ঈশ্বরের হাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

"ঈশ্বরের হাত" (স্পেনীয়: La mano de Dios, ইংরেজি: Hand of God) ১৯৮৬ ফিফা বিশ্বকাপ আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল খেলার সময় আর্জেন্টিনা ফুটবলার দিয়েগো মারাদোনার একটি হ্যান্ডলিং গোল ছিল। অ্যাসোসিয়েশন ফুটবলের নিয়ম অনুসারে গোলটি বেআইনি ছিল কারণ ম্যারাডোনা গোল করার জন্য তার হাত ব্যবহার করেছিলেন, কিন্তু রেফারিদের খেলার স্পষ্ট দৃষ্টিভঙ্গি না থাকায় এবং ভিডিও সহকারী রেফারি প্রযুক্তি সেই সময়ে বিদ্যমান ছিল না, তাই এটি আর্জেন্টিনাকে ১-০ তে এগিয়ে দেয় নেতৃত্ব আর্জেন্টিনা ২-১ ব্যবধানে জয়লাভ করে, ম্যারাডোনা দ্বিতীয় গোল করেন যাকে "শতাব্দীর গোল" বলা হয়, যা বিশ্বকাপ জয়ের পথে।

গোলের নামটি ম্যারাডোনার প্রাথমিক প্রতিক্রিয়া থেকে এসেছে যে তিনি এটিকে অবৈধভাবে গোল করেছিলেন কিনা, তিনি বলেছিলেন যে এটি "ম্যারাডোনার মাথা দিয়ে সামান্য এবং ঈশ্বরের হাত দিয়ে" করা হয়েছিল। ম্যারাডোনা পরে বলেছিলেন যে তিনি লক্ষ্যটিকে চার বছর আগে ফকল্যান্ডস যুদ্ধে আর্জেন্টিনার বিরুদ্ধে যুক্তরাজ্যের জয়ের জন্য "প্রতীকী প্রতিশোধ" হিসাবে বিবেচনা করেছিলেন।

ঈশ্বরের হাত কর্তৃক করি গোলটির চিত্রাঙ্কিত রূপ
গোল করার মুহূর্তের একটি স্থিরচিত্র যেখানে মারাদোনা ও ইংরেজ গোলরক্ষক পিটার শিল্টনকে দেখা যাচ্ছে।

গোলের বিবরণ[সম্পাদনা]

খেলার দ্বিতীয়ার্ধের ছয় মিনিটে, মারাদোনা তার বাম পা দিয়ে পেনাল্টি বাক্সের বাইরে বলটি নিয়ে সতীর্থ হোর্হে ভালদানোর কাছে পাস দেন। ভালদানো বেশ কয়েকজন ইংরেজ ডিফেন্ডারকে কাটানোর চেষ্টা করেছিলেন, কিন্তু বলটি আটকে দেওয়া হয়েছিল এবং ইংরেজ মিডফিল্ডার স্টিভ হজ ইংল্যান্ডের গোলের দিকে লাথি মারেন।

খেলোয়াড়দের অবস্থানের কারণে, মারাদোনা অফসাইডের কবলে পরতেন, কিন্তু প্রতিপক্ষের কাছ থেকে বল আসায় অফসাইডে কোনো অপরাধ ছিল না। একাই পেনাল্টি বক্সের ভিতরে এবং বল নিচে নেমে যাওয়ার সাথে সাথে, মারাদোনা গোলরক্ষক পিটার শিল্টনের সাথে বলটির প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যিনি ম্যারাডোনার চেয়ে ২০ সেন্টিমিটার (৮ ইঞ্চি) লম্বা ছিলেন। শিল্টন তার ডান হাত দিয়ে লাফিয়ে সামনের দিকে ঝাঁপিয়ে পড়েন, আর মারাদোনা তার বাম হাত প্রসারিত করে তা করেছিলেন। ম্যারাডোনার মুষ্টি, যা তার মাথার কাছে উত্থিত হয়েছিল, প্রথমে বলটিকে স্পর্শ করে এবং বলটি ইংল্যান্ডের গোলে আঘাত করে। নিশ্চিত করার জন্য রেফারি এবং লাইনসম্যানের দিকে একদৃষ্টিতে তাকিয়ে ম্যারাডোনা উদযাপন শুরু করেন। এরপর গোলটি দেওয়া হলে পুরোপুরি আনন্দ উদযাপন করেন তিনি।

তিউনিসিয়ার রেফারি আলি বেনাসুর গোলটি দেন, কিন্তু ইংরেজ খেলোয়াড়দের প্রতিবাদের পর তিনি দ্বিতীয় লাইনসম্যানের পরামর্শ চেয়েছিলেন, যিনি গোলটি নিশ্চিত করেছিলেন।

মেক্সিকান আলোকচিত্রী আলেজান্দ্রো ওজেদা কারবাজাল একটি ছবিতে এই মুহূর্তটিকে অমর করে রেখেছেন যাতে মারাদোনাকে তার হাত দিয়ে বল মারতে দেখা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Yo soy el Diego, autobiography of Diego Armando Maradona, p. 32 – Editorial Planeta, 2000 – আইএসবিএন ৮৪-০৮-০৩৬৭৪-২.

বহিঃসংযোগ[সম্পাদনা]