধিক, নির্ভরযোগ্য সূত্রে আলোচনা করা হয়। বাণিজ্যিক বিমানবন্দর উল্লেখযোগ্য হওয়ার সম্ভাবনা রয়েছে। উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বিমানবন্দর) দেখুন

এয়ারলাইন্স[সম্পাদনা]

একাধিক, নির্ভরযোগ্য সূত্রে আলোচনা করা হলে বাণিজ্যিক এয়ারলাইনগুলি উল্লেখযোগ্য হতে পারে।