উইকিপিডিয়া আলোচনা:উইকিপিডিয়া ১৫/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অনলাইন কার্যক্রম

অনলাইন কার্যক্রম হিসেবে আমরা ইংরেজি উইকি থেকে ভালো নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা শুরু করার চিন্তা করছি, এবিষয়ে নিয়মিত উইকিপিডিয়ানদের অংশগ্রহণ ও মতামত বা পরামর্শ দেওয়ার অনুরোধ করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪৯, ১৫ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

 সমর্থন- ভালো প্রস্তাব, নিবন্ধগুলি যাতে অসম্পূর্ণ না থাকে ও যাতে সম্পূর্ণ অনুবাদ হয়, সে দিকে খেয়াল রাখা দরকার। নাহিদ, ১লা নভেম্বর থেকে শুরু না করে ১লা ডিসেম্বর থেকে শুরু করলে ভালো হয়। এই কারণে বলা কারণ, উইকিপিডিয়া এশীয় মাস নভেম্বর মাসে হবে, ফলে একই সঙ্গে দুটি প্রতিযোগিতা চললে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:১৪, ১৫ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
এই প্রতিযোগিতার অন্যতম ক্রাইটেরিয়া হলো নির্দিষ্ট তালিকার যেকোন নিবন্ধ পুরুটা অনুবাদ করতে হবে। সুতরাং কেউ অসম্পূর্ণ করলে সেটি বিবেচিত হবে না। আর, যদিও তোমাকে অফলাইনে বলেছি; এখানেও সবার জানার জন্য বলছি, দুটি সম্পূর্ণ ভিন্ন ধরণের প্রতিযোগিতা একই সাথে শুরু হলেও সমস্যা হওয়ার কথা নয়। আর যেহেতু ভালো নিবন্ধ পুরুটা অনুবাদ করতে সময় একটু বেশিই লাগতে পারে তাই নভেম্বর থেকেই শুরু করা আরকি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩২, ১৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
 সমর্থন - দারুন প্রস্তাব। তবে আমারও মনে হয় সময়গত দিক থেকে চিন্তা করে নভেম্বর থেকে শুরু করাটাই ভালো হবে। --অংকন (আলাপ) ১০:৪০, ২০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
নাহিদ, ঠিক কথা, নভেম্বরেই শুরু হোক। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:০০, ২২ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
 সমর্থন ১লা নভেম্বর থেকেই শুরু শুরু হোক। ~ মহীন (আলাপ) ১০:৩৫, ২৪ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
 সমর্থন শুরু করা যায়।--রাফায়েল রাসেল (আলাপ) ০৩:৪৫, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

প্রাপ্তিযোগ সংক্রান্ত

আচ্ছা প্রদত্ত ভাল নিবন্ধের তালিকায় আমার পছন্দের একটা এশীয় দেশের সম্পর্কেও বেশ কিছু নিবন্ধ রয়েছে। আমি যদি ঐ নিবন্ধগুলো অনুবাদ করি, তাহলে কী দুটো প্রতিযোগিতাতেই সেগুলো নথিভুক্ত করতে পারব, আর একই নিবন্ধের জন্য দুটো প্রাপ্তি (পোস্টকার্ড + অনুবাদকের কলম ইত্যাদি) পেতে পারব?--ব্যা করণ (আলাপ) ১০:৪২, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

অবশ্যই, পারবেন। তবে দুটি প্রতিযোগিতার ক্রাইটেরিয়া যেহেতু আলাদা সেহেতু নিবন্ধকে সংশ্লিষ্ঠ প্রতিযোগিতার নিয়মাবলি অনুসরণ করতে হবে। আমার মনে হয় এই প্রতিযোগিতার নিয়ম ফলো করলে এশীয় মাসেরটাও হয়ে যাবে :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩৮, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ। :) --ব্যা করণ (আলাপ) ১৭:০৯, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

নিবন্ধের নাম জমা দান প্রসঙ্গে

নাহিদ ভাই, পর্যালোচনার জন্য নিবন্ধ জমাদানের আগে ব্যবহারকারীরা কে কোন নিবন্ধ নিয়ে কাজ করতে ইচ্ছুক তার নাম জমা দিলে বিষয়টা আরো সহজ হতো না, আপনি কি বলেন?--রাফায়েল রাসেল (আলাপ) ০৬:২০, ২৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

এটা এমনিতেও বুঝা যাবে না, সমস্যা সৃষ্টি হওয়ার কথা নয়। নিয়ম অনুসারে নতুন নিবন্ধ তৈরি করতে হবে; এখন কোন ব্যবহারকারী যখন একটি নিবন্ধ নিয়ে কাজ করবেন তখন নিশ্চয়ই তিনি ভাষার সংযোগ দিবেন, আর ভাষার সংযোগ দেওয়ার পর অন্য কেউ সেটি আর তৈরি করার কথা নয়। তবে কোন ব্যবহারকারী কোন কোন নিবন্ধ নিয়ে কাজ করছেন সেটির নাম জমা দিলেও আমার কোন আপত্তি নাই। যেভাবে সুবিধা আরকি। এটা তেমন কিছু নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৫৫, ২৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

অনুবাদ প্রতিযোগিতার জন্য ধন্যবাদ

এমন একটি প্রজেক্ট হাতে নেয়ার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ। সত্যি এটি হয়ত অনেক বড় ভূমীকা রাখবে। পুরষ্কারের দিকটা নয়, বড় কথা হল অংশগ্রহণ। আমার বিশ্বাস, যারা অংশ গ্রহণ করবে তাদের কন্ফিডেন্স লেভেল আগের চাইতে অনেক বাড়বে। ব্যক্তি কেন্দ্রীক কাজের দক্ষতা বাড়াতে এমন কর্মশালার প্রশংসা করতেই হয়। শুভেচ্ছা সকলকে। --- Sufidisciple (আলাপ) ১৫:৫০, ২৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ভাইয়া, আপনাকেও ধন্যবাদ। আমারও তাই বিশ্বাস এভাবে কোন প্রতিযোগিতা আয়োজন করলে সেটি স্পষ্টতই সবার মধ্যে একটি পজেটিভ মনোভাব তৈরিতে সহায়ক হবে। অংশগ্রহণ ও পুরস্কারই আসলে সবকিছু এমন নয়, আমাদের এরকম মন্তব্য কাজকে আরো উৎসাহিত করবে বলেই আমার বিশ্বাস। যাইহোক, আমি কিন্তু টি-শার্টের আশায়ই অংশগ্রহণকারীর তালিকায় নিজের নাম যুক্ত করেছি গোপন সূত্রে জানতে পেরেছি, এবারের টি-শার্ট-এর ডিজাইন নাকি বেশ ভালো হবে :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৬, ২৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)


আশা পূর্ণ হল

উইকিপিডিয়াতে যোগদানের পরপরই খেয়াল করি যে, ইংরেজি ভাষায় প্রচুর ভালো নিবন্ধ রয়েছে। কিন্তু অনেক নিবন্ধ গুলি তখনো বাংলা ভাষায় তৈরি করা হয়নি। তাই অনেক দিন থেকে ইচ্ছা ছিল ঐ নিবন্ধ গুলি বাংলায় অনুবাদ করব। ধন্যবাদ আপনাদের এই প্রকল্প হাতে নেওয়ায় জন্য। রোমাঞ্চের অপেক্ষায়।। ব্যবহারকারী: দীপংকর চক্রবর্ত্তী (আলাপ) ০৮:৩৫, ২৯ অক্টোবর ২০১৫ ইউটিসি

আর মাত্র দুই দিন.. :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১৯, ২৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

এক নিবন্ধ দুইবার জমাদান

আমি যদি একটি নিবন্ধ তৈরি করে wp:উইকিপিডিয়া এশীয় মাস ও এখানে জমা দেই তাহলে তা কি গ্রহণযোগ্য হবে? --আফতাব (আলাপ) ১৬:২৬, ৩০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আফতাব, কোন সমস্যা নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৪৬, ৩০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

নিবন্ধন তৈরিকরণ

নিবন্ধন মূল নিবন্ধন থেকে সংক্ষিপ্ত হলে সমস্যা হবে কি? অনুবাদে মুল বিষয় ধরে রেখে তা কি কিছু অংশ কমানো যাবে? আমি কি অনুবাদে কাজ চলছে ট্যাগ দিয়ে কাজ চালিয়ে যেতে পারবো নাকি তা অপোসারন করা হবে?

মিনহাজ (আলাপ) ১৩:২৩, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আপনি অনুবাদ চলছে ট্যাগ লাগিয়ে অনুবাদ করতে পারবেন, সমস্যা নেই। আর ইংরেজি নিবন্ধ পুরুটা অনুবাদ করতে হবে। কোন অংশই বাদ দেওয়া যাবে না, পর্যালোচকরা বিবেচনা করবেন নিবন্ধটি অনুবাদ পুরুটা হয়েছে কিনা।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪০, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)


ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার সময় যদি কিছু কিছু লাইন কেটে নেয়া হয় তবে মনে হয় ভালো হত,তাহলে একই শব্দ বার বার ব্যবহার ও হত না। নিবন্ধ টি ও হৃদয়গ্রাহী হত।এবং যে সব নিবন্ধ বাংলায় অনুবাদ করব সেগুলো কি উইকিপিডিয়ার পাশাপাশি এখানে সাবমিট করব।

এম আবু সাঈদ (আলাপ)

নিবন্ধ তৈরি করার পর আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫/অনলাইন#পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে জমা দিতে হবে। --আফতাব (আলাপ) ১২:৩১, ১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুবাদ প্রসঙ্গে

আমি যদি উইকিপিডিয়া অনুবাদ উইজার্ড ব্যবহার না করে কোনো নিবন্ধ অনুবাদ করি তবে কি সেটি এই ইভেন্টের আওতাভুক্ত হবে? আর দ্বিতীয় প্রশ্ন এখানে কোথায় জোর দেয়া হচ্ছে। নিবন্ধ অনুবাদ না নিবন্ধ তৈরীতে? যেমন নিবন্ধ তৈরীর ক্ষেত্রে বাংলায় ইংরেজির চেয়ে ভাল নিবন্ধ হতে পারে কিন্তু অনুবাদের ক্ষেত্রে পইপই মিল থাকা জরুরী মনে হচ্ছে। অনুবাদ অপেক্ষা স্বাধীনভাবে নিবন্ধ তৈরী এই কার্যক্রমের আওতাভুক্ত কি? আগাম ধন্যবাদ।

পাভেল (আলাপ) ২০:৩৪, ২রা নভেম্বর ২০১৫ (ইউটিসি)

উইকিপিডিয়া নিবন্ধ উইজার্ড ব্যবহার না করে করলেও হবে, শুধু খেয়াল রাখবেন ম্যানুয়ালি যেন অনুবাদ হয়। জোড় দুটিতেই দেওয়া হচ্ছে নতুন নিবন্ধ তৈরি করতে হবে এবং সেটি সম্পূর্ণরূপে অনুবাদ করতে হবে। আপনার যদি মনে হয় ইংরেজি ভালো নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদের পর নতুন কোন তথ্য নিবন্ধে যুক্ত করতে পারবেন তাহলে আমাদের কোন সমস্যা নেই। নিবন্ধ স্বাধীনভাবেই তৈরি করতে পারবেন তবে সেটি অবশ্যই ইংরেজি ভালো নিবন্ধের তালিকা থেকে একটি হতে হবে। আশাকরি উত্তর পেয়েছেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৩৮, ২ নভেম্বর ২০১৫ (ইউটিসি)


বিষয়বস্তু অনুবাদ কি ব্যবহার করা যাবে? --কৌশিক বিশ্বাস (আলাপ) ১৭:১৭, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

হ্যাঁ, যাবে। --আফতাব (আলাপ) ১৭:২৫, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)


আগে অনুবাদ করা হয়েছে কিন্তু সম্পূর্ণভাবে অনুবাদ করা হয় নি এমন নিবন্ধ যদি আমি সম্পূর্ণ ভাবে অনুবাদ করি তাহলে কি নিবন্ধটি এই ইভেন্টের আওতাভুক্ত হবে?? Sanour (আলাপ) ১৪:০১, ১১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

না, এই ইভেন্টের জন্য সম্পূর্ণ নতুন নিবন্ধ লিখতে হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:১৫, ১৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

নাম যুক্ত করা

অংশগ্রহণকারী অনুচ্ছেদে নাম যুক্ত করবো কিভাবে? --সানোয়ার

ব্যবহারকারী‎:Sanour, উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫/অনলাইন#অংশগ্রহণকারী অনুচ্ছেদের একদম শেষে # -- ~~~~ যোগ করুন, তাহলেই আপনার ব্যবহারকারী নাম যুক্ত হয়ে যাবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:২৭, ৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)


সাহায্য চাই । wp:উইকিপিডিয়া এশীয় মাস এবং wp:উইকিপিডিয়া_১৫ দুটিতে সম্পাদনা নামে কোন Option আসছে না কেনো ? আমি তাই নাম ও নিবন্ধন যোগ করতে পারছি না । দয়া করে কেও সাহায্য করুন । -- সুরজিত সিংহ (সৌর) (আলাপ) ১১:১৩, ১১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

অংশগ্রহণকারী অনুচ্ছেদে নাম যুক্ত করবো কিভাবে? আমাকে "আপনার এই পাতাটি সম্পাদনা করার অনুমতি নেই" দেখাচ্ছে ।

  1. -- HasanSazzad (আলাপ) ১৩:৪৩, ১৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
আপনাদের তিনজনেরই সমস্যা মিটেছে বলে ধারণা করছি। HasanSazzad, আপনার নাম যুক্ত করে দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১৪, ১৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

তালিকার কোনগুলির অনুবাদ চলমান তা কিভাবে বুঝা যাবে?

যুদ্ধমন্ত্রী, বোধিসত্ত্ব, রাফায়েল রাসেল এবং সকলকে শুভেচ্ছা। কে কোনটি অনুবাদ করেছে তা কিভাবে সহজে বুঝা যাবে? এর জন্য তো প্রতিটির ইংরেজী নাম তালিকায় যুক্ত করার দরকার। তাতে ঐ নাম কপি-পেষ্ট করে কন্ট্রোল + এফ = সার্চ দিয়ে সহজে ব্যবহারকারীগণ নিশ্চিত হতে পারবে। তাই আমি তালিকাটিতে ইংরেজী নামের একটি কলাম যুক্ত করলাম। তবে আপনারা যদি এর চাইতে ভালো কোন পদ্ধতি অবলম্বন করছেন এমন হয়ে থাকে তবে, আমাকে জানানোর অনুরোধ রইল। Sufidisciple (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সংশ্লিষ্ঠ ইংরেজি নিবন্ধে গেলেই আসলে বুঝা যাবে ভাষার তালিকায় কোনটিতে বাংলা রয়েছে কোনটিতে নেই। প্রতিযোগিতার প্রথম শর্তই যেহেতু নতুন নিবন্ধ লিখতে হবে সেহেতু কেউ যদি ভাষার তালিকাতে বাংলা দেখতে পান তাহলে সেটা অনুবাদ করবেন না সেটাই স্বাভাবিক। কন্টেন্ট অনুবাদ ব্যবহার করে অনুবাদ করলে অটোমেটিক অনুবাদের সময়ই ইন্টারউইকি লিংক যুক্ত হয়ে যায় (নতুনরা সবাই এটাই ব্যবহার করছেন)। আর ম্যানুয়ালি যারা অনুবাদ করছেন, তারা মূলত আগে থেকেই জানেন কিভাবে ইন্টারউইকি যুক্ত করতে হয়। সুতরাং এক্ষেত্রেও কনফিউশনের সুযোগ নেই। আর আমরা সবাই মুটামুটি দেখছি কে কি নিবন্ধ অনুবাদ করছেন, কোন কারণে ইন্টারউইকি লিংক যুক্ত না হলে (এটা এখন পর্যন্ত চোখে পরেনি অবশ্য) আমরা নিজেরাই যুক্ত করে দেই। আর অপনার আলাপ পাতাতে বার্তাও দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩২, ১৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)


কিভাবে কোন আর্টিকেল অনুবাদ করা শুরু করব?

ভাই, আমি অংশগ্রহণকারী লিস্টে নিজের নাম অন্তর্ভূক্ত করেছি। বিষয় ও বেছে নিয়েছি। কিন্তু কিভাবে শুরু করব বুঝতে পারছি না। মানে অনুবাদ করার কোন অপশন পাচ্ছি না। কি করব বলবেন প্লিজ?(আমি নতুন ইউজার) Sujoy Barua (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অনুবাদ আপনাকে ম্যানুয়ালি কোথাও করে এখানে যুক্ত করতে হবে বা এখানে যুক্ত করে আস্তে আস্তেও সম্পূর্ণ করতে পারেন। উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৭, ১৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

সামাজিক যোগাযোগ

উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫ পাতায় বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগ পাতাসমূহে গুগল+ পাতার সংযোগ অকর্যকর দেখায়, হালনাগাদ করা প্রয়োজন। ~ মহীন (আলাপ) ০৫:৪৬, ২১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

সম্ভবত আপনার ওখানে সমস্যা হচ্ছে। এটা সরাসরি মেইন পেইজেরটা। আমার এখানে ঠিকই কাজ করছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৪২, ২১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আমার নামের অস্তিত্ব নাই কেন?

ভাইয়া আমি একজন নতুন ব্যাবহারকারী। আমার নামের উপর মাউস রাখলে সেখানে দেখায় যে, আমার নামের কোন অস্তিত্ব নেই। এরকম হওয়ার কারন কি এবং এর সমাধান কি?

আপনার ব্যবহারকারী পাতায় কোনো তথ্য নেই এ কারণে এমন দেখাচ্ছে। সেখানে তথ্য যোগ করলে আর সমস্যা হবে না। --Intakhab ctg (আলাপ) ১৪:০৯, ২৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুবাদকৃত নিবন্ধে মূল ইংরেজী নিবন্ধের ছবি যোগ করার প্রক্রিয়া জানতে চাই

আমি একজন নতুন ইউজার। আমার অনুবাদকৃত নিবন্ধে মূল ইংরেজী নিবন্ধের ছবি যোগ করার প্রক্রিয়া জানতে চাই। উইজার্ড ব্যবহার করলে ছবির কোন অপশন থাকে না। ইনফো বক্স ও ম্যনুয়ালি যোগ করতে হয়। ইনফোবক্সে থাকা সকল অপশন কাজ করলেও ইমেজ লিংক কাজ করে না। সম্ভবত ছবি যোগ করার পদ্ধতিটা আমার জানা নাই। উদাহরন হিসেবে আমার অনুবাদকৃত নিবন্ধের ছবি যোগ করার পদ্ধতিটা বললে কৃতজ্ঞ থাকব।

রিভার_গড

মুল ইংরেজি :

River_God

Siplusinha (আলাপ) ০৮:০৪, ২৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি) Siplusinha


ইংরেজিতে যেভাবে রয়েছে সেটা কপি করলে চলবে। শুধু বর্ণনার অংশে বাংলা লিখে দিন। আর ছবি যদি কমন্সে না থাকে অর্থাৎ যদি শুধু ইংরেজি উইকিপিডিয়ায় আপলোড করা ছবি হয় তবে তা বাংলায় দেখাবে না। Intakhab ctg (আলাপ) ১৩:৪০, ২৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রতিযোগীতা শেষ হওয়ার যোগাযোগ করবেন কোন মাধ্যমে?

ধরুন,আমি নিবন্ধ অনবুাদ করে যুক্ত করেছি। প্রতিযোগীতা শেষ হওয়ার পরে পুরস্কার প্রদানের জন্য আমাদের সাথে বাস্তবিক ভাবে যোগযোগ করবেন কিভাবে?

অর্থাৎ কিভাবে পুরস্কার পৌছে দেওয়া হবে ?' Zahid Hasan Shishir (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আমরা সবাইকে তাদের উইকিপিডিয়ার আলাপ পাতায় বার্তা রাখবো। এতে প্রতিযোগিদের একটি গুগল ফর্ম পূরণ করতে বলা হবে। সেখানেই বিস্তারিত থাকবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১৬, ২৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আমি প্রবন্ধ অনুবাদে আগ্রহী কিন্তু একটা বিষয় বুঝতে পারছি না

আমার সমস্যা হচ্ছে অনুবাদের সময় দেখা যাচ্ছে ইংরেজি মূল প্রবন্ধে অনেকগুলা নীল কালির লিঙ্ক থাকে ঐ লিঙ্ক এ ক্লিক করলে আরেকটি প্রবন্ধ আসে। আমাদের অনুবাদের সময় কি ঐ সকল প্রবন্ধও অনুবাদ করতে হবে? জানালে উপকৃত হব।

যদি সংশ্লিষ্ট নিবন্ধগুলো বাংলায় না থাকে তবে লাল কালির লিঙ্ক দেখাবে। এগুলো অনুবাদ করতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে করলে অবশ্যই তা ভালো। Intakhab ctg (আলাপ) ১০:৪১, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ + ইংরেজী নাম যুক্ত করা

নাহিদ, মহীন রীয়াদ, অংকন , শুভেচ্ছা সকলকে। অনুবাদ সমূহের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ শিরোনামের আওতায় যে তালিকা বা ছক সাজানো হয়েছে সেখানে প্রতিটি নিবন্ধের অনুদিতে বাংলা নামের সাথে সাথে তার মূল ইংরেজী নামটিও সংযুক্ত করার জন্য একটি কলাম করে দিয়েছিলাম। নাহিদ, আপনি তা প্রয়োজন নেই বলে রিপ্লায় দিয়ে ঐ কলামটি মুছে দেয়াতে, আমি আপনার মতামতের প্রতি সম্মান রেখে এগুতে চেষ্টা করলাম। কিন্তু যা হওয়ার তাই হল। আসলে আমি বুঝতে পারছিনা যে, NahidSultan/GA list এর কোন কোন ইংরেজী নামের নিবন্ধ ইতিমধ্যে অনুবাদ করা হয়েছে, উপস্থাপিত হয়েছে বা গৃহিত হয়েছে তা কিভাবে নির্নয় করা সহজ হবে? আমাকে বিষয়টি একটু সহজ করে বুঝিয়ে দিলে খুমি হতাম। আজ আমি একটি নিবন্ধ অনুবাদ করলাম। পরে দেখছি তা ইতিমধ্যে অনুদিত হয়েছে। ফলে স্বাভাবিক ভাবে একজন প্রশাসক আমার লেখাটিতে মুছে দেয়ার ট্যাগ লাগিয়েছেন। তাও স্বাভাবিক। কিন্তু একজন নতুন অনুবাদক বিভাবে সহজে বুঝতে পরবে, সে যে নিবন্ধটি অনুবাদ করতে আগ্রহী সে নির্দিষ্ট নিবন্ধ ইতিপূর্বে অনুদিত হয়েছে কিনা? যদি (অনুবাদ সমূহের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ) তালিকায় প্রতিটির ইংরেজী নাম থাকে সেক্ষেত্রে তালিকাতে (Ctrl + F) সার্চ দিয়ে সহজে তিনি নিশ্চিত হতে পারবেন। অন্যথায় প্রতিটির জন্য প্রত্যেক বার সম্পূর্ণ তালিকাটিতে সংযুক্ত বাংলা নাম সমূহ (একটির বাংলা নামের বানানও বিভিন্ন ভাবে করা হয়ে থাকতে পারে) বার বার পড়ে যাওয়া ছাড়া আর কি উপায় রয়েছে আমাকে একটু সহজ করে জানালে হয়ত এক-আদটুকু সম্পাদনার চেষ্টা করতাম। সকলের হাতে সকল কাজের জন্য সমান সময় থাকবে এমনটি নয়। এ বিভ্রান্তির ফলে আমার যেটুকু সময় ও মনোযোগ নষ্ট হয়েছে তা ধরে নিলাম কোন বিষয় নয়। তবে আমার অনাখাঙ্খীত ভাবে দ্বিতীয় বার অনুবাদ করা কাজটিতে নজর দেয়া এবং অপসারনের ট্যাগ লাগানো ইত্যাদি কাজে যেটুকু সময় মহিন এবং অংকনকে নষ্ট করতে হয়েছে তার জন্য তাদের প্রতি দুঃখ প্রকাশ করা ছাড়া আমার আমার কিছু করার নেই। এখন আমি কোন নিবন্ধটি নতুন ভাবে শুরু করতে পারি ?---- Sufidisciple (আলাপ) ১৪:২৩, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনি NahidSultan/GA list তালিকা ধরে আপনার পছন্দমত একটি নিবন্ধে যান। এবার সেটি অনুবাদ করার আগে পার্শ্বদণ্ডে Languages (গিয়ার আইকনসহ)-এর দিকে তাকান। যদি সেখানে বাংলা লেখা না থাকে তাহলে ধরে নিতে পারেন নিবন্ধটি বাংলা উইকিতে নেই। তারপরও আপনার যদি দ্বিধা থাকে তাহলে নিবন্ধটির সম্ভাব্য বাংলা নাম লিখে বাংলা উইকিতে অনুসন্ধান করে দেখেন যে ইতিমধ্যে সেটি আছে কিনা। এই দুটি কাজ করলে আমার মনে হয় না, একই নিবন্ধ দুবার তৈরি হওয়ার সম্ভাবনা আছে। --আফতাব (আলাপ) ১৫:১৬, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
Sorry for using English, I'm out of home. Sufidisciple vai, I'm sorry but you really should have read the manual first. Apparently, It appears to me that you somehow didn't read the second point of the contest rules or missed it what Aftab just explained above. I also guess you've missed my comment earlier when you asked the same thing, please see the archive. Regards.--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৮, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

হ্যাঁ সত্যি আমি নানা রকম ব্যস্ততার মাঝে হয়ত যথাযথ মনোযোগ দিতে পারিনি। এখন বিষয়টি পরিষ্কার। আফতাব, নাহিদ, মহীন রীয়াদ, অংকন ধন্যবাদ সকলকে। --- Sufidisciple (আলাপ) ০৮:১৯, ৩০ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আমি আমার নিবন্ধের তালিকার ডানে একটা টেবিলে কিছু তথ্য দিতে চাই

দেখা যায় বিভিন্ন নিবন্ধে ডানে একটা তালিকা করে সংক্ষেপে একটা বিবরণ দেয়া থাকে কিন্তু আমি আমার নিবন্ধে ডান দিকে তালিকা কিভাবে করব বুঝতে পারছি না, এটি আমার করা নিবন্ধ https://bn.wikipedia.org/s/3nak — Kaushik sur (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সেটি তথ্যছক বলে। সেই নিবন্ধটির ইংরেজি সংস্করণের তথ্যছক অনুলিপি করে এনে বসিয়ে ডান দিকের সেই সংক্ষিপ্ত বিবরণটি চলে আসবে। আমি আপনার নিবন্ধে তথ্যছকটি বসিয়ে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৫:২৯, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ, কিন্তু তথ্য ছক অনুলিপি করায় অমন প্রগ্রামিইং এর মত সব লেখা এল যে, আর আমি জানতে চাচ্ছিলাম আমি অনুলিপি করে নিলাম কিন্তু ঐ ছক ডান দিকে কিভাবে আসবে? সে তো নিচে আসবে। — Kaushik sur (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
ডান দিকে ছকটি নিজে নিজে আসবে। এখন শুধু তথ্যছকটি বাংলায় অনুবাদ করতে হবে। = (সমান চিহ্ন) এর পরের লেখাগুলি অনুবাদ করতে হবে। --আফতাব (আলাপ) ১৬:০৩, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার জন্য জমা দেবার পর করনীয়

একটি নিবন্ধ অনুবাদের পর টা পর্যালোচনার জন্য জমা দেবার পর কি অনুবাদকের দায়িত্ব শেষ? বাকি দায়িত্ব কি পর্যালোচনা দল করবেন? --Kaushik sur (আলাপ) ১৭:৫৬, ২৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)কৌশিক সুর

পর্যালোচনার জন্য জমা দেবার পর আপনি খেয়াল রাখবেন নিবন্ধটির পর্যালোচিত ফলাফল কী। কারণ কোনো কারণে নিবন্ধটি যদি গৃহীত না হয় (যথাযথ অনুবাদ না হলে, যান্ত্রিক অনুবাদ হলে বা অন্যান্য কারণে), তাহলে আপনাকে আবারও সেই সমস্যাগুলোর সমাধান করতে হবে, নতুবা আপনার নিবন্ধটি উইকিপিডিয়া ১৫-এর জন্য গৃহীত হবে না। সঠিকভাবে অনুবাদ করা হলে নিবন্ধ পর্যালোচনার জন্য জমা দেবার পর অনুবাদকের দায়িত্ব শেষ, বাকি দায়িত্ব পর্যালোচনা দলের। ধন্যবাদ। --অংকন (আলাপ) ০৭:৩৫, ৩০ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

/* পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ */ ক্যান্টারবারি দুর্গ (পোর্টল্যান্ড,অরিগন)

আমার সাক্ষর যুক্ত হচ্ছে না তাই আমি সাক্ষর ছাড়াই যুক্ত করেছি এজন্য কী কোনো সমস্যা হবে?হলে আমার কী করনীয়? Eshadul Haque Sabbir (Salman Sabbir) (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

স্বাক্ষর যুক্ত করতে লিখুন, ~~~~ এবং সম্পানাটি সংরক্ষণ করুন। স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষরটি যুক্ত হয়ে যাবে। নিতান্তই স্বাক্ষর ব্যতীত যুক্ত করলেও চিন্তার কোন কারণ নেই, আমরা সবই জানি (পড়ুন, সবাই জানে) কে কখন কোন নিবন্ধ লিখছে ;) --যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৪, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ প্রসঙ্গে

কসোভোর পতাকা এবং নৌকা বাইছ প্রতিযোগিতা ২০১৪ নামে দুইটা নিবন্ধ জমা দিলাম,যদিও আমার পরে ও যারা জমে দিছে তাদের সম্পাদনা গুলি গৃহীত হয়েছে,তবে এগুলি এখনো পেন্ডিং এ আছে ।কোন সমস্যা থাকলে জানাবেন প্লিজ।এম আবু সাঈদ (আলাপ) ১৫:৩৬, ৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

অপেক্ষা করুন, আপনার নিবন্ধ ঝুলিয়ে রাখা হবে না। নিশ্চয় পর্যালোচনা করা হবে। --আফতাব (আলাপ) ১৫:৪০, ৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

শিরনাম অনুবাদ

Zodiac settle এর article টি অনুবাদ করছি। কিন্তু টা শিরনাম অনুবাদ করলে আশে "রাশিচক্র সিংহাসন" একটু পরিবরতন করলেও করা জায় কিন্তু মনে হচ্ছে কেউ এই শিরনামে সার্চ করবে না। এখন আমি কি করব? শিরনাম টা কি বাংলাতেই রাখব? নাকি "জোডিয়াক সেটল্ " দিব?--- মুশফিকুর রহমান তানভীর (আলাপ)

যেহেতু এটা একটি আর্টপিস সুতারাং ইংরেজি নামটাই থাকবে, অর্থাৎ "জোডিয়াক সেটল্ " ।--রাফায়েল রাসেল (আলাপ) ০৬:২৩, ৪ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)


ধন্যবাদ। :) -- মুশফিকুর রহমান তানভীর (আলাপ)

পর্যালোচনা করা হচ্ছে না

আমি একটি পাতা অনুবাদ করে পর্যালোচনার জন্য জমা দিয়েছিলাম এবং পরে তা টেবিল যুক্ত করা হলেও এখনো পর্যালোচনা করা হচ্ছে না যদিও আমার পরে পর্যালোচনার জন্য জমা দেওয়া পাতা পর্যালোচিত হপ্যেছে। ১ দিন হয়েছে আমি পর্যালোচনার জন্য জমা দিয়েছি।

চিন্তিত হবে না। অপেক্ষা করুন। নিশ্চই পর্যালোচনা করা হবে। --আফতাব (আলাপ) ১৭:১২, ৬ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুবাদিত পাতার লিঙ্ক সংযোগ

আমি একটি পাতা ইংরেজি উইকি থেকে অনুবাদ করে অনুবাদিত পাতা বাংলা উইকিতে যোগ করেছি। তারপর আমি যখন ইংরেজি উইকি পাতাতে বাংলা উইকি এর পাতা যোগ করতে যাই তখন দেখতে পাই যে স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত বাংলা উইকি পাতাটি যোগ হয়ে গেছে। এখন আমি জানতে চাচ্ছি এটি কেন ঘটলো?— Nurulhuda859 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

বিষয়বস্তু অনুবাদ সরঞ্জাম ব্যবহার করে অনুবাদ করলে এটি স্বয়ংক্রিয়ভাবে হয়ে যায়। বিষয়বস্তু অনুবাদকে সেভাবেই প্রোগ্রাম করা হয়েছে। অথবা আপনার আগে অন্য কোন ব্যবহারকারী ইংরেজি উইকির নিবন্ধের সাথে বাংলা উইকির পাতাটি যোগ করে দিয়েছিল। --আফতাব (আলাপ) ১৭:৩৯, ৬ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

মুল wikipedia তে সংযোজন

আমি আমার খেলা ঘরে একটি প্রবন্ধ সম্পুর্ন‌ অনুবাদ করেছি এখন প্রতিজোগিতায় ও মুল wikipedia তে কিভাবে সংযোগ করব? --ব্যবহারকারী:মুশফিকুর রহমান তানভীর

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। যদি না আমি ভুল করে থাকি তবে আপনার নিবন্ধ বোধহয় এটি। আপনার কাজ হল এটিকে জোডিয়াক সেটল্ শিরোনামে মূল নিবন্ধ নামে স্থানান্তর করা। দুইভাবে আপনি এটি করতে পারেন।
  1. আপনি উপরে সম্পাদনা বাটনের পাশে আরও এটি অংশ পাবেন। সেখানে স্থানান্তর একটি বাটন পাবেন। সেটা ব্যবহার করে আপনি মূল নামস্থানে স্থানান্তর করতে পারবেন। অথবা,
  2. কপি-পেস্ট করে জোডিয়াক সেটল্ শিরোনামে একটি নিবন্ধ তৈরি করবেন।
প্রতিযোগিতায় যোগ করতে হলে আপনি এই পাতার মূল পাতায় পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অংশে যোগ করুন। যোগ করার জন্য আপনি # আপনার নিবন্ধের নাম এবং সাক্ষর যোগ করে সংরক্ষণ করুন।
PS:সাক্ষর যোগ করার জন্য ~~~~ ব্যবহার করুন। --প্রত্যয় (স্বাগতম) ১৩:১৮, ১১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

Google ফর্ম‌

Goolge ফর্ম এর সকল তথ্য দিয়ে জমা তে ক্লিক করছি কিন্তু তবুও ফর্ম‌টি বার বার আসছে। এখন আমি কি করব??? মুশফিকুর রহমান তানভীর (আলাপ) ১৪:০৭, ১৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনার ওখানে কোন সমস্যা হচ্ছে, আমি এই মাত্র পরীক্ষা করলাম। ফর্ম ঠিকই কাজ করছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১১, ১৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

কীভাবে নিবন্ধের সুত্রগুলি অনুবাদ করব?

একটি নিবন্ধ অনুবাদের সময় একাধিক সুত্র থাকে যা ছোট করে একটি শব্দ বা বাক্যের শেষে-উপরে থাকে, কী করে সেগুলো অনুদিত করব? উল্লেখ যে আমি উইকিপিডিয়াতেই অনুবাদ কাজ করছি।

আপনি সূত্র বাদ দিয়ে শুধু লেখাগুলো অনুবাদ করুন। সেসাথে অনুবাদের সময় সূত্র ইংরেজি লেখার যেখানে ছিল বাংলা লেখার সে স্থানে বসিয়ে দিন। ম্যানুয়ালি সূত্র অনুবাদের প্রয়োজন নাই। নিবন্ধের শেষে তথ্যসূত্র অনুচ্ছেদে {{ }} এর ভেতর reflist লিখে দিলে নিবন্ধ প্রকাশের পর স্বয়ংক্রিয়ভাবে তা দেখাবে। -Intakhab ctg (আলাপ) ১২:৪৫, ১৮ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)


Info Box বাংলায় নেই

{{Infobox roller coaster এই ইনফো বক্স টি বাংলায় নেই । দয়া করে যুক্ত করুন । স্বদেশপ্রেম(পৃথিবীর রঙ্গ) এই পেজের জন্য প্রয়োজন । তাড়াতাড়ি ঠিক করেন । -- সুরজিত সিংহ (সৌর) (আলাপ · অবদান)

 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৩৯, ২০ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)


{{Mitch Hawker Poll table

{{Mitch Hawker Poll table এই টেমপ্লেটটি দয়া করে যুক্ত করুন । পেট্রিয়ট(পৃথিবীর রঙ্গ) এই পেজের জন্য প্রয়োজন ।


-- সুরজিত সিংহ (সৌর) (আলাপ · অবদান)

অনুবাদ সঠিক করা প্রসঙ্গে

অনেক ক্ষেত্রে কিছু অনুবাদে সমস্যা থাকলে সেটি বলা হলেও পরে অনুবাদ ঠিক করে জানানো হলেও তেমন রেস্পোন্স পাওয়া যাচ্ছে না। এক্ষেত্রে সঠিকভাবে বোঝা যাচ্ছে না অনুবাদে কি ধরনের সমস্যা রয়েছে কিংবা আর কি কি ঠিক করতে হবে। তাই এক্ষেত্রে একটু সাহায্য কামনা করছি। Mohammed Galib Hasan (আলাপ) ০৫:৩২, ২১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রথমত, এখানে অনেক নিবন্ধ তালিকাতে পর্যালোচনার জন্য অপেক্ষমান রয়েছে, সে তুলনায় পর্যালোচনা করার জন্য ব্যবহারকারী কম। সুতরাং একবার একটি নিবন্ধ দেখে পরে আবার নতুনটি বাদ দিয়ে আগেরটি দেখা প্রায়ই হয়ে উঠে না। চিন্তিত হওয়ার কারণ নেই, প্রতিযোগিতা শেষ হওয়ার পূর্বেই আশাকরি সবগুলো পর্যালোচনা করা যাবে। আর কমন সমস্যাগুলো হলো, অসম্পূর্ণ (সেক্ষেত্রে নিবন্ধ সম্পূর্ণ করেই জমা দেওয়া উচিত), তালিকায় নেই (যারা নিয়মগুলো পড়ে দেখেনি, তাদেরই এই সমস্যা হয়) এবং যান্ত্রিক অনুবাদ (এক্ষেত্রেও বলবো, নিয়মে ক্লিয়ারলি উল্লেখ থাকা স্বত্ত্বেও যারা গুগল ট্রান্সলেটর দিয়ে আনুবাদ করেন, তারা শুধু শুধু পর্যালোচকদের সময়ই নষ্ট করছেন না, সাথে সাথে নিজেদেরও সময় নষ্ট করছেন। একটি যান্ত্রিক অনুবাদের নিবন্ধ সংশেঅধন করা আর পর্যালোচকদের একটি নতুন নিবন্ধ লিখা একই কথা।) --যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১৬, ২১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)


ধন্যবাদ। তবে এয়ার মাজ নিবন্ধে আপনি কিছু জিনিস সংযুক্ত করতে বলেছিলেন তা করেছি। Mohammed Galib Hasan (আলাপ) ০৯:৪২, ২১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

কিছু জানা দরকার

আমি নতুন সদস্য। আমি জানতে চাই, আমি একটা পৃষ্ঠা অনুবাদ করলাম তখন সেই পৃষ্ঠার বাংলা অনুবাদ ছিল না। কিন্তু যখন পৃষ্ঠা অনুবাদ শেষ করলাম জমা দিলাম। তারপর দেখি অন্য কেউ সেই পৃষ্ঠার অনুবাদ করেছে কিন্তু সেই লিংক ইংরেজি পৃষ্ঠার সাথে যুক্ত করে নাই। তাহলে আমি যে অনুবাদ করলাম সেটার ভবিষ্যৎ কী হবে? ? এবং আমার কোন অনুবাদ গৃহীত হয়েছে সেটা কী আমার প্রোফাইলের কোন কিছু দেখে বুঝতে পারব??Tanmay (আলাপ) ১৩:৪৪, ২২ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

বাংলায় লিংক করা ছিল না এটা খুব রেয়ার, আমরা খুবই দুঃখিত এরকম ঘটনা ঘটে থাকলে। সেক্ষেত্রে যিনি নিবন্ধ আগে তৈরি করেছেন স্বভাবতই তিনি সৃষ্টিকারী এবং দ্বিতীয় নিবন্ধটি প্রথমটিতে পূণঃনির্দেশ করে দেওয়া হবে। অনুবাদ গৃহীত হলে আপনার প্রোফাইলে কোন বার্তা যাবে না, আপনার নিবন্ধের অবস্থা জানতে আপনাকে প্রতিযোগিতার পাতার তালিকা দেখতে হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৪, ২৫ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

ভিডিও টিউটোরিয়াল চাই

আমি অনুবাদের জন্য আগ্রহী,কিন্ত বুঝতে পারছিনা কিভাবে কি করব। প্রতিযোগিতায় অনুবাদের পুরো প্রক্রিয়াটি সহজে বর্ণনা করে একটি ভিডিও তৈরি করে সাহায্য করলে উপকৃত হতাম।--Masnunabrar (আলাপ) ১৮:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

আমি ভিডিও টিউটোরিয়াল বানাবো বানাবো করে আর হয়ে উঠেনি এবং এখন আমার পক্ষে অ্যাট লিস্ট সম্ভব নয়। কিন্তু উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? টিউটোরিয়ালটি সাহায্য করতে পারে।-যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪৭, ২৫ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

কিভাবে শুরু করব?

আমি একটি নিবন্ধ অনুবাদ করতে চাচ্ছি। নির্বাচিত নিবন্ধটি তে আনুবাদ করার জন্য ভাষা এবং পাতা লেখা বক্স আসছে। ভাষা তো বুঝলাম কিন্তু পাতা দিয়ে কি বুঝাচ্ছে বুঝতে পারছি না। কিভাবে অনুবাদ করা শুরু করব, জানালে ভালো হতো।অনুবাদ করার পর কিভাবে জমা দেব? মারুফা আক্তার স্বর্ণা (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনার কি সমস্যা হচ্ছে বঝতে পারিনি। তবে কিভাবে নিবন্ধ লিখতে হয় সেটা জানতে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? সাহায্য করবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৯, ২৯ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

'User:NahidSultan/GA_list' তালিকাভুক্ত কিন্তু অসম্পূর্ণ অনুবাদগুলো কি করব?

প্রিয় উইকিপিডিয়ান,

'উইকিপিডিয়া ১৫'র ২য় নিয়ম অনুযায়ী, (১) 'User:NahidSultan/GA_list' থেকে পছন্দ মত একটি লেখা নির্বাচন করতে হবে এবং (২) বামপাশের 'Languages' এর নিচে যদি 'বাংলা' না দেখা যায় তবেই শুধু এটি অনুবাদযোগ্য/সাবমিটেবল বলে বিবেচিত হবে, ঠিক?

কিন্তু 'User:NahidSultan/GA_list' তালিকাভুক্ত কিছু অনুবাদ আছে যেগুলোর অনুবাদ অসম্পূর্ণ(যেমন - সুন সু)। কিন্তু আমার ইচ্ছা সেগুলোকে সম্পূর্ণভাবে অনুবাদ করব। সেক্ষেত্রে আপনাদের পরামর্শ কি?

উত্তর দেওয়ার জন্য অগ্রীম ধন্যবাদ। :) — টি, আই, এম, শফিকুল আমিন (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনি ব্যবহারকারী:টি, আই, এম, শফিকুল আমিন/খেলাঘর-এ নিবন্ধটি অনুবাদ করে আমাদের জানান। যদি আপনি সম্পূর্ণভাবে ও ভালো ভাবে (যান্ত্রিক নয়) অনুবাদ করে থাকেন, তাহলে তখন আমি বর্তমান নিবন্ধ মুছে ফেলে আপনারটি বসিয়ে দিব [যদিও এটি নিয়ম নয়]। --আফতাব (আলাপ) ১৪:৩৮, ১ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Info Box বাংলায় নেই

{{Infobox SSSI}} এই ইনফো বক্স টি বাংলায় নেই । দয়া করে যুক্ত করুন ।এব্বর গর্জ এই পেজের জন্য প্রয়োজন । অজয় দাশ (আলাপ) ১০:২৮, ৫ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

অজয় দাশ,  করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ১০:৫০, ৫ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

বৃত্তি

মূল অনুষ্ঠানে যোগদানের জন্য ব্যবহারকারীদের কোন বৃত্তির ব্যাবস্থা কি রয়েছে? --Souravdgx (আলাপ) ২১:০৫, ৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

দুঃখজনকভাবে না।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৯, ৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)