আমাদ দিয়ালো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমাদ দিয়ালো
Manchester United v BSC Young Boys, 8 December 2021 (17) (cropped).jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আমাদ দিয়ালো ত্রাওরে
জন্ম (2002-07-11) ১১ জুলাই ২০০২ (বয়স ২০)[১]
জন্ম স্থান আবিজান, কোত দিভোয়ার
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ম্যানচেস্টার ইউনাইটেড
জার্সি নম্বর ১৬
যুব পর্যায়
২০১৪–২০১৫ বোকা বার্কো
২০১৫–২০১৯ আতালান্তা যুব
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৯–২০২১ আতালান্তা (১)
২০২১– ম্যানচেস্টার ইউনাইটেড (০)
জাতীয় দল
২০২১– কোত দিভোয়ার অনূর্ধ্ব-২৩ (০)
২০২১– কোত দিভোয়ার (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:৫৪, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:৫৪, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আমাদ দিয়ালো ত্রাওরে (ফরাসি: Amad Diallo; জন্ম: ১১ জুলাই ২০০২) হলেন একজন আইভোরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং কোত দিভোয়ার জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৪–১৫ মৌসুমে, আইভোরীয় ফুটবল ক্লাব বোকা বার্কোর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে দিয়ালো ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে আতালান্তা যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৯–২০ মৌসুমে, ইতালীয় ক্লাব আতালান্তার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আতালান্তার হয়ে ২ মৌসুমে ৪ ম্যাচে ১টি গোল করার পর ২০২০–২১ মৌসুমে তিনি প্রায় ২১ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইংরেজ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগদান করেছেন।

তিনি ২০২১ সালে কোত দিভোয়ারের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; কোত দিভোয়ারের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে ১টি গোল করেছেন। ব্যক্তিগতভাবে, দিয়ালো বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে আইএফএফএইচএসের ক্যাফের বর্ষসেরা দলে অন্তর্ভুক্তি অন্যতম।[২] দলগতভাবে, দিয়ালো এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো আতালান্তার হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আমাদ দিয়ালো ত্রাওরে ২০০২ সালের ১১ই জুলাই তারিখে কোত দিভোয়ারের আবিজানে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

দিয়ালো জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত কোত দিভোয়ার অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Amad Diallo"Premier League। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০২১ 
  2. "CAF Youth Team of the Year (U20) 2020 by IFFHS"IFFHS। ১৩ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০২১ 
  3. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ৪। 
  4. "Ivory Coast confirm Olympic squad" [কোত দিভোয়ারের অলিম্পিক দল চূড়ান্ত]। kickoff.com (ইংরেজি ভাষায়)। কিকঅফ। ৩ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]