চুম্বক: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সাধারণ সম্পাদনা
Omarfaroque99 (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
{{তড়িচ্চুম্বকত্ব}}
{{তড়িচ্চুম্বকত্ব}}
'''চুম্বক''' ({{lang-el|μαγνήτις λίθος}} ''ম্যাগ্নেটিস্ লিথস্'', "[[ম্যাগনেসিয়া]] পাথর") হলো এমন বস্তু যা বিশেষ আকর্ষণ-ক্ষমতাসম্পন্ন। চুম্বকের এই ক্ষমতাকে [[চুম্বকত্ব]] বলা হয়। চুম্বকের চুম্বকত্বের কারণে [[চৌম্বক ক্ষেত্র]] তৈরি করে। এই চৌম্বকক্ষেত্র অদৃশ্য কিন্তু এর মাধ্যমেই চুম্বকের প্রায় সব ধর্ম প্রকাশ পায়; এটি একটি বল যা তার চারপাশের [[ফেরোচৌম্বক]] পদার্থকে আকর্ষণ করে এবং অন্য চুম্বককে আকর্ষণ বা বিকর্ষণ করে।
'''চুম্বক''' ({{lang-el|μαγνήτις λίθος}} ''ম্যাগ্নেটিস্ লিথস্'', "[[ম্যাগনেসিয়া]] পাথর") হলো এমন বস্তু যা বিশেষ আকর্ষণ ক্ষমতাসম্পন্ন। চুম্বকের এই ক্ষমতাকে [[চুম্বকত্ব]] বলা হয়। চুম্বকের চুম্বকত্বের কারণে [[চৌম্বক ক্ষেত্র]] তৈরি করে। এই চৌম্বকক্ষেত্র অদৃশ্য কিন্তু এর মাধ্যমেই চুম্বকের প্রায় সব ধর্ম প্রকাশ পায়; এটি একটি বল যা তার চারপাশের [[ফেরোচৌম্বক]] পদার্থকে আকর্ষণ করে এবং অন্য চুম্বককে আকর্ষণ বা বিকর্ষণ করে।


==বহিঃসংযোগ==
==বহিঃসংযোগ==

২০:০৫, ২ নভেম্বর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

চুম্বক (গ্রিক: μαγνήτις λίθος ম্যাগ্নেটিস্ লিথস্, "ম্যাগনেসিয়া পাথর") হলো এমন বস্তু যা বিশেষ আকর্ষণ ক্ষমতাসম্পন্ন। চুম্বকের এই ক্ষমতাকে চুম্বকত্ব বলা হয়। চুম্বকের চুম্বকত্বের কারণে চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এই চৌম্বকক্ষেত্র অদৃশ্য কিন্তু এর মাধ্যমেই চুম্বকের প্রায় সব ধর্ম প্রকাশ পায়; এটি একটি বল যা তার চারপাশের ফেরোচৌম্বক পদার্থকে আকর্ষণ করে এবং অন্য চুম্বককে আকর্ষণ বা বিকর্ষণ করে।

বহিঃসংযোগ