মার্ক প্রিস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্ক প্রিস্ট
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামমার্ক ওয়েলিংস প্রিস্ট
জন্ম (1961-08-12) ১২ আগস্ট ১৯৬১ (বয়স ৬২)
গ্রেমাউথ, ওয়েস্ট কোস্ট, নিউজিল্যান্ড
ডাকনামপোপেই
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনস্লো লেফট-আর্ম অর্থোডক্স
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৭০)
৭ জুন ১৯৯০ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট১০ জুন ১৯৯৮ বনাম শ্রীলঙ্কা
ওডিআই অভিষেক
(ক্যাপ ৬৮)
২৬ এপ্রিল ১৯৯০ বনাম অস্ট্রেলিয়া
শেষ ওডিআই২৩ জুন ১৯৯৮ বনাম ভারত
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮৪/৮৫ - ১৯৯৮/৯৯ক্যান্টারবারি
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৮ ১০৯ ১১৫
রানের সংখ্যা ৫৬ ১০৩ ৩,৯৪৫ ৮৩২
ব্যাটিং গড় ১৪.০০ ১০.৩০ ৩০.৫৮ ১৪.১০
১০০/৫০ ০/০ ০/০ ৪/২৮ ০/১
সর্বোচ্চ রান ২৬ ২৪ ১১৯ ৯৮*
বল করেছে ৩৭৭ ৭৫২ ২৫,৬৩২ ৫,৪৭৩
উইকেট ৩২৯ ১২০
বোলিং গড় ৫২.৬৬ ৭৩.৭৫ ৩১.৮৪ ২৯.১৪
ইনিংসে ৫ উইকেট ১২
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ২/৪২ ২/২৭ ৯/৯৫ ৫/২৬
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ২/– ৬৬/– ৩৮/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৩ অক্টোবর ২০২০

মার্ক ওয়েলিংস প্রিস্ট (ইংরেজি: Mark Priest; জন্ম: ১২ আগস্ট, ১৯৬১) ওয়েস্ট কোস্টের গ্রেমাউথ এলাকায় জন্মগ্রহণকারী সাবেক নিউজিল্যান্ডীয় আন্তর্জাতিক ক্রিকেটার। নিউজিল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকে নিউজিল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর নিউজিল্যান্ডীয় ক্রিকেটে ক্যান্টারবারি দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলিং করতেন। এছাড়াও, বামহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন ‘পোপেই’ ডাকনামে পরিচিত মার্ক প্রিস্ট

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৮৪-৮৫ মৌসুম থেকে ১৯৯৮-৯৯ মৌসুম পর্যন্ত মার্ক প্রিস্টের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ক্যান্টারবারির পক্ষে ধারাবাহিকভাবে খেলা চালিয়ে যান। কিন্তু, আন্তর্জাতিক অঙ্গনে এর ব্যতয় দেখা যায়। জাতীয় দলে তার অবস্থান সংক্ষিপ্ত সময়ের ছিল ও দলে তার অবদান ফলপ্রসূ ছিল না।

ক্যান্টারবারি দলের পক্ষে ২৯০ উইকেট লাভের মাধ্যমে সর্বোচ্চ উইকেট শিকারীতে পরিণত হন। পরবর্তীতে, ফেব্রুয়ারি, ২০১৯ সালে টড অ্যাসলে তার এর রেকর্ড ভঙ্গ করেন।[১][২] ১৯৯৮-৯৯ মৌসুমে ৩০০তম প্রথম-শ্রেণীর উইকেট লাভের পর অবশেষে খেলা থেকে অবসর গ্রহণ করেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটিমাত্র টেস্ট ও আঠারোটি একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন মার্ক প্রিস্ট। ৭ জুন, ১৯৯০ তারিখে নটিংহামে স্বাগতিক ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১০ জুন, ১৯৯৮ তারিখে কলম্বোয় স্বাগতিক শ্রীলঙ্কা দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

ধীরগতিসম্পন্ন বোলার ও মাঝারিসারির বামহাতি ব্যাটসম্যান মার্ক পোপেই প্রিস্ট সাত বছরের অধিক সময় নিয়ে মাত্র তিনটি টেস্ট ও আঠারোটি একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণের সুযোগ লাভ করেছিলেন। তবে, ঘরোয়া পর্যায়ের সফলতা আন্তর্জাতিক অঙ্গনে কখনো মেলে ধরতে পারেননি তিনি। ১৯৯০ সালে নিউজিল্যান্ড দলের সাথে ইংল্যান্ড গমনের সুযোগ পান। তাকে ঘিরে অনেক প্রত্যাশা থাকলেও মাত্র ১৪ উইকেট পেয়েছিলেন তিনি যা বেশ নিরাশজনক ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Black Cap Todd Astle becomes Canterbury's leading wicket taker"Stuff। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. "Cricket: Defending champions CD Stags lose 21-match trot, top-rung perch after Canterbury win"NZ Heralds। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]