ভন ব্রাউন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Vaughan Brown থেকে পুনর্নির্দেশিত)
ভন ব্রাউন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামভন রেমন্ড ব্রাউন
জন্ম৩ নভেম্বর, ১৯৫৯
ক্রাইস্টচার্চ, ক্যান্টারবারি, নিউজিল্যান্ড
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাঅল-রাউন্ডার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৫৬)
৮ নভেম্বর ১৯৮৫ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট২২ নভেম্বর ১৯৮৫ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ৫৯)
১৭ জানুয়ারি ১৯৮৮ বনাম অস্ট্রেলিয়া
শেষ ওডিআই২২ জানুয়ারি ১৯৮৮ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ৮৩ ৫২
রানের সংখ্যা ৫১ ৪৪ ৩,৪৮৫ ৭৯৯
ব্যাটিং গড় ২৫.৫০ ১৪.৬৬ ২৯.২৮ ১৯.৪৮
১০০/৫০ ০/০ ০/০ ৬/১৯ ০/২
সর্বোচ্চ রান ৩৬* ৩২ ১৬১* ৬৫
বল করেছে ৩৪২ ৬৬ ১৩,১০১ ১,০৬৫
উইকেট ১৯০ ২৫
বোলিং গড় ১৭৬.০০ ৭৫.০০ ২৮.৯৭ ৪২.৬০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/১৭ ১/২৪ ৭/২৮ ২/১৮
ক্যাচ/স্ট্যাম্পিং ৩/– ২/– ৪৯/– ১৮/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৪ অক্টোবর ২০২০

ভন রেমন্ড ব্রাউন (ইংরেজি: Vaughan Brown; জন্ম: ৩ নভেম্বর, ১৯৫৯) ক্যান্টারবারির ক্রাইস্টচার্চ এলাকায় জন্মগ্রহণকারী সাবেক নিউজিল্যান্ডীয় আন্তর্জাতিক ক্রিকেটার। নিউজিল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে নিউজিল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর নিউজিল্যান্ডীয় ক্রিকেটে অকল্যান্ড ও ক্যান্টারবারি দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ অল-রাউন্ডার হিসেবে খেলতেন। বামহাতে ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংয়ে পারদর্শী ছিলেন ভন ব্রাউন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৭৮-৭৯ মৌসুম থেকে ১৯৮৯-৯০ মৌসুম পর্যন্ত ভন ব্রাউনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ১৯৭৯ সালে নিউজিল্যান্ড ক্রিকেট কাউন্সিলের উদ্যোগে তরুণ খেলোয়াড়দের লর্ডস বৃত্তিধারীদের তালিকায় প্রথম বৃত্তিপ্রাপক ছিলেন। তবে, এ অর্জনটুকু সড়ক দূর্ঘটনায় নাকে গুরুতর আঘাতের ফলে তাকে দেশে ফিরে আসতে হয়।

বামহাতি মাঝারিসারির ব্যাটসম্যান ও ডানহাতি অফ ব্রেক বোলার ছিলেন ভন ব্রাউন। ১৯৭৮ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তার প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। এ পর্যায়ে তিনি ক্যান্টারবারি ও অকল্যান্ডের পক্ষে ৮৩ খেলায় অংশ নিয়ে ১৯০ উইকেট লাভ করেছিলেন।

১৯৮০-এর দশকের শুরুতে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং ও বোলিং গড়ে উভয় বিভাগেই বেশ ভালোমানের ক্রীড়াশৈলী প্রদর্শন করেছিলেন। ১৯৮২-৮৩ মৌসুমের জাতীয় বোলিং গড়ে রিচার্ড হ্যাডলি’র পর দ্বিতীয় স্থানে ছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্ট ও তিনটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন ভন ব্রাউন। সবগুলো টেস্টই অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন তিনি। ৮ নভেম্বর, ১৯৮৫ তারিখে ব্রিসবেনে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ২২ নভেম্বর, ১৯৮৫ তারিখে সিডনিতে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

১৯৮৪ সালে ইয়ং নিউজিল্যান্ড দলের সদস্যরূপে জিম্বাবুয়ে গমন করেন। পরের বছর অস্ট্রেলিয়া গমনার্থে তাকে নিউজিল্যান্ডের টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়। ব্রিসবেনে সিরিজের প্রথম টেস্ট খেলার জন্যে মনোনীত হন। বেশ দৃঢ়চিত্তে সাত নম্বরে ব্যাটিংয়ে নেমেছিলেন তিনি। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে রিচার্ড হ্যাডলি’র বিধ্বংসী বোলিংয়ের বাদ-বাকী একটি উইকেট পান তিনি। প্রথম আট উইকেট লাভের পর রিচার্ড হ্যাডলি’র বলে জিওফ লসনের কট ডিপ অঞ্চল থেকে তালুবন্দী করেন। ফ্রাঙ্ক কিটিং এ ক্যাচটিকে ‘শতাব্দীর সেরা ক্যাচ’ হিসেবে অভিহিত করেন। টেস্টে ব্যাটিং গড় ৭-এর অধিকারী ডেভ গিলবার্ট ও ৩-এর অধিকারী বব হল্যান্ড যথাক্রমে ১০ ও ১১ নম্বর ব্যাটসম্যান ছিলেন। জিম লেকার ও পরবর্তীতে ১৯৯৮-৯৯ মৌসুমে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে অনিল কুম্বলে’র পূর্বে ইনিংসে দশ উইকেট লাভের সম্ভাবনা তৈরি করলেও ভন ব্রাউন এতে বাঁধা দেন।

খেলায় তিনি তিনটি ক্যাচ তালুবন্দী করে অস্ট্রেলিয়ার মাটিতে ইনিংস ও ৪১ রানের ব্যবধানে নিউজিল্যান্ডের প্রথম বিজয়ে ভূমিকা রাখেন। তবে, সিডনিতে সিরিজের দ্বিতীয় টেস্টে স্পিন সহায়ক পিচে সফলতার স্বাক্ষর রাখতে পারেননি। এর পরের খেলাগুলো থেকে তাকে বাদ দেয়া হয়।

এরপর আর তাকে টেস্ট দলে রাখা হয়নি। তবে, ১৯৮৮ সালে বিশ্ব সিরিজের ওডিআইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার জন্যে নিউজিল্যান্ড দলে খেলানো হয়। এ পর্যায়ে তিনি কিংবা তার দল কোন সাফল্য পায়নি। তিনটি ওডিআইয়ের প্রত্যেকটিতে নিউজিল্যান্ড দল পরাজয়ের মুখোমুখি হয়। ঐ মৌসুম শেষে আন্তর্জাতিক ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নেন। তবে, ১৯৮৯-৯০ মৌসুমে তিনি আরও একটি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of New Zealand Test Cricketers
  2. "New Zealand Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০২০ 
  3. "New Zealand Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]