মহারাষ্ট্রীয় রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মহারাষ্ট্রীয় বা মারাঠি রন্ধনশৈলী হল ভারতের মহারাষ্ট্র রাজ্যের মারাঠি জাতির রন্ধনশৈলী। অন্যান্য ভারতীয় রন্ধনশৈলীর সাথে অনেক কিছু ভাগ করার সময় এটির স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। ঐতিহ্যগতভাবে, মহারাষ্ট্রীয়রা তাদের খাবারকে অন্যদের তুলনায় আরও আরামদায়ক বলে মনে করে।

মহারাষ্ট্রীয় রন্ধনশৈলীতে হালকা ও মশলাদার খাবার রয়েছে। গম, চাল, জোয়ার, বাজরি, শাকসবজি, মসুর ডালফল খাদ্যতালিকাগত প্রধান খাদ্য। চিনাবাদামকাজু প্রায়ই সবজির সাথে পরিবেশন করা হয়। অর্থনৈতিক অবস্থা ও সংস্কৃতির কারণে সম্প্রতি অবধি মাংস ঐতিহ্যগতভাবে খুব কম বা শুধুমাত্র ভালভাবে ব্যবহার করা হত।

রাজ্যের মহানগর শহরগুলির শহুরে জনসংখ্যা ভারতের অন্যান্য অংশ ও বিদেশের রন্ধনশৈলী দ্বারা প্রভাবিত হয়েছে। উদাহরণস্বরূপ, দক্ষিণ ভারতীয় পদ ইডলিদোসা, সেইসাথে চাইনিজ ও পশ্চিমা পদ যেমন পিৎজা, বাড়ির ও রেস্তোরাঁর রান্না বেশ জনপ্রিয়।

স্পষ্টতই মহারাষ্ট্রীয় পদের মধ্যে রয়েছে উকডিচে মোদক, আলুচি পটল ভাজি, কান্দে পোহে ও থালিপীঠ।

নিয়মিত খাবার ও প্রধান পদ[সম্পাদনা]

মহারাষ্ট্রের অঞ্চল ও জেলা সমূহ
মহারাষ্ট্রীয় বাড়িতে বরণ ভাট

যেহেতু তারা স্বতন্ত্র ভৌগলিক পার্থক্য ও খাবারের প্রাপ্যতার সাথে একটি বিশাল এলাকা দখল করে, তাই বিভিন্ন অঞ্চলের মারাঠিরা একটি বৈচিত্র্যময় রন্ধনশৈলী তৈরি করেছে। বৈচিত্রটি পারিবারিক স্তর পর্যন্ত প্রসারিত কারণ প্রতিটি পরিবারই মশলা ও উপাদানের নিজস্ব অনন্য সংমিশ্রণ ব্যবহার করে। বেশিরভাগ মহারাষ্ট্রীয়রা মাংস, মাছ ও ডিম খাওয়ার বিরুদ্ধাচরণ করে না, তবে বেশিরভাগ লোকের প্রধান খাদ্য অধিকাংশ ক্ষেত্রে ল্যাক্টো-নিরামিষাশী। অনেক সম্প্রদায় যেমন ব্রাহ্মণবারকরী সম্প্রদায়ের সদস্যরা শুধুমাত্র ল্যাক্টো-নিরামিষ খাদ্য অনুসরণ করে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Singh, K.S. (২০০৪)। Maharashtra (first সংস্করণ)। Mumbai: Popular Prakashan। পৃষ্ঠা XLIX। আইএসবিএন 81-7991-100-4। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০১৬