স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Autonomous Community থেকে পুনর্নির্দেশিত)
স্বায়ত্তশাসিত অঞ্চল

স্পেনীয়: comunidad autónoma[ক]
বাস্ক: autonomia erkidegoa[খ]
কাতালান: comunitat autònoma[গ]
গ্যালিসিয়: comunidade autónoma[ঘ]
অক্সিতঁ: comunautat autonòma
আরাগোনীয়: comunidat autonoma
টেমপ্লেট:Lang-ast

শ্রেণিস্বায়ত্তশাসিত প্রশাসনিক বিভাগ
অবস্থানস্পেনস্পেন
প্রতিষ্ঠাকারক আইন১৯৭৮ সালের স্পেনীয় সংবিধান
প্রতিষ্ঠার তারিখ
  • ১৯৭৯–১৯৮৩
সংখ্যা১৭ (+২ স্বায়ত্তশাসিত শহর)
জনসংখ্যাস্বায়ত্তশাসিত অঞ্চল:
৩১৬,৭৯৮ (লা রিওহা) – ৮,৪১৪,২৪০ (আন্দালুসিয়া)
স্বায়ত্তশাসিত নগরীসমূহ:
৮৬,৪৮৭ (মেলিইয়া), ৮৪,৭৭৭ (সেউতা)
আয়তনস্বায়ত্তশাসিত অঞ্চল:
৯৪,২২৩ কিমি (৩৬,৩৮০ মা) (কাস্তিইয়া ও লেওন) – ১,৯২৭ কিমি (৭৪৪ মা) (বালেয়ারীয় দ্বীপপুঞ্জ)
স্বায়ত্তশাসিত নগরীসমূহ:
৪.৭ মা (১২ কিমি) (মেলিইয়া), ৭.১ মা (১৮ কিমি) (সেউতা)
সরকার
উপবিভাগ

দক্ষিণ-পশ্চিম ইউরোপের রাষ্ট্র স্পেনকে প্রাথমিকভাবে ১৭টি প্রশাসনিক বিভাগে ভাগ করা হয়েছে, যেগুলির প্রতিটিকে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল (Communidad autonoma কোমুনিদাদ আউতোনোমা) বলা হয়। স্বায়ত্তশাসিত বলতে বোঝায় যে প্রতিটি স্বায়ত্তশাসিত অঞ্চলের নিজস্ব নির্বাহী, আইনি ও বিচার বিভাগীয় ক্ষমতা রয়েছে। এদিক থেকে এগুলির সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের একেকটি অঙ্গরাজ্যের সাদৃশ্য আছে।

স্পেন অপেক্ষাকৃত ক্ষুদ্রতর দ্বিতীয় স্তরের পঞ্চাশটি প্রশাসনিক বিভাগ নিয়ে গঠিত, যাদেরকে স্পেনের প্রদেশ (Provincia) বলা হয়। ১৯৭৮ খ্রিস্টাব্দে প্রদেশগুলিকে একত্রিত করে স্বায়ত্তশাসিত অঞ্চলগুলি প্রতিষ্ঠা করা হয়। অতীতে কিছু কিছু প্রদেশ কিছু রাজ্যের অধীনে একত্রিত ছিল। এগুলিকে "ঐতিহাসিক অঞ্চল" নামে ডাকা হত, যেমন কাতালুনিয়া, বাস্ক দেশ, গালিসিয়াআন্দালুসিয়া

১৭টি স্বায়ত্তশাসিত অঞ্চলের প্রতিটিতেই স্পেনীয় ভাষা সরকারী ভাষা। তবে ছয়টি স্বায়ত্তশাসিত অঞ্চলে স্পেনীয় ভাষার পাশাপাশি অন্য ভাষা সহ-সরকারী বা সহ-দাপ্তরিক ভাষা হিসেবে প্রচলিত। যেমন কাতালুনিয়াতে কাতালান ভাষা ও অক্সিতঁ ভাষা, বালেন্সিয়া অঞ্চলে কাতালান ভাষা (স্থানীয়ভাবে বালেন্সীয় ভাষা হিসেবে পরিচিত), বালেয়ারীয় দ্বীপপুঞ্জে কাতালান ভাষা, গালিসিয়াতে গালিসীয় ভাষা, বাস্ক দেশ ও নাবাররাতে (উত্তরভাগে) বাস্ক ভাষা সহ-সরকারী ভাষা হিসেবে স্বীকৃত।

তালিকা[সম্পাদনা]

স্বায়ত্তশাসিত অঞ্চল ও তাদের রাজধানী বা প্রশাসনিক কেন্দ্র।

এছাড়া আফ্রিকার উত্তর উপকূলে স্পেনের অধীনে দুইটি নগরী আছে: সেউতামেলিইয়া। এগুলিকে স্পেনের "স্বায়ত্তশাসিত নগরী" হিসেবে ডাকা হয়। এগুলির একই সাথে স্বায়ত্তশাসিত অঞ্চল, প্রদেশ ও পৌরসভার ক্ষমতা আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি