বিষয়বস্তুতে চলুন

সেদ্রিক জেসিজের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেদ্রিক জেসিজের
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সেদ্রিক আদ্রিয়ান জেসিজের
জন্ম (1998-06-24) ২৪ জুন ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান মেরিয়ে, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৯৪ মিটার (৬ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ভলফসবুর্গ
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৭:৫৯, ১৫ জুন ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সেদ্রিক আদ্রিয়ান জেসিজের (ফরাসি: Cédric Zesiger; জন্ম: ২৪ জুন ১৯৯৮; সেদ্রিক জেসিজের নামে সুপরিচিত) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মান ক্লাব ভলফসবুর্গ এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৫ সালে, জেসিজের সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ছয় বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সেদ্রিক আদ্রিয়ান জেসিজের ১৯৯৮ সালের ২৪শে জুন তারিখে সুইজারল্যান্ডের মেরিয়েতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জেসিজের সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮, সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯, সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে সুইজারল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৫ সালের ২২শে সেপ্টেম্বর তারিখে তিনি ডেনমার্ক অনূর্ধ্ব-১৮ দলের বিরুদ্ধে ম্যাচে সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৬ বছরে ৩৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২১ সালের ১লা সেপ্টেম্বর তারিখে, ২৩ বছর, ২ মাস ও ৮ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী জেসিজের গ্রিসের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সুইজারল্যান্ডের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচে তিনি ২৩ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি সুইজারল্যান্ড ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] সুইজারল্যান্ডের হয়ে অভিষেকের বছরে জেসিজের সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৫ জুন ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সুইজারল্যান্ড ২০২১
২০২৩
২০২৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Switzerland U18 - Denmark U18, Sep 22, 2015 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৫ 
  2. "Switzerland vs. Greece - 1 September 2021 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৫ 
  3. "Switzerland - Greece 2:1 (Friendlies 2021, September)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৫ 
  4. "Switzerland - Greece, Sep 1, 2021 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৫ 
  5. Strack-Zimmermann, Benjamin। "Switzerland vs. Greece"www.national-football-teams.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]