তোলেদো, স্পেন

স্থানাঙ্ক: ৩৯°৫১′২৪″ উত্তর ৪°১′২৮″ পশ্চিম / ৩৯.৮৫৬৬৭° উত্তর ৪.০২৪৪৪° পশ্চিম / 39.85667; -4.02444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তোলেদো
স্থানীয় প্রশাসন
তোলেদো ও তাগুস নদী
তোলেদো ও তাগুস নদী
তোলেদোর পতাকা
পতাকা
তোলেদোর প্রতীক
প্রতীক
ডাকনাম: La ciudad imperial (The Imperial City) and Ciudad de las Tres Culturas (City of the Three Cultures)
তোলেদো কাস্তিল্লা-লা মানচা-এ অবস্থিত
তোলেদো
তোলেদো
কাস্তিল-লা মানচায় তোলেদোর অবস্থান।
স্থানাঙ্ক: ৩৯°৫১′২৪″ উত্তর ৪°১′২৮″ পশ্চিম / ৩৯.৮৫৬৬৭° উত্তর ৪.০২৪৪৪° পশ্চিম / 39.85667; -4.02444
দেশস্পেন
স্বায়ত্তশাসিত অঞ্চলকাস্তিল লা-মানচা
প্রদেশতোলেদো
বসতি স্থাপনপ্রাক-রোমান
সরকার
 • মেয়রমিলাগ্রোস তোলোন (পিএসওই)
আয়তন
 • স্থলভাগ২৩২.১ বর্গকিমি (৮৯.৬ বর্গমাইল)
উচ্চতা৫২৯ মিটার (১,৭৩৬ ফুট)
জনসংখ্যা (2018)[১]
 • মোট৮৪,২৮২
 • জনঘনত্ব৩৫৯.৫৮/বর্গকিমি (৯৩১.৩/বর্গমাইল)
Postcode45001–45009
এলাকা কোড+34
ওয়েবসাইটtoledo.es

তোলেদো স্পেনের একটি শহর। এটি তোলেদো প্রদেশের রাজধানী ও কাস্তিল্লা লা মানচা স্বায়ত্তশাসিত অঞ্চলের প্রশাসনিক কার্যক্রম পরিচালনার কেন্দ্র। ১৯৮৬ সালে ইউনেস্কো একে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।

মধ্য আইবেরিয়ার তাগুস নদীর তীরে তোলেদো শহরটি অবস্থিত। এটি "সম্রাটের শহর" নামে পরিচিত, কারণ পবিত্র রোমান সাম্রাজ্যের অধিপতি পঞ্চম চার্লসের আদালত এখানেই অবস্থিত। খ্রিস্টান, মুসলিম ও ইহুদি সংস্কৃতির পীঠস্থান হওয়ায় তোলেদোর অপর নাম তিন সংস্কৃতির শহর। ৫৪২ থেকে ৭২৫ সাল পর্যন্ত তোলেদো ভিসিগথিক রাজতন্ত্রের রাজধানী ছিল। শহরটি রোমান সাম্রাজ্যের পতনের সাক্ষী হয়ে আছে। তোলেদোয় একটি গথিক ক্যাথেড্রাল অবস্থিত। এখানে ধারালো অস্ত্র উৎপাদন করারও সমৃদ্ধ ইতিহাস আছে। এই ধারালো অস্ত্রগুলো স্মারক হিসেবে এখনও বিক্রি হয়।

তোলেদোর উল্লেখযোগ্য অধিবাসীদের মধ্যে রয়েছেন - ব্রুনহিলদা অব অস্ট্রাসিয়া, আল জারকালি, গার্সিলাসো দ্য লা ভেগা, ইলিনর অব তোলেদো, দশম আলফোনসো, ইসরায়েলি বেন জোসেফ , হালেভি ও এল গ্রেকো। ২০১৫ সালের হিসাব অনুযায়ী তোলেদোর জনসংখ্যা ৮৩,২২৬[২] ও এর আয়তন ২৩২.১ বর্গকিলোমিটার।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীনকাল[সম্পাদনা]

Roman Cave of Hercules, part of the sight Subterranean Toledo

রোমান ঐতিহাসিক লিভি (৫৯ খ্রিস্টপূর্ব-১৭ খ্রিস্টাব্দ) তোলেদো (লাতিন তোলেতাম) শহরের কথা এভাবে উল্লেখ করেছেন- উর্বস পার্বা, সেড লোকো মিউনিটা (অর্থাৎ ক্ষুদ্র হলেও ভৌগোলিক অবস্থানগত কারণে সুরক্ষিত)। এ শহরের নিকটে ভাচ্চেই, ভেতোনেস ও সেল্টিবেরিসহ সেল্টিক জাতির বিভিন্ন গোত্রের মানুষদের সাথে ১৯৩ খ্রিস্টপূর্বে রোমান জেনারেল মার্কাস ফুলভিয়াস নোবিলিয়র যুদ্ধ করেন। তাদের পরাভূত করে নোবিলিয়র তাদের রাজা হিলেরমাসকে আটক করেন। [৩] এসময় তোলেতাম কার্পেতানি গোত্রের রাজধানী ছিল। রোমান সাম্রাজ্যে একে স্থানীয় শাসনের আওতাভুক্ত করা হয়। ফ্লাভীয় যুগে তোলেদো স্থানীয় প্রশাসনের আওতাভুক্ত হয়। কার্পেতানি গোত্রের লোকেরাও জনসেবার জন্য রোমান নাগরিকত্ব লাভ করেন। রোমান আইন ও রাজনীতি-ও অবলম্বন করা শুরু হয়। রোমান রঙ্গমঞ্চ, নগরের দেয়াল, গণস্নানাগার, স্থানীয় পরিবহন ও সংরক্ষণব্যবস্থা তোলেদো শহরে প্রবর্তিত হয়।

তোলেদোর রোমান রঙ্গমঞ্চ হিস্পানিয়ার অন্যতম বৃহত্তম রঙ্গমঞ্চ ছিল। এটি ৪২৩ মিটার লম্বা ও ১০০ মিটার প্রশস্ত। রোমান ছুটির দিনগুলোতে সারথি দৌড় প্রতিযোগিতা আয়োজিত হত। ১৫,০০০ দর্শক সেখানে খেলা দেখতে পারতেন।

রোমান আমলে তোলেদো প্রাদেশিক রাজধানী ছিল না। কিন্তু ক্রমান্বয়ে এটি গুরুত্ব লাভ করতে সক্ষম হয়। শহরের অভ্যন্তরে ব্যক্তিমালিকানাধীন বাসাগুলোর আয়তন বৃদ্ধি করা হয়েছিল। এছাড়াও তৃতীয় ও চতুর্থ শতাব্দীতে শহরের উত্তরে ভিলা নির্মিত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1.   এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য);
  2. http://www.ine.es/jaxiT3/Datos.htm?t=2902
  3. John S. Richardson (1996). The Romans in Spain. Blackwell. p. 54

বহিঃসংযোগ[সম্পাদনা]