আলাপ:আসাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম[সম্পাদনা]

আসাম নাকি অসম? অসম ব্যবহার করলে বিভ্রান্তির সম্ভাবনা আছে, কারন এর অর্থ not equal ও হয়ে থাকে। তাছাড়া বাংলাদেশে আসাম নামটিই প্রচলিত। বাংলা ভাষার পুরনো অনেক সাহিত্যেও আসাম বানানটি ব্যবহার করতে দেখেছি। --Ragib 21:06, ৩ এপ্রিল ২০০৬ (UTC)

ভারতে মনে হয় অসম" প্রচলিত। যেহেতু এটি ভারতীয় অঙ্গরাজ্য, তাই "অসম" preference পেতে পারে। দরকার হলে পরে diambiguate করে নেব। --- 210.4.69.5 21:44, ৩ এপ্রিল ২০০৬ (UTC)
আসাম নাকি অসম? সরকারীভাবে এই রাজ্যের নাম হল আসাম (ইংরাজী - ASSAM)। প্রচলিত অসমিয়া ভাষায় এটিকে উচ্চারণ করা হয় অহম বলে, যেটাকে রোমানাইজেশন করা হয় "Oxom" (নামের উৎপত্তির ওপর এটি পড়তে পারেন। বর্তমান রাজ্য সরকার একবার নামটি সরকারী ভাবে বদলানোর চেষ্টা করেছিল। সেই সম্বন্ধে কিছু খবর দেখতে পাবেন এখানে। কিন্তু বিভিন্ন দিক থেকে প্রতিবাদের মুখে পড়ে সরকার নাম বদলানো থেকে বিরত থাকে। যদিও কলকাতার সংবাদপত্রগুলো আসাম না লিখে অসম লেখে, তবুও আমার মনে হয় যে অসম প্রবন্ধটিকে আসাম-এ মুভ করা উচিত। ধন্যবাদ। শোভন ১১:৩০, ১৭ জুন ২০০৮ (UTC)
আসাম ই ঠিক। আমি রাগিব ও শোভনের সঙ্গে একমত।এখানের বাঙালীরা আসাম ই বলেন। জয়ন্ত নাথ ১২:০৮, ১৭ জুন ২০০৮ (UTC)
অসমীয়ায় অসম হলেও বাংলায় আসাম ই বহুল প্রচলিত। আসাম ই রাখা হোক। আদরিনি আক্তার (আলাপ) ০১:৪৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
আসামের পক্ষে বাংলাপিডিয়ায় আসাম ব্যবহার করেছে। >>কায়সার আহমাদ (আলাপ) ০২:৩৩, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

অসম[সম্পাদনা]

আমি মান্যবর জয়ন্তের সাথে মতৈক্যে পৌঁছতে পারলাম না। বাংলা ভাষায় প্রচারিত প্রায় সমস্ত ভারতীয় গণমাধ্যমে (প্রসঙ্গত উল্লেখ্য, কোন একটি পত্রিকাবিশেষে নয়) বহুদিন থেকেই অসম বানানটিই মান্যতা পেয়েছে। কারণ অসমিয়া ভাষায় উচ্চারণ ভিন্ন হলেও বানান অনুসারে প্রতিবর্ণীকরণ করলে তা অসম-ই হয়, আসাম নয়। জয়ন্তবাবু বলেছেন ভারতীয় বাঙালিরা আসামই উচ্চারণ করে থাকে। কথাটি সত্য, কিন্তু পাশাপাশি এও সত্য যে যাঁরা আসাম উচ্চারণ করেন তাঁরাই কিন্তু লেখার ক্ষেত্রে খুব সচেতন ভাবে অসম ব্যবহার করেন। সুতরাং ভারতে বহুল প্রচলিত বানানটি কিন্তু অসম। তাই মনে হয় নিবন্ধটির শিরোনাম নিয়ে একটু আলোচনার প্রয়োজন আছে।--ভার্গব চৌধুরী ০৫:৪৩, ২৭ এপ্রিল ২০০৯ (UTC)

  • ভারতীয় বাঙালিদের পাশাপাশি সমগ্র বাঙালিদের মধ্যে অসমের চেয়ে আসাম লেখা লোকের সংখ্যাই সংখ্যাগরিষ্ঠ। আরেকটি ক্ষেত্রে সম শব্দের বিপরীতার্থক শব্দ অসম। তাই আসামের নাম অসম রাখার সুযোগ নেই। দ্ব্যর্থবোধক পাতা হবে অসম যার অধীনে থাকবে অসম রাজ্য।

আর পাতাটির নাম আসাম এবং অসম রাজ্য এই দুটির মধ্যে রাখার পরিকল্পনা করা হয় তবে বেজ পাতার নাম আসাম এবং পূন:নির্দেশ পাতার নাম অসম রাজ্য রাখতে হবে। ফেরদৌস • ০৩:১৭, ২৭ মার্চ ২০১৭ (ইউটিসি)

অবশেষে দীর্ঘদিনের বহুল বিতর্কিত নামকরণটির সুরাহা করতে পেরেছি। অপভ্রংশে বর্তমান নিবন্ধের পরিচিতি পেয়েছে যা নামকরণ অনুচ্ছেদে রয়েছে। নিবন্ধের সম্প্রসারণে আসাম শব্দটিই ভারতীয় অভিধানটিতে ব্যবহৃত হয়েছে যা বহুলভাবে ব্যবহৃত ও প্রচলিত। এছাড়াও লাল লিঙ্কযুক্ত নামের বানানগুলোও ঐ বই থেকেই গৃহীত। সুতরাং, নিবন্ধের নামকরণের বিষয়ে সফল সমাপ্তির কথা ঘোষণা করাই যায়। সকলকে ধন্যবাদ। - Suvray (আলাপ) ১৫:৫৮, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)