ড্যানিয়েল ফ্লিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Daniel Flynn (cricketer) থেকে পুনর্নির্দেশিত)
ড্যানিয়েল ফ্লিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামড্যানিয়েল রেমন্ড ফ্লিন
জন্ম (1985-04-16) ১৬ এপ্রিল ১৯৮৫ (বয়স ৩৯)
রোতোরুয়া, বে অব প্লেন্টি, নিউজিল্যান্ড
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনবামহাতি লেগ স্পিন
ভূমিকামাঝারিসারির ব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৩৮)
১৫ মে ২০০৮ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট১১ জানুয়ারি ২০১৩ বনাম দক্ষিণ আফ্রিকা
ওডিআই অভিষেক
(ক্যাপ ১৪৮)
২৩ ফেব্রুয়ারি ২০০৮ বনাম ইংল্যান্ড
শেষ ওডিআই১৬ জুলাই ২০১২ বনাম ওয়েস্ট ইন্ডিজ
টি২০আই অভিষেক
(ক্যাপ ৩১)
৭ ফেব্রুয়ারি ২০০৮ বনাম ইংল্যান্ড
শেষ টি২০আই১ জুলাই ২০১২ বনাম ওয়েস্ট ইন্ডিজ
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০০৪/০৫ - বর্তমাননর্দার্ন ডিস্ট্রিক্টস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই টি২০আই এফসি
ম্যাচ সংখ্যা ২৪ ২০ ১৩৫
রানের সংখ্যা ১,০৩৮ ২২৮ ৫৯ ৭,৮১৫
ব্যাটিং গড় ২৫.৯৫ ১৫.২০ ১১.৮০ ৩৫.০৪
১০০/৫০ ০/৬ ০/০ ০/০ ২১/২৯
সর্বোচ্চ রান ৯৫ ৩৫ ২৩ ২৪১
বল করেছে ২৪ ২৮৩
উইকেট
বোলিং গড় ১৬০.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/৩৭
ক্যাচ/স্ট্যাম্পিং ১০/– ৪/– ২/– ৫৫/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২ ডিসেম্বর ২০২০

ড্যানিয়েল রেমন্ড ফ্লিন (ইংরেজি: Daniel Flynn; জন্ম: ১৬ এপ্রিল, ১৯৮৫) বে অব প্লেন্টির রোতোরুয়া এলাকায় জন্মগ্রহণকারী সাবেক নিউজিল্যান্ডীয় আন্তর্জাতিক ক্রিকেটার। নিউজিল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০০-এর দশকের শেষদিক থেকে ২০১০-এর সূচনালগ্ন পর্যন্ত নিউজিল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর নিউজিল্যান্ডীয় ক্রিকেটে নর্দার্ন ডিস্ট্রিক্টস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, বামহাতে লেগ স্পিন বোলিংয়ে পারদর্শী ছিলেন ড্যানিয়েল ফ্লিন

শৈশবকাল[সম্পাদনা]

যুবদের ওডিআইয়ে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কের দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন ড্যানিয়েল ফ্লিন। তাওরাঙ্গা বয়েজ কলেজে পড়াশুনো করেছেন তিনি। অধ্যয়নকালীন ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত প্রথম একাদশের সদস্য ছিলেন। তন্মধ্যে, শেষ দুই বছর নেতৃত্ব দিয়েছেন।

বে অব প্লেন্টির তাওরাঙ্গায় বসবাস করছেন তিনি। এলাকাটি নর্দার্ন ডিস্ট্রিক্টস ক্রিকেট অ্যাসোসিয়েশনের আওতাধীন। ইংল্যান্ডের ওরচেস্টারশায়ারভিত্তিক বার্নার্ডস গ্রীনস ক্রিকেট ক্লাবের পক্ষে দুই মৌসুম খেলেছেন। ওরচেস্টারশায়ার লীগে সর্বাধিক ১৮৪ রানের সর্বোচ্চ রান সংগ্রাহক হন। মার্চ, ২০১১ সালে স্কটল্যান্ডের ডানফার্মলাইন নাইটসে যোগ দেন।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

২০০৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ড্যানিয়েল ফ্লিনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। আন্তর্জাতিক খেলোয়াড়ী জীবনের শুরুরদিকে ওল্ড ট্রাফোর্ডে মুখ রক্তাক্ত অবস্থায় ও দুইটি দাঁত কম নিয়ে ফিরে আসার বিষয়টি বেশ স্মরণীয় হয়ে থাকবে। আঘাতের কারণে তৎকালীন তরুণ ব্যাটসম্যানের আত্মবিশ্বাসে কিছুটা চিড় ধরে। তবে, এ ধাক্কা তিনি বেশ ভালোভাবে সামলে নেন। দৃঢ় মজবুত গড়নের অধিকারী ও ব্যাট হাতে বামহাতে বেশ শক্তিমত্তার পরিচয় দিয়েছেন।

ডিসেম্বর, ২০০৫ সালে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিপক্ষে নিজস্ব প্রথম শতরানের সন্ধান পান। পরের দুই মৌসুম অবশ্য মাঝারিমানের ক্রীড়াশৈলী প্রদর্শন করেছেন। ২০০৭-০৮ মৌসুমে তাকে প্রকৃত অর্থে একদিনের উপযোগী খেলোয়াড় হিসেবে আত্মপ্রকাশ ঘটাতে সহায়তা করে। জানুয়ারিতে ওয়েলিংটনের বিপক্ষে ১১৭ বলে ১৪৩ রানের ইনিংস খেলে নর্দার্ন ডিস্ট্রিক্টসকে বড় ধরনের জয়ে বিশাল ভূমিকা রাখেন।

জুন, ২০১৮ সালে নর্দার্ন ডিস্ট্রিক্টসের পক্ষে ২০১৮-১৯ মৌসুমে খেলার জন্যে চুক্তির আওতায় আসেন।[১] নভেম্বর, ২০১৯ সালে প্লাঙ্কেট শীল্ডের ২০১৯-২০ মৌসুমের খেলায় নিজস্ব শততম প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নেন।[২]

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে চব্বিশটি টেস্ট, বিশটি একদিনের আন্তর্জাতিকে ও পাঁচটিমাত্র টি২০আইয়ে অংশগ্রহণ করেছেন ড্যানিয়েল ফ্লিন। ১৫ মে, ২০০৮ তারিখে লর্ডসে স্বাগতিক ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১১ জানুয়ারি, ২০১৩ তারিখে পোর্ট এলিজাবেথে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

টেস্ট অভিষেকের পূর্বেই ৬ ফেব্রুয়ারি, ২০০৮ তারিখে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টুয়েন্টি২০ আন্তর্জাতিকে অংশ নেন। তিনি আঘাতপ্রাপ্ত জ্যাকব ওরামের স্থলাভিষিক্ত হয়েছিলেন। এরপূর্বে, ৩০ জানুয়ারি ঘরোয়া আসরের খেলায় ১৪৯ রানের দূর্দান্ত ইনিংস খেলেন।[৩] নিউজিল্যান্ড দল ঐ সিরিজে দ্বিতীয়বারের মতো পরাজিত হয়। তিনি মাত্র দুই বল মোকাবেলা করতে পেরেছিলেন ও গ্রেম সোয়ানের শিকারে পরিণত হন।[৪] এরপর, ২৩ ফেব্রুয়ারি, ২০০৮ তারিখে স্তিমিত হয়ে পড়া পিটার ফুলটনের পরিবর্তে সিরিজের চূড়ান্ত ওডিআইয়ে অংশ নেয়ার সুযোগ পান।[৫]

টেস্ট অভিষেক[সম্পাদনা]

শুরুরদিকের খেলাগুলো থেকে তেমন সফলতা পাননি। তাসত্ত্বেও, ২০০৮ সালে ইংল্যান্ড গমনার্থে তাকে নিউজিল্যান্ড দলের সদস্য করা হয়। ১৫ মে, ২০০৮ তারিখে তার টেস্ট অভিষেক পর্ব সম্পন্ন হয়। ২০০৮-০৯ মৌসুমে জাতীয় পর্যায়ে চুক্তির আওতায় চলে আসেন। এরপর থেকে মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে দলে নিজের স্থান পাকাপোক্ত করতে সচেষ্ট হন।

২৩ মে তারিখে নিউজিল্যান্ডের পক্ষে ছয় নম্বরে ব্যাটিংকালে জেমস অ্যান্ডারসনের উঁচু হয়ে আসা বলে আঘাতের চেষ্টাকালে আহত হন ও রিটায়ার হার্ট হতে বাধ্য হন। আঘাতে তার একটি দাঁত ভেঙ্গে যায়।[৬] পরবর্তীতে টিএমএসে বলা হয় যে, তার আরও দাঁত খোঁয়ানোর আশঙ্কা রয়েছে ও ঐ দিন শেষে দন্ত চিকিৎসক সেগুলো ফেলে দেন।[৭]

এপ্রিল, ২০২০ সালে সকল স্তরের ক্রিকেট থেকে নিজের অবসর গ্রহণের কথা ঘোষণা করেন ড্যানিয়েল ফ্লিন।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Central Districts drop Jesse Ryder from contracts list"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৮ 
  2. "Plunket Shield round-up: Lockie Ferguson and Neil Wagner let it rip"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৯ 
  3. Flynn replaces Oram in Kiwi squad BBC News retrieved 6 February 2008
  4. England beat Kiwis to seal series BBC News retrieved 7 February 2008
  5. New Zealand v England one-day series BBC News retrieved 23 February 2008
  6. Flynn injury disconcerts Anderson BBC News retrieved 24 February 2008
  7. Battered Flynn has dental surgery BBC News retrieved 24 February 2008
  8. "Former New Zealand batsman Daniel Flynn announces retirement"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ২ এপ্রিল ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]