ভারতীয় সিঙ্গাপুরি রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতীয় রোজাক

ভারতীয় সিঙ্গাপুরি রন্ধনশৈলী বলতে সিঙ্গাপুরে উৎপাদিত ও খাওয়া খাবার এবং পানীয়কে বোঝায় যা দক্ষিণ এশীয় রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য থেকে সম্পূর্ণ বা আংশিকভাবে প্রাপ্ত। সিঙ্গাপুরের খাবারের বিশাল বৈচিত্র্যের মধ্যে রয়েছে ভারতীয় রন্ধনশৈলী, যা তামিল রন্ধনশৈলী ও বিশেষ করে স্থানীয় তামিল মুসলিম খাবারের প্রবণতা রয়েছে, যদিও উত্তর ভারতীয় খাবার সম্প্রতি আরও বেশি দৃশ্যমান হয়েছে। সিঙ্গাপুরের অন্যান্য সংস্কৃতির সাথে বছরের পর বছর যোগাযোগের পর ও স্থানীয়ভাবে উপলব্ধ উপাদানের সাথে সাথে স্থানীয় স্বাদ পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে ভারতীয় রন্ধনশৈলী বিভিন্ন মাত্রায় পরিবর্তিত হয়েছে। ভারতীয় খাবারের স্থানীয় রূপগুলিকে ভারতীয় খাবারের স্থানীয় বা এমনকি আঞ্চলিক বৈচিত্র হিসাবে দেখা যেতে পারে বা কিছু ক্ষেত্রে ভারতীয়-সিঙ্গাপুরের সংকর খাবারের একটি রূপ হিসাবে দেখা যায়। জনপ্রিয় 'ভারতীয়' পদ ও ভারতীয় রন্ধনশৈলীর উপকরণ (যদিও কখনও কখনও অ-ভারতীয়দের দ্বারা প্রস্তুত ও বিক্রি করা হয়) এর মধ্যে রয়েছে:

১. আচার - মিশ্র শাকসবজির ভারতীয় আচার। এখন চীনা ও মালয়রা তাদের ঐতিহ্যবাহী খাবারের সাথে পরিবেশন করে।[১]

২. নাসি বিরিয়ানি - জাফরান ভাত ও মাংসের জনপ্রিয় ভারতীয় মুসলিম খাবার। এটি ভারতীয় ও মালয় উভয়ের দ্বারা বিক্রি করা হয় এবং মালয় বিবাহে অপরিহার্য।

৩. তরকারি - মৌলিক ভারতীয় সবজি বা মাংসের ঝোল। স্থানীয় চীনা ও মালয় 'ঐতিহ্যবাহী' রান্নায় এটি এখন সর্বজনীন। একটি পেরানাকান উদাহরণ হল লক্ষা, যার নাম সংস্কৃত 'শত লক্ষ' থেকে এসেছে। একটি ইউরেশীয় উদাহরণ হল ডেভিল তরকারি, আর একটি চীনা উদাহরণ হল চিলি কাঁকড়া।

৪. মাছের মাথার তরকারি - আইকনিক সিঙ্গাপুর পদ, চীনা তালুর জন্য ভারতীয়দের দ্বারা উদ্ভাবিত (বিশেষ করে একজন মিস্টার মেরিয়ান জ্যাকব গোমেজ, কেরালা থেকে) যা গঠনের মান বাড়িয়েছে। ভারতে, কেরালার তাড়ির দোকানে এটি জনপ্রিয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tan, p.93.