ব্যবহারকারী আলাপ:Muhammad/সংকলন ০২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরীক্ষার জন্য দুই সপ্তাহ লিখতে পারবো না। আগামী কাল থেকে শুরু। ১৩ই মে থেকে ২৫শে মে ছুটি। -- মুহাম্মদ ০৭:০২, ১২ মে ২০০৮ (UTC)

Hi Muhammad ;)[সম্পাদনা]

Dearest Muhammad, how are you? I hope all is well. I have been looking to see if somebody could help me translate a short version of this article for the Bangla .bn Wikipedia? I would be more than happy if you could help me summarize a short stub-translation so that it could later help for future development. Do you think a Bangla (.bn) version of this article would be possible (however short or long you could make it)? I would be very grateful if you could help me with this. I’m looking forward to hear from you. Thanks so much and Happy 2008! :) -Kadija "Kadi" ০৫:৩৭, ৫ জানুয়ারি ২০০৮ (UTC)

It's done -- মুহাম্মদ ১২:৪০, ৫ জানুয়ারি ২০০৮ (UTC)
thanks.ill try.--Sam jhang ১৩:৩৯, ৫ জানুয়ারি ২০০৮ (UTC)
thanks, thank you so very much. You are the best, Kadija "Kadi" ০১:২৮, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

অ্যা ধ্বনি[সম্পাদনা]

বিদেশী শব্দে (ইংরেজি বা অন্য যেকোন ভাষার) অ্যা ধ্বনি থাকলে সেটাকে অ্যা দিয়ে প্রতিবর্ণীকরণ করুন। উইকিপিডিয়ার সর্বত্র এটাই করার চেষ্টা করা হয়েছে। এ, এ্যা, ইত্যাদি থেকে পারলে পুনর্নির্দেশ করে দিন।

নোবেল বিজয়ীদের নাম কিছুদিনের মধ্যেই করে দিচ্ছি।--অর্ণব (আলাপ | অবদান) ১২:৩১, ৭ জানুয়ারি ২০০৮ (UTC)

টেম্পলেট অনুবাদ[সম্পাদনা]

{{GA}}, {{FailedGA}} এবং {{DelistedGA}} টেম্পলেট তিনটি অনুবাদ করে নিন? আর সবাই মিলে ভাল নিবন্ধ প্রস্তাব এবং পর্যালোচনা পদ্ধটিটি অনুশীলন করা উচিত। তাতে ভাল নিবন্ধগুলো বেরিয়ে আসবে এবং পরবর্তীতে নির্বাচিত নিবন্ধ করার ক্ষেত্রে চিহ্নিত হয়ে থাকবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৫, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)

কারচুপি[সম্পাদনা]

এক উইকিপিডিয়ান অপর উইকিপিডিয়ানের উপর বিশ্বাস না রাখতে পারলে কেন আর এমন সহযোগীতামূলক প্রকল্পে কাজ করা। আমি টেম্পলেটগুলো অনুবাদ করার চেষ্টা করছি। পর্যালোচনা চালিয়ে যান। তবে মনে রাখবেন আপনার নিজের করা নিবন্ধ আপনি নিজেই পর্যালোচনা করতে পারবেন না। :)--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫২, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

পোর্টাল/প্রবেশদ্বার[সম্পাদনা]

হ্যা বাংলা উইকিপিডিয়াতে পোর্টাল বা প্রবেশদ্বার বলে কোন নেমস্পেস নাই যার ফলে এ সমস্যা হচ্ছে, এ নেমস্পেসটি করলে পোর্টাল পাতাগুলো নিবন্ধ হিসেবে গন্য হবে না। নেমস্পেসটি তৈরি করার আগে আমাদের সিদ্ধান্ত নিতে হবে নেমস্পেসটি কি হবে মানে পোর্টাল অথবা অন্য কিছু? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করুন প্রশাসকদের আলোচনা পাতায়, সবার মতামত নিন, তাতে নেমস্পেসটি কি হবে তা ঠিক করা যাবে সাথে এ ব্যপারে একটি জনমত পাওয়া যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৪, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

ভাইরে, আমিতো আর বিরোধিতা করি নাই, শুধু ব্যপারটা এটা প্রোসেস এর মধ্যে নিয়ে করতে বলছি, কারণ পলিসি তৈরি ছাড়া যদি আমরা শুরু করে দেই তাহলে পলিসি অংশটুকু আজীবন এভাবেই পরে থাকবে এবং আমাদের ইংরেজী উইকিপিডিয়ার পলিসি পাতা দেখিয়েই কাজ করে যেতে হবে, কিন্তু তা আসলে কতদিন। বাংলা উইকিপিডিয়া একটি স্বাধীন প্রকল্প এবং তা আস্তে আস্তে সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে, তাই আস্তে আস্তে এর পলিসি গুলো ঠিক করে নিতে হবে। আর আমি তো আমার মতামত প্রকাশ করেছি মাত্র, অন্যদেরতো আর আটকে রাখি নাই, আসলে বাংলা উইকিপিডিয়া খুব বেশি প্রসাশক নির্ভর হয়ে পরছে, যা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে, সাধারণ ব্যবহারকারীদেরও এ ধরনের সিদ্ধান্তের ব্যপারে আলোচনায় আনতে হবে। না হলে উইকিপিডিয়া তার মূল ভিত্তি থেকে সরে আসবে। আপনি অন্যান্য অভিজ্ঞ ব্যবহারকারীদের যেমন মাকসুদ, অর্ণব, মুনতাসির, তারিফ কে এ ব্যপারে আলোচনায় অংশ নিতে বলুন। আসলে একটি পূর্ণ আলোচনা অর্থ্যাৎ পক্ষে বিপক্ষের যুক্তিগুলো সামনে না আসলে তো ব্যপারটার ভাল মন্দ সবার সামনে আসবে না। কোন সিদ্ধান্তে যাতে ভবিষ্যতে কোন সমস্যা না হয় বা হলেও যাতে সহজের সমাধানে আসা যায় এ জন্য এ ধরনের আলোচনা বেশি জরুরী। আর নিবন্ধদুটো ব্যপারে আমি একটু দেরী করছি কারণ আমি সতজিৎ এর নিবন্ধটি পরছিলাম, নিবন্ধটিকে নির্বাচিত করতে আমিও কাজ করেছি। তবে আরসেনাল এর ব্যপারে আমার একটু অস্পষ্ট ধারণা রয়েছে, যেমন আরসেনাল নিবন্ধের পরিসংখ্যান সমূহ যখন পরিবর্তন হবে তখন এর পরিসংখ্যান হালনাগাদ করার ব্যপারে কি পলিসি নেওয়া হবে। এ ব্যপারে ইংরেজী উইকিপিডিয়ায় কি করা হয়। কারণ একটি নিবন্ধে যখন নতুন তথ্য থাকে না যদিও নিবন্ধের বিষয় সম্পর্কিত তথ্য প্রতিক্ষণেই পরিবর্তন হচ্ছে মানে তথ্য যখন পুরনো হয়ে যাবে, যখন নতুন তথ্য যুক্ত করার প্রয়োজন হবে নতুবা তা নির্বাচিত নিবন্ধ হিসেবে টিকে থাকতে হলে তাতে নতুন তথ্য দিতে হবে নতুবা তাকে কি নির্বাচিত নিবন্ধ বলা যাবে?? আশা করবো এ ব্যপারগুলো একটু স্টাডি করবেন। ইংরেজী উইকিপিডিয়াতে অবশ্যই এ ব্যাপারে কোন নীতি গ্রহণ করেছে, দেখে নিলে তা সুবিধা হবে। আমি আরসেনাল এর পাতায় এ আলোচনাটা শুরু করছি, আশা করবো সেখানে বিস্তারিত আলোচনা চালিয়ে যাবেন। আর কারও সিদ্ধান্ত দিতে দেরি বা না দিলে তাকে বার বার জ্বালাতন করুন তবুও দয়াকরে উইকিপিডিয়ায় অনুৎসাহিত হবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৪, ৩০ জানুয়ারি ২০০৮ (UTC)

Good Afternoon Muhammad,

Could you please write a stub http://bn.wikipedia.org/wiki/Auckland_Grammar_School - just a few sentences based on http://en.wikipedia.org/wiki/Auckland_Grammar_School? Only 2-5 sentences enough. Please. --Per Angusta ০৪:৫৭, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

Thanks Muhammad for the Superb translation effort. The Bengali language looks Awesome.
May Bengali Wikipedia be blessed and prosper! --Per Angusta ০৮:৩১, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ফরম্যাটিং[সম্পাদনা]

নিচের ফরম্যাটিংগুলি অনুসরণ করুন:

ok -- মুহাম্মদ ১২:২৫, ৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ধ্ন্যবাদ[সম্পাদনা]

Joy ১১:১২, ১৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC) আসলে লগিন করে করলে সমস্যা হছেJoy ১১:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

চিত্র:Joy.JPG

আমি নারায়ণ সান্যাল নামে নিবন্ধ লিখেছিলাম, সেটি এখন নেই। কি ভুল করেছি বলতে পারো অনুমোদন ত্রুটি

আপনার এটা করার অনুমতি নেই, নিচের টি কারণের জন্য: আপনার ব্যবহারকারী নাম অথবা আইপি ঠিকানাকে Zaheen বাধা দিয়েছেন। এর কারণ হিসেবে বলা হয়েছেঃ: অর্থহীন নিবন্ধ সৃষ্টি

আপনি Zaheen অথবা প্রশাসকদের মধ্যে অন্য কারো সাথে এই বাধাদান সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে পারেন। বিশেষ দ্রস্টব্যঃ আপনার ই-মেইল ঠিকানা যদি আপনার পছন্দ তালিকাতে লিপিবদ্ধ করা না থাকে, তাহলে আপনি উইকিপিডিয়া হতে অন্য ব্যবহারকারীকে ই-মেইল করতে পারবেন না। আপনার আইপি ঠিকানা হল 61.95.196.230। দয়া করে যে কোন যোগাযোগের সময় এই ঠিকানাটি উল্লেখ করবেন। Joy ০৮:০৬, ১৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আপনার সমস্যার জবাব "জেহিন" তার আলাপ পাতায় দিয়েছেন। আপনি অন্য স্থান থেকে কপি না করে নারায়ণ স্যানালকে নিয়ে সৃজনশীল তথ্যমূলত লেখা জমা দেয়ার চেষ্টা করুন। তাহলেই আপনার আইপি'র উপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হবে। -- মুহাম্মদ ০৮:২৬, ১৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ধন্যবাদJayanta Nath ১১:২২, ১৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

পুনর্নির্দেশ[সম্পাদনা]

ঠিক আছে, এবার থেকে যে পৃষ্ঠাটিকে রিডাইরেক্ট করব তাতে আর কোন বিষয়শ্রেণী দেব না।

ধন্যবাদ - সৌমেন্দ্র নাথ ঠাকুর ০০:০৬, ১৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নাম পরিবর্তন[সম্পাদনা]

নামের কখনও বাংলা হয় না। যেটা মূল যে নাম সেটাই রাখতে হয়। আপনি "ইন্টারন্যাশনাল স্পেশ স্টেশন" কে বাংলা করেছেন কিন্তু তা করা ঠিক হয় নাই। আশা করবো ব্যপারটি বুঝতে পেরেছেন। দরকার হলে বাংলা নামটি রিডাইরেক্ট করে দেন। তবে বাংলা নামটি হওয়া উচিত "আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র"। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৮, ২০ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সবার আলোচনার সুবিধার্থে আমি আলোচনাটি নিবন্ধের আলাপের পাতায় সরিয়ে নিচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪১, ২০ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এ মাসের নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

পুরো (প্রসেস) পদ্ধতিটা ইংরেজি উইকিপিডিয়ার মত করে করুন। মানে ইংরেজি কি কি আরকাইভ করে, কি কি প্রস্তাবনা রয়েছে ইত্যাদি ইত্যাদি। শুরু ওদের দিনের বদলে আমাদের মাস হবে। এমন কি আমাদের একাধিক মাসও হতে পারে। আর ইংরেজি উইকিপিডিয়ার প্রথম পাতায় সেকশনটি (চেহারায় নয় কাজে/অপরেশনাল) যেমন বাংলা উইকিপিডিয়াতে সেকশনটি সেরকম করার চেষ্টা করুন। দায়িত্ব নিয়ে কাজ করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৭, ২৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ঠিক আছে। -- মুহাম্মদ ০৪:৪৭, ২৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

যোগাযোগ[সম্পাদনা]

ই‌মেইলে যোগাযোগ করবেন, অনুগ্রহ করে। Munirhasan ১৮:১৭, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

কোন শিক্ষা প্রতিষ্ঠানকে আসলে যে নামে তার নামকরণ করা হয়েছে ঠিক সেভাবেই ব্যবহার করছি তবে তার শেষ নাম গৌন রুপেও দেখি।

-সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৬:৫৯, ১ মার্চ ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠানের আসল নাম যেটি সেটিই ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে শেষ নাম জনিত সমস্যা মুখ্য নয় বরং কি নামে তার নামকরণ করা হয়েছে তা-ই মুখ্য। আশা করি সেভাবে ব্যবহার ব্যবহার করছেন। -- মুহাম্মদ ০৪:০১, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

দায়িত্ব[সম্পাদনা]

আপনি প্রথম পাতায় নির্বাচিত নিবন্ধ পরিবর্তন করতে চাইলেন, সবার মতামত চাইলেন তাও হল, কিন্তু ব্যপারটি দায়িত্ব না নিলে তা কেউ করে দিবে না। আমি আগেই বলেছি কোন নতুন কিছু করতে চাইলে প্রথমেই তার দায়িত্ব নিতে হবে। যেমন আমি নির্বাচিত ছবি এবং তারিফ আপনি জানেন কি অংশের দায়িত্ব নিয়ে চালিয়ে যাচ্ছি। আমি জানি আমি যদি না করি তাহলে অংশটি পরে থাকবে। আপনি হয় তো কিছুটা আশাহত হয়েছে উইকিপিডিয়ার ব্যপারে। কিন্তু কিছু করার নেই যতদিন লোকবল বাড়ানো না যাবে। --বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫৮, ৩ মার্চ ২০০৮ (UTC)

ধন্যবাদ‌[সম্পাদনা]

পাই-এর ছবিগুলো ঠিক করে দেওয়ার জন্য।Munirhasan ০৩:২১, ১৫ মার্চ ২০০৮ (UTC) রাধাগোবিন্দ খুব জটিল হিসাব। এটা হওয়ার সম্ভাবনা খুব কম। তবে, আমাদেরও যে দাবী থাকতে পারে তার জন্য এটা শুরু করেছি। এবার না পারি, সামনে একটা মিশনের নাম হলেও আদায় করে ছাড়বো। আমি খুব সহজে হাল ছাড়ি না। Munirhasan ১৫:২৯, ১৬ মার্চ ২০০৮ (UTC)

উইকিবই[সম্পাদনা]

এটার সংযোজন আপাতত সম্ভব নয় কারণ এর কোন প্রশাসক নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৬, ২৩ মার্চ ২০০৮ (UTC)

টর্নেডো নিবন্ধ[সম্পাদনা]

টর্নেডো নিবন্ধে আমার লেখা/অনুবাদের কাজ শেষ হয়েছে। ফরম্যাটিংয়ে আপনার ও অভিজ্ঞ অন্যদের সহায়তা কামনা করছি। ধন্যবাদ। Tanveer Islam ০৪:৩২, ২ এপ্রিল ২০০৮ (UTC)

তিনটি বিষয[সম্পাদনা]

তিনটি বিষযই জানা চিলো না। অনেক ধন্যবাদ। জয়ন্ত নাথ ১১:৫৩, ২ এপ্রিল ২০০৮ (UTC)

অতুল বসু[সম্পাদনা]

প্রিয় মুহাম্মদ আপনি চিত্রশিল্পী অতুল বসু নিবন্ধে কোন তথ্যসূত্র দেন নি । অনুগ্রহ করে তথ্যসূত্র দিয়ে দিন । ধন্যবাদ । পিয়াল ১৫:০৬, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

Question about Bengali WP[সম্পাদনা]

Hello, I am studying Wikipedias and have some questions about Bengali WP. I would be very grateful if you can find the time and occasion to help me. Could you please send me a message to zQvanQdijk(((a)))gQooglemail dot commercial? (erase the Qs) Thank you very much.--83.180.33.142 ২২:৪৮, ১৮ এপ্রিল ২০০৮ (UTC)

রবীন্দ্রনাথ[সম্পাদনা]

লেগে থাকলে আমরা মনে হয় রবীন্দ্রনাথকে শেষ করতে পারবো। আশা করি চালিয়ে যাবেন। Munirhasan ১৫:৪৭, ১৯ এপ্রিল ২০০৮ (UTC)

বাদ দেওয়া খবর[সম্পাদনা]

বাদ দেওয়া খবরটির মধ্যে আন্তর্জাতিক দৃষ্টিকোন ছিল বলে দিয়েছিলাম। বাদ দেওয়ার কারন কি?? (ত্রিপুরায় বাম সরকারের আয়োজন করা সাংবাদিক সেম্মলনে ভারত-মার্কিন পরমাণু চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে জোর গলায় সওয়াল করলেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অনিল কাকোদকর।) জয়ন্ত নাথ ০৬:১৯, ২৪ এপ্রিল ২০০৮ (UTC)

জানি পুরোটাই অভ্যাসের ব্যাপার তবুও জিঞ্জাসা করছি আপনার কিভাবে এতো তাড়াতাড়ি টাইপ করেন? আমি অভ্র ফনেতিক ব্যাবহার করি। টাইপ করার অভাব ও আলস্যে অনেক নিবন্ধ লিখে উঠতে পারছি না। আমার বাড়িতে( বাসায়) অনেক পুরানো তথ্যমূলক বই আছে। বাংলায় উইকিপিডিয়ায় অনেক কাজ বাকি পড়ে আছে। সে গুলো শেষ করতে হবে তো? কিভাবে করব জানিনা। ঐ বললাম আলস্য! কি যে করি? জয়ন্ত নাথ ০৬:৫৪, ২৪ এপ্রিল ২০০৮ (UTC)

সমসাময়িক ঘটনাসমূহ[সম্পাদনা]

খুব ভাল হচ্ছে। তবে বেশি ভাল লাগছে জয়ন্ত আপনার সাথে কাজ করছে। এ আমার একটি পরামর্শ আছে। দু জনে মিলে এটির পাশা পাশি এ সম্পর্কিত একটি নীতিমালার পাতা তৈরি করে ফেলুন। তা হতে পারে সরাসরি ইংরেজী উইকিপিডিয়া এ সম্পর্কিত পাতার অনুবাদ। তাতে এ বিষয়ক নীতিমালাও তৈরি হয়ে যাবে আর নতুন যারা এ অংশ নিয়ে কাজ করতে চান তাদের জন্যও এর নীতিমালা সম্পর্কে ধারণা পেতে সুবিধা হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫৮, ২৪ এপ্রিল ২০০৮ (UTC)

সমসাময়িক ঘটনাসমূহ নিয়ে বসতে পারছি না। খুব খারাপ লাগছে।জয়ন্ত নাথ ০৫:২৩, ২৩ জুন ২০০৮ (UTC)

জাপানি প্রতিবর্ণীকরণ[সম্পাদনা]

জাপানি ভাষায় "ত"~"ট"-এর মধ্যে (আর "দ"~"ড"-এরও মধে) পার্থক্য নেই। আসলে জাপানি "T" ধ্বনিটা আমাদের বাংলা "ত"-এর উচ্চারণস্থানের চেয়ে একটু পশ্চাৎ দিকে। আমাদের বাংলা "ত" আর "দ" ধ্বনিগুলো dental/দন্ত্য, অর্থাৎ জিহ্বাটি দাঁতে স্পর্শ করে উচ্চারণটি বের হয়। আমাদের "ট" আর "ড" ধ্বনিগুলো postalveolar/পশ্চাদ্দন্তমূলীয় বা retroflex/মূর্ধন্য, অর্থাৎ জিহ্বাটি তালুর শক্ত অংশে স্পর্শ করে উচ্চারণটি বের হয়। জাপানি "T" আর "D" আসলে dentialveolar/পশ্চাদ্দন্ত্য অর্থাৎ জিহ্বাটি দাঁতের পিছনে স্পর্শ করে উচ্চারণটি বের হয়। তাই জাপানি "ত" আর "দ" আমাদের বাংলা "ত" আর "দ"-এর সঙ্গে বেশি মিল পাওয়া যায়, যদিও ঠিক আমাদের মতো দন্ত্য নয়।

তা সত্ত্বেও, কিছু কিছু জাপানি শব্দ বাংলা এসেছে ইংরেজির মাধ্যমে। তাই ইংরেজি "ট" আর "ড" ধ্বনি দ্বারা বাংলায়ও বলা হয়, যদিও জাপানিতে "ত" আর "দ" দ্বারা বলা হয়, যেমন টোকিও (জাপানি: তোওক্‌য়োও) আর টেরিয়াকি (জাপানি: তেরিয়াকি)। --সামীরুদ্দৌলা ২২:২৩, ১ মে ২০০৮ (UTC)

পরীক্ষার জন্য দুই সপ্তাহ লিখতে পারবো না। আগামী কাল থেকে শুরু। ১৩ই মে থেকে ২৫শে মে ছুটি। -- মুহাম্মদ ০৭:০২, ১২ মে ২০০৮ (UTC)

চলচ্চিত্রের নামগুলি[সম্পাদনা]

ইটালিক্‌সে দিতে হবে। পরবর্তী নিবন্ধগুলিতে এই নিয়মটা প্রয়োগ করুন। আর পারলে পুরনোগুলিও আস্তে আস্তে সংশোধন করুন। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৫৪, ২৩ জুলাই ২০০৮ (UTC)

(Sorry, can't write bn here ... the phonetic typing doesn't work on FF3 :( ).

I've sent you and email at your univ address, can you check and comment, please? --রাগিব (আলাপ | অবদান) ২০:২৩, ২৫ জুলাই ২০০৮ (UTC)

ধন্যবাদ। ইন্টারনেটে আমি ঘাঁটাঘাটি করে দেখলাম। কোনো একাডেমিক সোর্স/কনফারেন্স/জার্নালে এই বিষয়ে ্কিছু নেই। খালি ২০০৫ সালে ব্রিটিশ অ্যাস্ট্রোনমিকাল অ্যাসোসিয়েশনের জার্নালে এই ব্যক্তির একটি চিঠি ছাপা হয় (নিবন্ধ না, চিঠি)। ইন্টারনেটে অন্য যা কিছু পেলাম, তার সবই এই ব্যক্তির নিজেরই লেখা বলে মনে হয়, এবং বিভিন্ন অনলাইন ফোরামে পোস্ট করা। কাজেই জ্যোতির্বিদ হিসাবে এই ব্যক্তির আদৌ কোনো ভূমিকা বা স্বীকৃতি আছে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ দেখা দিচ্ছে। আর কোনো রেফারেন্স না পেলে বাংলা উইকিতে এই ব্যক্তির জীবনীটি অপসারণ করবো। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৫৪, ২৬ জুলাই ২০০৮ (UTC)

একটা অনুরোধ[সম্পাদনা]

আপনি সবগুলো চলচ্চিত্রের লিঙ্কগুলো মুছে দিয়েছেন। আমি আমির খান এবং ভারতীয় চলচ্চিত্রের উপর কাজ করবো। এখন একটু বাংলার নবজাগরণ নিয়ে বেশী ব্যাস্ত আছি। তাই চলচ্চিত্র বিষয়ে সবসময় আসতে পারছি না। তাই লিঙ্কগুলো না মুছলেই ভালো হয়। চলচ্চিত্র নিয়ে আপনার কাজ আমার খুব লাগে, আমি কিন্তু আপনার বাংলাটাই পড়ি। ধন্যবাদ সহ --জয়ন্ত নাথ ০৭:২৬, ৪ আগস্ট ২০০৮ (UTC)

A much overdue barnstar[সম্পাদনা]

নিরলস অবদানের জন্য পদক
অসংখ্য বিষয়ে নিরলসভাবে তথ্যবহুল নিবন্ধ যোগ করার জন্য --- অর্ণবের পক্ষ থেকে

--অর্ণব (আলাপ | অবদান) ০০:৩৬, ১৭ আগস্ট ২০০৮ (UTC)

অসংখ্য ধন্যবাদ। আলস্য যেন কখনও ভর না করে, সব সময়ই এটা আশা করে আছি। -- ‍‍‍‍মুহাম্মদ ০৫:৩১, ১৭ আগস্ট ২০০৮ (UTC)

মহাত্মা গান্ধী ভাল নিবন্ধের জন্য পর্যালোচনা[সম্পাদনা]

আপনি মহাত্মা গান্ধী নিবন্ধটিকে পর্যালোচনার দায়িত্ব নিয়েছিলেন। এর জন্য আপনাকে ধন্যবাদ। এখনও আপনার সিদ্ধান্তের অপেক্ষায় আছে নিবন্ধটি। আশা করি যত তাড়াতাড়ি সম্ভব নিবন্ধটির ব্যপারে একটি সিদ্ধান্ত পেশ করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪৯, ২০ আগস্ট ২০০৮ (UTC)

কেন জানি করা হয়নি। আজকেই করে ফেলার চেষ্টা করবো। -- মুহাম্মদ ০৭:২৭, ২০ আগস্ট ২০০৮ (UTC)

ভাষণটি উইকিপিডিয়ায় আসবে না। দয়া করে এটি যোগ করে নিবন্ধে লিঙ্ক দিয়ে দিন। আর অবশ্যই তথসূত্র দিতে ভুলবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৩, ২৬ আগস্ট ২০০৮ (UTC)

আমার মনে হয় উইকিসংকলনে দেয়া যায়। কারণ আব্রাহাম লিংকনের বিখ্যাত গেটিসবার্গ অ্যাড্রেস পুরোটা উইকিসোর্সে দেয়া হয়েছে। সে হিসেবে এটাও উইকিসংকলনে যেতে পারে। কারণ উইকিউক্তি তো কেবল ছোটখাট উক্তির জন্য। ভাষণ যেহেতু অলঙ্কারশাস্ত্রের অন্তর্ভুক্ত সেহেতু তা উইকিসংকলনেই যাওযা উচিত। আমি সংকলনে দিয়ে দিচ্ছি। -- মুহাম্মদ ১৯:২২, ২৬ আগস্ট ২০০৮ (UTC)
এ ভাষণটি পাবলিক ডোমেইন আওতায় নয়। আব্রাহাম লিংকনের ভাষণটি কিন্ত পাবলিক ডোমেইনে। তাই এ ভাষণটি উইকিসংকলনেও রাখা যাবে না। আর উইকিউক্তি ছোট উক্তির জন্য এ কথাটি ঠিক না। তবে ইংরেজী উইকিকোটে রাখতে গেলে এর সাথে অবশ্যই ইংরেজী অনুবাদসহ রাখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:২৯, ২৬ আগস্ট ২০০৮ (UTC)

লাতিন নামের প্রতিবর্ণীকরণ[সম্পাদনা]

উইকিপিডিয়া:বাংলা ভাষায় লাতিন শব্দের প্রতিবর্ণীকরণ পাতাতে প্রায় ১২০টার মত প্রতিবর্ণীকৃত লাতিন নামের তালিকা যোগ করা হয়েছে। ভবিষ্যতে আইপিএ-সহ আরও নাম যোগ করার ইচ্ছা আছে। আশা করি এগুলি আপনার কাজে আসবে। --অর্ণব (আলাপ | অবদান) ১১:০০, ১৮ অক্টোবর ২০০৮ (UTC)

অনেক ধন্যবাদ। খুব কাজে লাগবে। -- মুহাম্মদ ০৮:০১, ২ নভেম্বর ২০০৮ (UTC)

ব্যুরোক্রেট পদের জন্য আবেদন[সম্পাদনা]

ব্যুরোক্রেট পদের জন্য আবেদন করেছি, আবেদনের কারণও আবেদনের সাথে পেশ করেছি। আশা করি পক্ষে বা বিপক্ষে উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন/Bellayet (ব্যুরোক্র্যাট) পাতায় আপনাদের মতামত জানতে পারবো। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩১, ১ নভেম্বর ২০০৮ (UTC)

চলচ্চিত্রের উপর আপনিই প্রথম থেকে কাজ করে আসছেন। উইকিপিডিয়া:উইকিপ্রকল্প চলচ্চিত্র টি তৈরী করলাম।- ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৩৩, ২৭ নভেম্বর ২০০৮ (UTC)

ফরাসি চলচ্চিত্র পরিচালকদের নাম আপনার সুবিধার্থে প্রতিবর্ণীকরণ করে দিলাম। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫৭, ৪ ডিসেম্বর ২০০৮ (UTC)

অশেষ ধন্যবাদ। -- মুহাম্মদ ১৯:২১, ৪ ডিসেম্বর ২০০৮ (UTC)

Hi Muhammad via. How are you? It's a long time since I've last (and only once) seen you. This year I went to IUT for the Programming Contest. It was my first Inter-University contest. It was an wonderful experience there. I looked for you. Someone said that you've left IUT. Anyways, I was extremely lazy last year. In fact, I haven't done even a month's edit in the whole year. Anyway, I'm starting off right now. We have a plan to release our first Wiki CD in this February. It's a very difficult job, but all I can say that this time things will be different :D Hope to see you more busy here.


Regards --তারিফ এজাজ ২০:৫১, ২১ ডিসেম্বর ২০০৮ (UTC)

we are planning to reduce the article numbers. I'll let you know any updates. Regards --তারিফ এজাজ ১৯:৫৭, ২৪ ডিসেম্বর ২০০৮ (UTC)

We need a source for this --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৪, ২২ ডিসেম্বর ২০০৮ (UTC)


মতামত চাই[সম্পাদনা]

এই আলোচনার মতামত চাই -->মূল্যায়ন মানধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৩৭, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

বাংলাউইকি তে আমন্ত্রণ[সম্পাদনা]

বাংলাউইকি কম্যুনিটি পোর্টালে আপনাকে যোগদান করে আপনার ব্লগ, খবর, আলোচনা, ছবি, ভিডিও পোষ্টের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৪৩, ২ জানুয়ারি ২০০৯ (UTC)

শুভ নববর্ষ ১৪১৬[সম্পাদনা]

বাংলাদেশের সংস্কারপ্রাপ্ত পঞ্জিকানুসারে আজ পহেলা বৈশাখ উপলক্ষে আমার এবং সকল উইকিপিডিয়ানগণের পক্ষ থেকে মান্যবর মুহম্মদ সাহেবকে বাংলা নববর্ষ ১৪১৬-এর হার্দিক প্রীতি ও অশেষ শুভেচ্ছা জ্ঞাপন করি।--ভার্গব চৌধুরী ০৪:০৫, ১৪ এপ্রিল ২০০৯ (UTC), ৩১ চৈত্র ১৪১৫

উইকিমিডিয়া বাংলাদেশ মেইলিং লিস্ট[সম্পাদনা]

বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্পের জন্য বরাদ্দকৃত মেইলিং লিস্ট উইকিমিডিয়া-বিডিতে আপনাকে আমন্ত্রণ। যেখানে আপনি বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্প সম্পর্কিত যে কোন আলোচনায় অংশ নিতে পারেন। আপনি যোগ দিন, আগ্রহী অন্যদেরও আমন্ত্রণ জানান। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৩০, ১৬ জুন ২০০৯ (UTC)

Redirect প্রসঙ্গ[সম্পাদনা]

মুহম্মদ ভাই, আপনার তৈরি ও সম্পাদিত অ্যামেরিকান গ্যাংস্টার পাতাটি দেখতে গিয়ে একটু খটকা লাগলো। আপনি সম্ভবত ইংরেজি American Gangster শব্দজোড়াও বাংলা উইকিতে যোগ করে তা Redirect করেছেন। এ কাজটার প্রয়োজনীয়তা আমি বুঝতে পারি নি। কারণ কেউ যদি ইংরেজি নাম লিখে সার্চ করে তবে ইংরেজি উইকিতে সে সম্বন্ধে তথ্য তো পাচ্ছেই, আর তারপর যদি সে বাংলাতে সে নিবন্ধটা পড়তে চায়, তবে বাংলা ভাষার লিঙ্কও তো পাশেই দেয়া থাকে। তারপরেও কেন ইংরেজি নাম বাংলা উইকিতে Redirect করা? ব্যাপারটা বুঝিয়ে দিলে কৃতার্থ থাকবো।--তানভির রহমান ২০:১৮, ১৮ জুলাই ২০০৯ (UTC)

Taxbox - ধন্যবাদ[সম্পাদনা]

খুবই সুন্দর একটা কাজ করেছেন। আগে দেখতে বিশ্রী লাগত। নিবন্ধ লিখতে গিয়ে ওটা ঠিক করার সময় পাইনি। ধন্যবাদসহ।--তানভির (আলাপ | অবদান) ১৬:০৯, ১৪ আগস্ট ২০০৯ (UTC)

আপনাকেও ধন্যবাদ। -- মুহাম্মদ ১৭:২৭, ১৪ আগস্ট ২০০৯ (UTC)
Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত রাধাগোবিন্দ চন্দ্র নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৪ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫০, ৪ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আর্ডিপিথেকাস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৭, ১৬ অক্টোবর ২০০৯ (UTC)

Hello! Can You translate in bengali the article en:Campora San Giovanni?Thank U So Much♥[সম্পাদনা]

Dear Friend.... I write you from distant Italy, to ask you if you can translate in Bengali the article of my village native. Here many Indians have arrived and Bengali, to work in our agricultural business and for motives for study in our universities. above all for medicine and computer science. Naturally I can translate you in Italian an article of your interest. I am specialized in biographies, history, geography and some languages. I can translate in Italian and Italian dialects on Wikipedia, French and Spanish. in attends him of one certain answer of yours I thank you in advance of true heart... Thanks for the receptiveness in attends him of one certain answer of yours I thank you in advance of true heart... Thanks for the receptiveness--Lodewijk Vadacchino (talk) ২০:২০, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

p.s. sorry my bad english--Lodewijk Vadacchino (talk) ২০:২০, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বুধ গ্রহ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২১ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:০৪, ২০ নভেম্বর ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৫:০০, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ইন্স‌ব্রুক নিবন্ধের দ্রুত অপসারণ[সম্পাদনা]

ইন্স‌ব্রুক নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদ বিশিষ্ট বা ১,২০০ অক্ষর বিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। অন্যথায় ট্যাগ লাগানোর দশ দিন পর এই পাতাটি অপসারণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার নীতি অনুসারে নয়। অনুগ্রহ করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহণযোগ্য নীতিমালাটি দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেনো আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনার যুক্তি প্রদান করার অনুরোধ করা হচ্ছে। তবে অনুগ্রহ করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ্য করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যাক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়া অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি নির্বিঘ্নে আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। — তানভিরআলাপ১৭:১৩, ১৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন

উইকিমিটআপ ঢাকা ৮[সম্পাদনা]

পাতা স্থানান্তর[সম্পাদনা]

মুহম্মদ ভাই, পুনরায় স্বাগতম। একটি ব্যাপার, পাতা সরানোর সময় কারণ উল্লেখ করলে ভালো হয়। এটি একটি লগড অ্যাকশন, তাই কারণ থাকাটা জরুরী। ধন্যবাদ। ‍‍‍— তানভিরআলাপ১৩:০৯, ২৭ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)উত্তর দিন


রোমকে রোমা, প্যারিসকে পারি এসব বানানে সরানো একেবারেই অনুচিৎ। কারণ বাংলা ভাষায় এই বানানগুলো বহুল প্রচলিত। ইংরেজি উইকিতে কিন্তু প্যারিসকে প্যারিস এন্ট্রিতেই রাখা আছে, তাই না? জার্মানির অখ্যাত কোনো শহরের ক্ষেত্রে জার্মান উচ্চারণের যুক্তি দেখানো চলে, কিন্তু বাংলাতে বহু আগে থেকেই বার্লিন বানানটি ব্যবহার করা হয়ে আসছে। কাজেই উচ্চারণের শুদ্ধতার যুক্তিতে এ ধরণের পাতা স্থানান্তর না করার অনুরোধ করছি, যেখানে এই বানানগুলো বাংলা গণমাধ্যমে বহুলভাবে বহুদিন ধরে প্রচলিত। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৩, ১৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)উত্তর দিন

Bangali[সম্পাদনা]

Salam! im sorry i dont know Bangali. لا افهم اللغه النغالیه. بنگالی نمی دانم. ‍‍Jamal Nazareth (আলাপ) ১৯:৪২, ২২ এপ্রিল ২০১১ (ইউটিসি)উত্তর দিন

Invite to WikiConference India 2011[সম্পাদনা]


Hi Muhammad,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

ইমেইল এড্রেস চাই[সম্পাদনা]

আসাদ ভাইয়া, আপনার ইমেইল এড্রেস চাই। আমার কিছু মেথমেটিক্যাল ইকুয়েশন বুঝতে সমস্যা হচ্ছে। বিঃদ্রঃ আমি আপনার আপেক্ষিকতা সংবলিত প্রবন্ধটি পরছি, কিন্তু অঙ্কে অজ্ঞ হওয়ায় কিছু বুঝতে পারছি না। অনুগ্রহ পুর্বক সাহায্য করুন ধন্যবাদ। --Sabuj Barua (আলাপ) ১৩:৩১, ১০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)উত্তর দিন

ভালো নিবন্ধ পর্যালোচনা[সম্পাদনা]

মুহাম্মদ ভাই, আসসালামু আলাইকুম ও ঈদ মোবারক। উইকিপিডিয়া:প্রস্তাবিত ভালো নিবন্ধ পাতায় আপনি মহাত্মা গান্ধী নিবন্ধটি ২০০৮ থেকে পর্যালোচনা করছেন। কিন্তু আজ পর্যন্ত কোনো অগ্রগতি বা সমাধান দেখছি না। আমরা কিছু নিবন্ধকে জরুরি ভিত্তিতে ভালো এবং পর্যায়ক্রমে নির্বাচিত নিবন্ধ করার উদ্যোগ নিয়েছি। এমতাবস্থায় মহাত্মা গান্ধী থেকে আপনার পর্যালোচনা তুলে নেয়া নয়, বরং আপনার পর্যালোচনার একটা সফল সমাপ্তি দেখতে চাই। নিবন্ধটি ভালো হবার যোগ্যতা থাকলে ভালো নিবন্ধের মর্যাদা পাক, নতুবা প্রস্তাবনা তালিকা থেকে অপসারিত হোক। পাশাপাশি ঈদের ছুটি থাকলে এই ছুটিতেই আরো এক/দুটি নিবন্ধ পর্যালোচনার অনুরোধ থাকলো। আমাদের ভালো এবং নির্বাচিত নিবন্ধ খুব বেশি দরকার। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৫:২৪, ৯ নভেম্বর ২০১১ (ইউটিসি)উত্তর দিন


বাড়ি নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। অন্যথায় ট্যাগ লাগানোর দশ দিন পর এই পাতাটি অপসারণ বা একীকরণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার নীতি অনুসারে নয়। অনুগ্রহ করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহণযোগ্য নীতিমালাটি দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনার যুক্তি প্রদান করার অনুরোধ করা হচ্ছে। তবে অনুগ্রহ করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সুব্রত রায় (আলাপ) ০৩:৩৯, ৫ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)উত্তর দিন

প্রধান পাতার নারী অংশ[সম্পাদনা]

আপনার প্রস্তাবনা অনুযায়ী পরিবর্তন এনেছি মুহাম্মদ ভাই। এখন দেখে বলুন কেমন লাগছে? উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ৩/বিষয় অনুযায়ী উইকিপিডিয়া। :) — তানভিরআলাপ০৪:৫৪, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)উত্তর দিন

মহাবিশ্ব[সম্পাদনা]

উইকি লেখকরা হয়তো সমস্ত গ্যালাক্সিকে ছায়াপথ বলে অভিহিত করছেন। যদি তাই হয় সেটা দুর্ভাগ্যজনক। ছায়াপথের যে নির্দিষ্ট অর্থ আছে সেটা গ্যালাক্সির ক্ষেত্রে প্রযোজ্য নয়। তমোশক্তি বা তমোবস্তুর ব্যবহারের ব্যাপারে কি কোন সম্মিলিত সিদ্ধান্ত আছে?

ছায়াপথ[সম্পাদনা]

মহাবিশ্ব আলচনা পাতায় আপনার উত্তরটা রাখলাম।

উইকিপিডিয়া নিয়মিত হওয়ায় আপনার জন্য![সম্পাদনা]

উইকিপিডিয়ায় আবার নিয়মিত হওয়ায় আপনাকে আবারও স্বাগতম মুহাম্মদ ভাই। আপনি যখন খুব সক্রিয় ছিলেন, তখন আমার উইকিপিডিয়ায় পা রাখা হয়ে ওঠেনি; তাই সরাসরি সেভাবে কথাও হয়নি, শুধু আগের আলোচনা পড়েছি আর সম্পাদনা দেখেছি। আপনি আবার ফিরে আসায় অনেক ভালো লাগছে। আশা করি জীবনের সকল ব্যস্ততা ছাপিয়ে নিয়মিতভাবে উইকিপিডিয়ায় আলো ছড়িয়ে যাবেন। — তানভিরআলাপ১২:৫৭, ১৮ মার্চ ২০১২ (ইউটিসি)উত্তর দিন


জ্যোতির্বিজ্ঞান তারামণ্ডল নামকরণ সম্পর্কে ছোট প্রশ্ন[সম্পাদনা]

সুপ্রিয়, Muhammad। আলাপ:মৃগব্যাধ মণ্ডল পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:১১, ৬ এপ্রিল ২০১২ (ইউটিসি)উত্তর দিন

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৩, ৩ জুন ২০১২ (ইউটিসি)উত্তর দিন

wikiquote:en:Main page

বৃত্ত মণ্ডল নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য বৃত্ত মণ্ডল পাতায় একটি ট্যাগ যুক্ত করা হয়েছে। ট্যাগটি যুক্ত করা হয়েছে দ্রুত অপসাড়ন নীতিমালার A1 অনুচ্ছেদ অনুসারে, কারণ এটি অত্যন্ত সংক্ষিপ্ত একটি নিবন্ধ এবং পাঠকের বোঝার মত পর্যাপ্ত তথ্য সংযোজন করা হয়নি। সংক্ষিপ্ত আকারের নিবন্ধ সম্পর্কে বিস্তারিত জানার জন্য দেখুন উইকিপিডিয়া:অসম্পূর্ণ। এবং নিবন্ধ তৈরীর সময় এই বিষয়টি অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে নিবন্ধের বিষয়বস্তু যেন উল্লেখযোগ্য হয়, নির্ভরযোগ্য উৎস থেকে তথ্য সংযোজন করতে হবে যেন নিবন্ধটি যাচাইযোগ্য হয়।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:০৩, ২৭ জুলাই ২০১২ (ইউটিসি)উত্তর দিন

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ বর্তমানে একটি আলোচনা উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে।। আলোচনার বিষয় বাংলা উইকিপিডিয়াসহ সকল বাংলা উইকিতে নারায়ম এক্সটেশন সংযোজন প্রসঙ্গে পাবেন। আপনাকে ধন্যবাদ। নাসির খান সৈকতআলাপ ০৫:১৩, ১৬ আগস্ট ২০১২ (ইউটিসি)উত্তর দিন

Hello, I've posted a proposal to improve the input method/transliteration tool via narayam in the above discussion. Please comment. Thanks, Nemo (আলাপ) ১২:৩৭, ৯ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)উত্তর দিন

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ বর্তমানে একটি আলোচনা উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে।। আলোচনার বিষয় প্রশাসক হওয়ার আবেদন পাবেন। আপনাকে ধন্যবাদ। নাসির খান সৈকতআলাপ ১১:২০, ২৩ অক্টোবর ২০১২ (ইউটিসি)উত্তর দিন

হাবলের সূত্র নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

হাবলের সূত্র নিবন্ধটি থেকে পুর্বের টেমপ্লেট বাদ দেয়া হয়েছে। আর বর্তমানে যে টেমপ্লেট ব্যবহার করা হয়েছে সেটি কাজ করছে না। আপনাকে এটি দেখার জন্য অনুরোধ করছি। Hopeoflight (আলাপ) ১২:৪৮, ১৮ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)Hopeoflightউত্তর দিন

Nomination of যজ্ঞকুণ্ড মণ্ডল for deletion[সম্পাদনা]

A discussion is taking place as to whether the article যজ্ঞকুণ্ড মণ্ডল is suitable for inclusion in Wikipedia according to Wikipedia's policies and guidelines or whether it should be deleted.

The article will be discussed at Wikipedia:Articles for deletion/যজ্ঞকুণ্ড মণ্ডল until a consensus is reached, and anyone is welcome to contribute to the discussion. The nomination will explain the policies and guidelines which are of concern. The discussion focuses on high-quality evidence and our policies and guidelines.

Users may edit the article during the discussion, including to improve the article to address concerns raised in the discussion. However, do not remove the article-for-deletion template from the top of the article. বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩০, ৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)উত্তর দিন

নিবন্ধ রি-ডাইরেক্ট করার কারণ কি?[সম্পাদনা]

আমি শাহবাগ গণ-অবরোধ ২০১৩ বিষয়ক একটি নিবন্ধ তৈরি করার পর অন্য একটি নিবন্ধ তৈরি করে তাতে আমার নিবন্ধটি রি-ডাইরেক্ট করা হলো কেন? - --Ashiq Shawon (আলাপ) ২০:০২, ৮ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি)উত্তর দিন


একজন প্রথমে একটি নিবন্ধ লেখা শুরু করার পর অন্য কেউ সেই একই বিষয়ে লিখে সেটাতে প্রথমে লেখা নিবন্ধটিকে রি-ডাইরেক্ট করে দেয়াটা ঠিক কতটুকু যৌক্তিক? --Ashiq Shawon (আলাপ) ২০:২৫, ৮ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি)উত্তর দিন


এনি ওয়ে। এসব বিষয় নিয়ে মাথা ঘামানোর কিছু নেই, তাই আমি নিজেই পুনরায় রি-ডাইরেক্ট করে দিলাম। --Ashiq Shawon (আলাপ) ২০:৩২, ৮ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি)উত্তর দিন

আলাপ:২০১৩-র শাহবাগ আন্দোলন (চলমান) পাতায় নতুন আলোচনা[সম্পাদনা]

আলাপ:২০১৩-র শাহবাগ আন্দোলন (চলমান) পাতায় নতুন আলোচনা চলছে, আলোচনায় অংশগ্রহনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:০৮, ৯ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি)উত্তর দিন

Nomination of জন মারে for deletion[সম্পাদনা]

A discussion is taking place as to whether the article জন মারে is suitable for inclusion in Wikipedia according to Wikipedia's policies and guidelines or whether it should be deleted.

The article will be discussed at Wikipedia:Articles for deletion/জন মারে until a consensus is reached, and anyone is welcome to contribute to the discussion. The nomination will explain the policies and guidelines which are of concern. The discussion focuses on high-quality evidence and our policies and guidelines.

Users may edit the article during the discussion, including to improve the article to address concerns raised in the discussion. However, do not remove the article-for-deletion template from the top of the article. Suvray ১২:৩৩, ৮ মার্চ ২০১৩ (ইউটিসি)

Permission to perform actions[সম্পাদনা]

As salamu Alaikum! I am from Urdu Wikipedia. Here I would like to generate database reports from toolserver by my bot, like statistics of user edits, adding youtube template removing youtube URLs in artilcels, list of empty categories, uncat categories, active users, IPs activity and many more. besides this I can perform any task which you will request. Will Bangla wiki community be interested in it and allow me to perform these actions? Muhammad Shuaib (আলাপ) ১৪:৩৯, ১৩ মার্চ ২০১৩ (ইউটিসি)উত্তর দিন

জ্যোতিষশাস্ত্র[সম্পাদনা]

মুহাম্মদ ভাই,

আলোচ্য নিবন্ধটির আলাপ পাতায় স্বীয় মতামত ব্যক্ত করার জন্য বিনীত অনুরোধ করছি। - Subrata Roy (আলাপ) ১৪:২৩, ৭ মে ২০১৩ (ইউটিসি)উত্তর দিন


Your GA nomination of ইয়োহানেস কেপলার‎[সম্পাদনা]

The article ইয়োহানেস কেপলার‎ you nominated as a good article has passed ; seeTalk:ইয়োহানেস কেপলার‎ for comments about the article. Well done! There is a backlog of articles waiting for review, why not help out and review a nominated article yourself? বেলায়েত (আলাপ | অবদান) ১০:৪৩, ১৭ মে ২০১৩ (ইউটিসি)উত্তর দিন

আলফ্রেড রাসেল ওয়ালেস[সম্পাদনা]

সুপ্রিয়, Muhammad। Nhasive-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

গোধা মণ্ডল নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

গোধা মণ্ডল নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ইয়াহিয়া (আলাপ) ১৭:৩৮, ১৩ জুন ২০১৩ (ইউটিসি)উত্তর দিন