আলাপ:পশ্চিমবঙ্গের জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ পশ্চিমবঙ্গের জেলা ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
এপ্রিল ২৪, ২০১৪ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

রিভিউ-এর আবেদন[সম্পাদনা]

এই নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়ায় নির্বাচিত নিবন্ধ। বাংলাতেও এর কাজ শেষ। কেউ রিভিউ করলে, এটাকে বাংলাতেও নির্বাচিত নিবন্ধ করা যায়। এই বিষয়ে আপনাদের সকলের সুচিন্তিত মতামত প্রার্থনা করছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:২৮, ১৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

  • সূচনাংশের প্রথম পরিচ্ছেদটি "ভূগোল" অংশে রাখা যেতে পারে। তৎপরিবর্তে "বর্তমানে পশ্চিমবঙ্গ তিনটি বিভাগ ও উনিশটি জেলায় বিভক্ত।" বাক্যটি দ্বারা নিবন্ধ শুরু করা যায়।
  • দার্জিলিং গোর্খা হিল কাউন্সিলের বাংলা নাম 'দার্জিলিং গোর্খা পার্বত্য পরিষদ' এই নিবন্ধে ব্যবহার করা যেতে পারে।

রবির আলো (আলাপ) ০৩:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

দার্জিলিং[সম্পাদনা]

সামান্য কিছু গোলমাল নজরে পড়ল, সেগুলি বলার চেষ্টা করছি। ১)পশ্চিমবঙ্গের জেলা#প্রশাসনিক গঠন অনুচ্ছেদে বলা হয়েছে যে দার্জিলিং জেলার প্রশাসনিক দায়িত্বে গোর্খা হিল কাউন্সিল রয়েছে। কিন্তু ২০১২ খ্রিষ্টাব্দে গোর্খা হিল কাউন্সিলের অস্তিত্ব লুপ্ত হয়ে জিটিএ গঠিত হয়, যা বর্তমানে প্রশাসনিক দায়িত্বে রয়েছে। এটিকে আপডেট করা দরকার। ২) পশ্চিমবঙ্গের জেলা#জেলা পরিসংখ্যান টেবিলে জনঘনত্ব অংশে এককগুলি ইংরেজীতে রয়ে গেছে (/km2 বা /sq mi)। ওগুলিকে বাংলায় করা প্রয়োজন। ৩) ভারত-বাংলাদেশ ছিটমহল, গোর্খা হিল কাউন্সিল বা গোর্খা পার্বত্য পরিষদগোর্খাল্যান্ড আঞ্চলিক প্রশাসন এই নিবন্ধগুলির সঙ্গে লিঙ্ক যোগ করা প্রয়োজন। এছাড়া পুরো লেখাটি সম্পূর্ণ বলেই আমার মত এবং একে ভালো নিবন্ধ পর্যায়ে উন্নীত করা যায়। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২১, ১৯ নভেম্বর ২০১৩ (ইউটিসি)
গোর্খাল্যান্ড আঞ্চলিক প্রশাসন-সংক্রান্ত তথ্য যোগ করা হল। জনঘনত্বের ইংরেজি লেখা বিষয়ক সমস্যাটি টেমপ্লেট সমস্যা। টেমপ্লেট যিনি ঠিক করতে পারেন, তিনি সাহায্য করলে ভাল হয়। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:২৯, ১৯ নভেম্বর ২০১৩ (ইউটিসি)
টেমপ্লেট আফতাব ভাই ঠিক করে দিয়েছেন, অতএব আমার মতে এটিকে ভালো নিবন্ধের স্তরে উন্নীত করা হোক। বোধিসত্ত্ব (আলাপ) ১৭:০২, ১৯ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

This review is transcluded from Talk:পশ্চিমবঙ্গের জেলা/ভাল নিবন্ধ১. The edit link for this section can be used to add comments to the review.

পর্যালোচক[সম্পাদনা]

Bodhisattwa (talk ·contribs) ০০:৫৬, ২৩ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

পরিবর্তন প্রয়োজন[সম্পাদনা]

জেলা পরিসংখ্যানে জনসংখ্যা ও জনঘনত্ব ২০১১ সালের জনগণনা অনুযায়ী করা হালনাগাদ করা দরকার। এছাড়া জেলা পরিসংখ্যানের ঠিক ওপরেই জেলাগুলিকে যে ভাবে ডিভিশনে ভাগ করা হয়েছে, সেটিকে বক্স করে সাজালে ভালো দেখাবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০০:৫৬, ২৩ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

২০১১ সালের জনসংখ্যার তথ্য যোগ করে দিচ্ছি। জেলাগুলিকে ডিভিশনের ভাগ করার প্রস্তাবটি ঠিক বুঝলাম না। একটু বুঝিয়ে বললে, করতে সুবিধে হবে। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:৫২, ২৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)
 করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:১৮, ২৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

পর্যালোচনা[সম্পাদনা]

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)

  1. সুলিখিত
    ক) গদ্য:
    খ) রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি:
    উত্তীর্ণ
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) তথ্যসূত্র:
    খ)নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে:
    গ) মৌলিক গবেষণা:
    উত্তীর্ণ
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) প্রধান বিষয়:
    খ) মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা:
    উত্তীর্ণ
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    উত্তীর্ণ
  5. স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ বা পরিবর্তনশীল হচ্ছে কিনা:
    উত্তীর্ণ
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা:
    খ) ছবিতে ছবির উপযোগি বর্ণনা আছে কিনা:
    উত্তীর্ণ
  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:
    উত্তীর্ণ

আমি মহারাষ্ট্রে থাকি না!!![সম্পাদনা]

কী হাস্যকর, হুগলি জেলার মহকুমা হিসেবে শ্রীরামপুরের নাম এখানে দেওয়া ছিল, যেটা আসলে মহারাষ্ট্রের একটা মফঃস্বল গোছের কিছু! এ'রকম ভুল এমনিতে হয়েই থাকে, কিন্তু তাই বলে 'ভালো নিবন্ধেও'? আজই দেখলাম আর ঠিক করলাম; আশা করি ভবিষ্যতে এর পুনরাবৃত্তি দেখবো না। সাবধানে বিচার হোক।--ব্যা করণ (আলাপ) ০২:০৮, ১২ মে ২০১৪ (ইউটিসি)

শ্রীরামপুরের দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরী করা হয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:০৫, ১২ মে ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ বোধিসত্ত্বদা!---ব্যা করণ (আলাপ) ০৭:০৩, ২০ মে ২০১৪ (ইউটিসি)

ভালো তালিকা হওয়া উচিত[সম্পাদনা]

এটি কোন নিবন্ধ নয় বরং একটি তালিকা। ভালো নিবন্ধ না হওয়ার শর্ত অনুযায়ী কোন তালিকা ভালো নিবন্ধ হতে পারে না। তাই এটি ভালো নিবন্ধ না হয়ে ভালো তালিকার জন্য মনোনীত হওয়া উচিত।--সাজিদ রেজা করিম ০৭:০৪, ২৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)