স্কট ম্যাকটমিনে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কট ম্যাকটমিনে
২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ম্যাকটমিনে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম স্কট ফ্রান্সিস ম্যাকটমিনে[১]
জন্ম (1996-12-08) ৮ ডিসেম্বর ১৯৯৬ (বয়স ২৭)[২]
জন্ম স্থান ল্যাংকাস্টার, স্কটল্যান্ড
উচ্চতা ১.৯৩ মিটার (৬ ফুট ৪ ইঞ্চি)[৩]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ম্যানচেস্টার ইউনাইটেড
জার্সি নম্বর ৩৯
যুব পর্যায়
২০০২–২০১৭ ম্যানচেস্টার ইউনাইটেড
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭– ম্যানচেস্টার ইউনাইটেড ৮২ (১০)
জাতীয় দল
২০১৮– স্কটল্যান্ড ১৯ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:০২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:০২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

স্কট ফ্রান্সিস ম্যাকটমিনে (ইংরেজি: Scott McTominay; জন্ম: ৮ ডিসেম্বর ১৯৯৬; স্কট ম্যাকটমিনে নামে সুপরিচিত) হলেন একজন স্কটিশ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০২–০৩ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ম্যাকটমিনে ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, ম্যানচেস্টার ইউনাইটেডের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৮ সালে, ম্যাকটমিনে স্কটল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; স্কটল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৫-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

স্কট ফ্রান্সিস ম্যাকটমিনে ১৯৯৬ সালের ৮ই ডিসেম্বর তারিখে ইংল্যান্ডের ল্যাংকাস্টারে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ২৩শে মার্চ তারিখে, ২১ বছর ৩ মাস ১৫ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ম্যাকটমিনে কোস্টা রিকার বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে স্কটল্যান্ডের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে উক্ত ম্যাচের ৫৮তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় স্টুয়ার্ট আর্মস্ট্রংয়ের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন; ম্যাচে তিনি ৭ নম্বর জার্সি পরিধান করে একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটিতে স্কটল্যান্ড ১–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল। স্কটল্যান্ডের হয়ে অভিষেকের বছরে ম্যাকটমিনে সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১১ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
স্কটল্যান্ড ২০১৮
২০১৯
২০২০
সর্বমোট ১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Scott McTominay profile"। Bild। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৭ 
  2. "Scott McTominay"11v11.com। AFS Enterprises। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৭ 
  3. "Who is Scott McTominay? Manchester United player profile"Manchester Evening News। MEN Media। ২৯ এপ্রিল ২০১৭। সংগ্রহের তারিখ ৩০ এপ্রিল ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]