গোয়ার রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গোয়ার রন্ধনশৈলীতে আরব সাগরের তীরে ভারতের পশ্চিম উপকূলে অবস্থিত একটি ভারতীয় রাজ্য গোয়ায় জনপ্রিয় আঞ্চলিক খাবার রয়েছে। ভাত, সামুদ্রিক খাবার, নারকেল, শাকসবজি, মাংস, রুটি, শুয়োরের মাংস ও স্থানীয় মশলা গোয়ার রন্ধনশৈলীর প্রধান উপাদানগুলির মধ্যে কয়েকটি। কোকুম এবং ভিনেগারের ব্যবহার আরেকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য। মাছ ছাড়া গোয়ার খাবার অসম্পূর্ণ বলে মনে করা হয়।

গোয়ার রন্ধনশৈলী এর কোঙ্কানি শিকড় থেকে উদ্ভূত হয়েছিল এবং পর্তুগিজদের ৪৫১ বছরের শাসন ও পর্তুগিজদের পূর্ববর্তী সুলতানি শাসন দ্বারা প্রভাবিত হয়েছিল।[১] অনেক ক্যাথলিক পদের নামকরণ বা উপাদানের ব্যবহার উভয় ক্ষেত্রেই হয় তাদের পর্তুগিজ সমকক্ষের মতো বা ভিন্ন।

সামুদ্রিক খাবার[সম্পাদনা]

গোয়ার চিংড়ি কারি, রাজ্য জুড়ে একটি জনপ্রিয় পদ।

গোয়ার জনগোষ্ঠীর রন্ধনশৈলী বেশিরভাগই সামুদ্রিক খাবার ভিত্তিক; প্রধান খাবার ভাত ও মাছ। সুরমা মাছ (ভিসন বা ভিসভান) হল সবচেয়ে বেশি খাওয়া মাছের একটি। অন্যান্য মাছের জাতগুলির মধ্যে রয়েছে রূপচান্দা, হাঙ্গর, টুনা, সার্ডিন ও ম্যাকরেল। ঝিনুকের মধ্যে রয়েছে কাঁকড়া, চিংড়ি, টাইগার চিংড়ি, গলদা, স্কুইড ও ঝিনুক। গোয়ার খ্রিস্টানদের খাবার পর্তুগিজদের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। উদাহরণস্বরূপ, ভিনেগারের ব্যবহার খুব উল্লেখযোগ্য, বিশেষত টডি ভিনেগার, যা ডালপালা থেকে উদ্ধার করা নারকেলের রস থেকে তৈরি করা হয় ও তারপর চার থেকে ছয় মাসের জন্য গাঁজনে রেখে দেওয়া হয়।[২]

নতুন খাবারের পরিচিতি[সম্পাদনা]

পর্তুগিজরা আলু, টমেটো, আনারস, পেয়ারাকাজু ব্রাজিল থেকে গোয়ায় এবং ফলস্বরূপ ভারতে প্রবর্তন করেছিল। গোল মরিচ গোয়ার রন্ধনশৈলীর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক; এটি পর্তুগিজদের দ্বারা প্রবর্তিত হয়েছিল এবং বিস্তৃত ভারতীয় রন্ধনশৈলীর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা হিসাবে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। গোয়ার জাতীয় পদের মধ্যে একটির নাম সরপোটেল, যা শুকরের মাংস থেকে তৈরি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Goa and its cuisine"The Times Of India। ৩ এপ্রিল ২০০৮। 
  2. Ihsan, Aqeel. ‘“I’m Goan Because I Eat Goan Food”: A Critical Look at the History of Goan Canadians’. The Graduate History Review 10, no. 1 (20 September 2021): 51. https://doi.org/10.18357/ghr101202120028.