ক্রিস কাগেলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্রিস কাগেলিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামক্রিস্টোফার মেরি কাগেলিন
জন্ম১০ মে, ১৯৫৬
অকল্যান্ড, নিউজিল্যান্ড
ডাকনামস্লেজ হ্যামার
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাব্যাটসম্যান, কোচ
সম্পর্কএসসি কাগেলিন (পুত্র)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৬৭)
১২ নভেম্বর ১৯৮৮ বনাম ভারত
শেষ টেস্ট২ ডিসেম্বর ১৯৮৮ বনাম ভারত
ওডিআই অভিষেক
(ক্যাপ ৬১)
৯ মার্চ ১৯৮৮ বনাম ইংল্যান্ড
শেষ ওডিআই১৪ মার্চ ১৯৮৯ বনাম পাকিস্তান
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৭৬ - ১৯৯১নর্দার্ন ডিস্ট্রিক্টস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৬ ৮৯ ৬৬
রানের সংখ্যা ১৪২ ৩,৭৪৭ ৭৭২
ব্যাটিং গড় ১.৭৫ ১৫.৭৭ ২৭.৫৫ ১৫.৪৪
১০০/৫০ ০/০ ০/০ ৪/১৭ ০/০
সর্বোচ্চ রান ৪০ ১১৬ ৪১*
বল করেছে ৯৭ ৮১৭ ৫,৩৭৩ ১,৬৬১
উইকেট ১২ ৫৭ ৪৬
বোলিং গড় ৬৭.০০ ৫০.৩৩ ৪২.৭৩ ৩৬.১০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং ১/৫০ ২/৩১ ৪/৩০ ৩/২০
ক্যাচ/স্ট্যাম্পিং ১/- ৯/- ৭৩/০ ৩১/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১১ ফেব্রুয়ারি ২০২০

ক্রিস্টোফার মেরি কাগেলিন (ইংরেজি: Chris Kuggeleijn; জন্ম: ১০ মে, ১৯৫৬) অকল্যান্ডে জন্মগ্রহণকারী নিউজিল্যান্ডীয় আন্তর্জাতিক ক্রিকেটার ও কোচ। নিউজিল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮৮ থেকে ১৯৮৯ সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে নিউজিল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর নিউজিল্যান্ডীয় ক্রিকেটে নর্দার্ন ডিস্ট্রিক্টস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে কার্যকরী অফ ব্রেক বোলিংয়ে পারদর্শী ছিলেন ‘স্লেজ হ্যামার’ ডাকনামে পরিচিত ক্রিস কাগেলিন

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৭৫-৭৬ মৌসুম থেকে ১৯৯০-৯১ মৌসুম পর্যন্ত ক্রিস কাগেলিনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। স্লিপ অঞ্চলে চমৎকারভাবে ফিল্ডিংয়ে দক্ষতা দেখিয়েছেন। ঘরোয়া ক্রিকেটে নর্দার্ন ডিস্ট্রিক্টসের পক্ষে খেলার পাশাপাশি হক কাপে হ্যামিল্টনের পক্ষে খেলেছেন তিনি।

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্ট ও ষোলোটি প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ করেছেন ক্রিস কাগেলিন। ১২ নভেম্বর, ১৯৮৮ তারিখে বেঙ্গালুরুতে স্বাগতিক ভারত দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ২ ডিসেম্বর, ১৯৮৮ তারিখে হায়দ্রাবাদে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

৩২ বছর বয়সে বেশ দেরীতে অভিষেক পর্ব সম্পন্ন হয়। দুই টেস্টে ১৬.১ ওভার বোলিং করার সুযোগ পেয়েছিলেন ও একটিমাত্র উইকেটের সন্ধান পান। অভিষেক টেস্টের তৃতীয় ওভারে বড় ধরনের অবদান রাখেন। ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত স্বাগতিক ভারতের বিপক্ষে ফিল্ডিংয়ে নেমে রিচার্ড হ্যাডলি’র বলে অরুণ লালের ক্যাচ তালুবন্দী করেন ও হ্যাডলি’র তৎকালীন রেকর্ডসংখ্যক ৩৭৪ উইকেট লাভে নিজের নামকে যুক্ত করেন।[১]

অবসর[সম্পাদনা]

খেলোয়াড়ী জীবন থেকে অবসর গ্রহণের পর নর্দার্ন ডিস্ট্রিক্টসের কোচের দায়িত্ব পালন করেন। এরপর শিক্ষকতা পেশার দিকে ধাবিত হন ও হ্যামিল্টন বয়েজ হাই স্কুল প্রথম একাদশের প্রশিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন ক্রিস কাগেলিন। তার পরিচালনায় একাদশ দলটি দুইবার জাতীয় পর্যায়ের শিরোপা জয়ে সমর্থ হয়। ২০১০ সালে অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বে ছিলেন।

ওলন্দাজ বংশোদ্ভূত ছিলেন। ফলে, তার মধ্য নাম ‘মেরি’ রাখা হয়েছিল। তার সন্তান স্কট কাগেলিন প্লাঙ্কেট শীল্ডে নর্দার্ন ডিস্ট্রিক্টসের পক্ষে খেলছে। মার্কিন টেলিভিশন ধারাবাহিক স্লেজ হ্যামারের অভিনেতা ডেভিড রাশে’র অবিকল মুখের গড়ন তার চেহারায় ছিল। ফলশ্রুতিতে, তিনি ‘স্লেজ হ্যামার’ ডাকনামে পরিচিতি পান। তেমনি, তার চেহারা সন্তানের মাঝেও দেখা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "'Is it me you're looking for?'"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ১৪ মে ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]