আলাপ:কামাল হাসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কামাল হাসান নাকি কমল হাসান?[সম্পাদনা]

কমল হাসানের নামের ব্যাখ্যা ইংরেজী উইকিপিডিয়াতে দেয়া আছে। [১] ইংরেজীতে Kamal Haasan দেখে ও পদবি দেখে তাকে মুসলিম মনে হতে পারে কিন্তু তিনি জন্মগত ভাবে তামিল ব্রাহ্মণ ও ব্যাক্তিগতভাবে স্বঘোষিত নাস্তিক। এবং সংস্কৃত ভাষায় কমল (পদ্ম) থেকে তার নাম কমল রাখা হয়েছে। Happiest persoN (আলাপ) ১৯:২০, ১৩ জুন ২০১৫ (ইউটিসি)

এই ব্যক্তির নামের আসল উচ্চারণ কামাল হাসান, ইংরেজি, তামিল এবং হিন্দি উচ্চারণের সঙ্গে বাংলা উচ্চারণেরও সঙ্গতি রাখা দরকার। হাসানের পিতা ডি শ্রীনিবাসনের এক বন্ধু ছিলেন যার নাম কামাল হাসান ছিলো, শ্রীনিবাসনের এই বন্ধুটি ব্রিটিশ আমলের শেষের দিকে পুলিশের হাতে নির্যাতিত হয়ে মারা যায়, শ্রীনিবাসনের ১৯৫৪ সালে একটি ছেলের জন্ম হলে তিনি তার নাম তার ঐ বন্ধুর নাম অনুসারে কামাল হাসান রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং রাখেনও তাই। তবে কামাল হাসানের ডাকনাম রাখা হয়েছিলো 'পার্থশরতি'।

তাছাড়া শ্রীনিবাসন তার অন্যান্য সন্তানদের নামের শেষেও হাসান যুক্ত করেছিলেন, তবে কিসের অনুপ্রেরণায় বা অনুকরণে তা জানা যায়নি। এই লিঙ্কে এই কামাল হাসানের নাম সম্পর্কিত তথ্য আছেপ্রতিভা মনির (আলাপ) ১১:২৭, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)