কাবেরী নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পশ্চিমঘাটের আবে জলপ্রপাত

কাবেরী নদী (ইংরেজি: Cauvery; কন্নড়: ಕಾವೇರಿ ನದಿ; তামিল: காவிரி ஆறு) ভারতের অন্যতম প্রধান নদী। হিন্দু বিশ্বাস অনুযায়ী এই নদী পবিত্র। কর্ণাটক রাজ্যের কোড়গু জেলায় অবস্থিত পশ্চিমঘাটের তালকাবেরী নামক স্থানে এই নদীর উৎপত্তি। অতঃপর দক্ষিণ ও পূর্বে কর্ণাটকতামিলনাড়ু রাজ্যদ্বয়ের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে দাক্ষিণাত্য মালভূমির দক্ষিণ-পশ্চিম নিম্নভূমি হয়ে দুটি প্রধান শাখায় বিভক্ত হয়ে এই নদী বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

কাবেরী নদী অববাহিকার আয়তন ২৭,৭০০ বর্গমাইল। এর উপনদীগুলির মধ্যে উল্লেখযোগ্য শিমসা নদী, হেমবতী নদী, অর্কবতী নদী, হোন্নুহোল নদী, লক্ষণতীর্থ নদী, কাম্বিনী নদী, ভবাণী নদী, লোকপাবনী নদী, নয়াল নদী ও অমরাবতী নদী। কাবেরী নদীর সামগ্রিক দৈর্ঘ্য ৪৭৫ মাইল বা ৭৬৫ কিলোমিটার। মহীশূর শহরের পূর্বে এই নদী শিবসমুদ্রম দ্বীপ সৃষ্টি করেছে, যার অন্যদিকেই রয়েছে ৩২০ ফুট দীর্ঘ নয়নাভিরাম শিবসমুদ্রম জলপ্রপাত[১] এই নদী নিবিড় সেচপ্রকল্প এবং জলবিদ্যুৎ উৎপাদনের উল্লেখযোগ্য উৎস।[২]

কয়েক শতাব্দী ধরে কাবেরী নদী সেচসেবিত কৃষিব্যবস্থাকে পুষ্ট করে এসেছে। এই নদী দক্ষিণ ভারতের প্রাচীন রাজ্যগুলি ও আধুনিক নগরগুলির প্রাণস্বরূপ।

উপনদী:- ডানতীর:-ভাবাণী,সুবর্ণবতী,কাবেরী বামতীর:-হেমবতী,সিমসা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "World Waterfall Database"। ২০০৬-১১-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১১-০৯ 
  2. "Shivasamudram Falls"। www.cauvery.com। সংগ্রহের তারিখ ২০০৬-১১-১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Kaveri River