ববি চার্লটন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ববি চার্লটন
চার্লটন ১৯৬৬ সালে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম স্যার রবার্ট চার্লটন
জন্ম ১১ অক্টোবর ১৯৩৭
জন্ম স্থান আসিংটন, নর্থম্বারল্যান্ড, ইংল্যান্ড
মৃত্যু ২১ অক্টোবর ২০২৩ (বয়স ৮৬)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
যুব পর্যায়
১৯৫৩-১৯৫৬ ম্যানচেস্টার ইউনাইটেড
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৫৬-১৯৭৩ ম্যানচেস্টার ইউনাইটেড ৬০৬ (১৯৯)
জাতীয় দল
১৯৫৮-১৯৭০ ইংল্যান্ড ১০৬ (৪৯)
পরিচালিত দল
১৯৭৩-১৯৭৫
১৯৮৩
প্রেস্টন নর্থ এন্ড
উইগান অ্যাথলেটিক (তত্ত্বাবধায়ক)
অর্জন ও সম্মাননা
পুরুষদের ফুটবল
 ইংল্যান্ড-এর প্রতিনিধিত্বকারী
ফিফা বিশ্বকাপ
বিজয়ী ১৯৬৬ ইংল্যান্ড
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে
ইউনাইটেড ট্রিনিটি, জর্জ বেস্ট, ডেনিস ল এবং ববি চার্লটন - ম্যানচেস্টারে ওল্ড ট্র্যাফোর্ডের বাইরে মূর্তি

স্যার রবার্ট "ববি" চার্লটন, সিবিই (জন্ম ১১ অক্টোবর ১৯৩৭ আসিংটন, নর্থম্বারল্যান্ড) একজন সাবেক ইংরেজ ফুটবল খেলোয়াড় ১৯৬৬ সালে বিশ্বকাপ জিতেছিলেন এবং ইউরোপীয় বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন। তিনি তার পেশাদারী ফুটবল জীবনের প্রায় সবটুকুই কাটিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবে এবং এখানেই তিনি আক্রমণাত্নক স্বভাবের মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে ও দূর-পাল্লার শটের জন্য পরিচিতি পান।

১৯৫৬ সালে ইউনাইটেডের প্রথম একাদশে তিনি খেলতে শুরু করেন এবং পরবর্তী দুইবছরে দলে পাকাপোক্ত আসন তৈরি করেন। এর মধ্যে তিনি ১৯৫৮ সালের মিউনিখ বিমান দুর্ঘটনা থেকে ভাগ্যক্রমে বেঁচে যান। ১৯৬৫ সালে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডকে দ্য ফুটবল লিগ জিততে সাহায্য করেন। পরের বছর ১৯৬৬ সালে তিনি ইংল্যান্ড দলের হয়ে বিশ্বকাপ জেতেন। পরের বছর ইউনাইটেড ক্লাবের পক্ষে তিনি আরেকটি লিগ জেতেন। ১৯৬৮ সালে তিনি ইউরোপীয়ান কাপ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড দলের অধিনায়কত্ব করেন এবং ফাইনালে দুই গোল দিয়ে প্রথম ইংরেজ দল হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেডকে ইউরোপীয়ান কাপ শিরোপা উপহার দেন। ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের পক্ষে তিনি আজও সর্বোচ্চ গোলদাতার রেকর্ডের অধিকারী। সর্বকালের সেরা খেলোয়াড়ের তালিকায় তাকে রাখা হয়।

১৯৭৩ সালে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড ত্যাগ করে প্রেস্টন নর্থ এন্ড ক্লাবে খেলোয়াড়-ম্যানেজার হিসেবে যোগদান করেন, কিন্তু পরবর্তীতে তিনি সিদ্ধান্ত নেন যে ব্যবস্থাপনার কাজ তার জন্য নয় এবং এক মৌসুম পর কাজ ছেড়ে দেন। উইগান অ্যাথলেটিক ফুটবল ক্লাবের পরিচালক নির্বাচিত হবার পরে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের পরিচালনা বোর্ডের সদস্য হিসেবে নিয়োগ পান ১৯৮৪ সালে। বর্তমানেও তিনি এ পদে আসীন। ইংল্যান্ডম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের পক্ষে সর্বোচ্চ গোল করে তিনি যে রেকর্ড গড়েছিলেন তা আজ ৩৫ বছর পর্যন্ত অক্ষুণ্ণ আছে। ১৯৯৪ সালে তাকে নাইট উপাধি দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]