সেকেন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সেকেন্ড
একক পদ্ধতিএসআই মূল একক
যার এককসময়
প্রতীকs 

সেকেন্ড (প্রতীক: s, সংক্ষেপে: sec) হল আন্তর্জাতিক একক পদ্ধতি (এসআই)তে সময়ের মূল একক, সাধারণভাবে এবং ঐতিহাসিক সংজ্ঞা হিসেবে এক দিনের ৮৬৪০০০ ভাগ – প্রথমে দিনকে ২৪ ঘণ্টায়, তারপরে ৬০ মিনিটে এবং অবশেষে ৬০ সেকেন্ডে ভাগ করে এই ভগ্নাংশটি আসে। সাধারণত অ্যানালগ ঘড়ি এবং হাতঘড়িতে ষাটটি ভাগ করা থাকে, যেগুলি সেকেন্ড (এবং মিনিট) উপস্থাপন করে, এবং একটি "সেকেন্ড হাত" সেকেন্ড সময়ের উত্তরণ চিহ্নিত করে। ডিজিটাল ঘড়ি এবং হাতঘড়িতে সাধারণত দুই-অঙ্কের সেকেন্ড গণক থাকে। সেকেন্ড এককটি পরিমাপের অন্যান্য কয়েকটি এককেরও একটি অংশ, যেমন গতিবেগ মাপার জন্য মিটার প্রতি সেকেন্ড, ত্বরণ মাপার জন্য মিটার প্রতি সেকেন্ড প্রতি সেকেন্ড, এবং কম্পাঙ্ক মাপার জন্য প্রতি সেকেন্ড একক। যদিও এককের ঐতিহাসিক সংজ্ঞাটি পৃথিবীর আবর্তনচক্রের বিভাগের ভিত্তিতে ছিল, আন্তর্জাতিক একক পদ্ধতিতে (এসআই) আনুষ্ঠানিক সংজ্ঞা অনেক বেশি স্থির সময়মাপক: এটি সিজিয়াম কম্পাঙ্ক ∆νসিএস এর নির্দিষ্ট সংখ্যাসূচক মান গ্রহণ করে সংজ্ঞায়িত করা হয়। সিজিয়াম-১৩৩ পরমাণুর অবিচ্ছিন্ন গ্রাউন্ড স্টেটের (সর্বনিম্ন-শক্তি অবস্থা) উচ্চমাত্রায় সূক্ষ্ণ কাঠামোর কম্পাঙ্ক, এটির মান ৯,১৯২,৬৩১,৭৭০, যখন হার্জ এককে প্রকাশিত হয়, এটি s−১ এর সমান।[১][২] এর অর্থ, সোজা ভাষায়, শূন্য কেলভিন তাপমাত্রায় একটি অনুত্তেজিত সিজিয়াম ১৩৩ পরমাণুর ৯,১৯২,৬৩১,৭৭০ টি স্পন্দন সম্পন্ন করতে যে সময় লাগে তাকে ১ সেকেন্ড বলে। পৃথিবীর আবর্তন পরিবর্তিত হচ্ছে এবং এটি সামান্য ধীর হয়ে যাচ্ছে। তাই একটি লিপ সেকেন্ড পর্যায়ক্রমে ঘড়ির সময়ে যুক্ত হয়[টীকা ১], পৃথিবীর ঘূর্ণনের সাথে ঘড়িকে তাল মিলিয়ে রাখার জন্য।

সেকেন্ডের গুণকগুলি সাধারণত ঘণ্টা এবং মিনিটে গণনা করা হয়। সেকেন্ডের ভগ্নাংশকে সাধারণত এক দশমাংশ বা এক শতাংশ গণনা করা হয়। বৈজ্ঞানিক কাজে, এক সেকেন্ডের ছোট ছোট ভগ্নাংশকে মিলিসেকেন্ড (হাজারতম), মাইক্রোসেকেন্ড (মিলিয়নতম), বা ন্যানোসেকেন্ডে (বিলিয়নতম) গণনা করা হয়, এবং কখনও কখনও এর থেকেও ছোট এককে মাপা হয়। এক সেকেন্ডের খুব ছোট ভগ্নাংশের উদাহরণ হল ১-গিগা হার্জ মাইক্রোপ্রসেসর, যার সময়কাল ১ ন্যানোসেকেন্ড। ক্যামেরার শাটার গতি প্রায়শই এক সেকেন্ডের ভগ্নাংশে প্রকাশিত হয়, যেমন ৩০ সেকেন্ড বা ১০০০ সেকেন্ড।

জ্যোতির্বিদ্যা সংক্রান্ত পর্যবেক্ষণের ভিত্তিতে ক্যালেন্ডার থেকে দিনের ষষ্ঠিক পদ্ধতিতে বিভাজন খ্রিস্টপূর্ব তৃতীয় সহস্রাব্দ থেকেই চলত, যদিও সেগুলি আজ আমরা যে সেকেন্ড জানি তা ছিলনা। সময়ের ছোট ছোট বিভাগগুলি তখন মাপা যেতনা, সুতরাং এই জাতীয় বিভাগগুলি গাণিতিকভাবে করা হত। প্রথম যে ঘড়ি নির্ভুলভাবে সেকেন্ড গণনা করতে পারত সেটি ছিল ১৭ শতাব্দীতে উদ্ভাবিত দোলক ঘড়ি। ১৯৫০ এর দশকে শুরু করে, পারমাণবিক ঘড়ি গুলি পৃথিবীর আবর্তনের চেয়ে ভাল ঘড়ি হয়ে ওঠে, এবং তারা আজও সঠিক মান নির্ধারণ করে চলেছে।

ঘড়ি এবং সৌর সময়[সম্পাদনা]

একটি যান্ত্রিক ঘড়ি, যা পৃথিবীর আপেক্ষিক ঘূর্ণন অবস্থান পরিমাপের উপর নির্ভর করে না, সেগুলি অভিন্ন সময় রাখে, যাকে বলা হয় গড় সময়। এর অর্থ হল প্রতিটি সেকেন্ড, মিনিট এবং ঘড়ির দ্বারা গণনা করা প্রতিটি সময় বিভাগ সময়ের অন্য কোনও অভিন্ন বিভাগের সমান সময়কাল হবে। তবে একটি সূর্যঘড়ি, যা আকাশে সূর্যের তুলনামূলক অবস্থান বা আপাত সময় পরিমাপ করে, ঐ রকম অভিন্ন সময় রাখে না। একটি সূর্যঘড়ি দ্বারা রাখা সময় বছরের বিভিন্ন সময় পরিবর্তিত হয়, এর অর্থ হল সেকেন্ড, মিনিট এবং সময়ের প্রতিটি বিভাজন বছরের বিভিন্ন সময়ে আলাদা আলাদা হয়। আপাত সময়ের তুলনায় গড় সময় দিয়ে পরিমাপ করা দিনের সময় ১৫ মিনিটের মতো আলাদা হতে পারে, তবে একটি একক দিন পরের দিনের থেকে খুব সামান্য পরিমাণে আলাদা হয়; ১৫ মিনিট সময়কাল বছরের একটি অংশ ধরে একটি ক্রমসঞ্চিত পার্থক্য। এই তফাৎটি, মূলত, সূর্যের চারপাশে পৃথিবীর অক্ষের সাপেক্ষে পৃথিবীর কক্ষপথের তির্যক্ গতির কারণে হয়।

আপাত সৌর সময় এবং গড় সময়ের মধ্যে পার্থক্যটি প্রাচীনকাল থেকেই জ্যোতির্বিদরা স্বীকার করেছিলেন, কিন্তু ১৭ শতাব্দীর মাঝামাঝি সময়ে, সঠিক যান্ত্রিক ঘড়ি আবিষ্কারের আগে, সূর্যঘড়ি ছিল একমাত্র নির্ভরযোগ্য ঘড়ি, এবং আপাত সৌর সময় ছিল সাধারণভাবে গৃহীত মান।

এসআই গুণক[সম্পাদনা]

সাধারণত এক সেকেন্ডের চেয়ে কম সময়ের জন্য এসআই প্রিফিক্সগুলি ব্যবহৃত হয়, তবে খুব কমই এক সেকেন্ডের বহুগুণ এই দিয়ে মাপা হয়। পরিবর্তে, কিছু এসআই-তে উল্লিখিত নন-এসআই ইউনিটগুলিকে এসআইতে নন-এসআই ইউনিট ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে: মিনিট, ঘণ্টা, দিন, এবং জ্যোতির্বিজ্ঞানে জুলিয়ান বছর[৩]

সেকেন্ডের (s) এসআই গুণক
উপগুণক গুণক
মান এসআই প্রতীক নাম মান এসআই প্রতীক নাম Human-readable
১০−১ s ds ডেসি সেকেন্ড ১০ s das ডেকা সেকেন্ড ১০ সেকেন্ড
১০−২ s cs সেন্টি সেকেন্ড ১০ s hs হেক্টো সেকেন্ড ১ মিনিট ৪০ সেকেন্ড
১০−৩ s ms মিলি সেকেন্ড ১০ s ks কিলো সেকেন্ড ১৬ মিনিট ৪০ সেকেন্ড
১০−৬ s µs মাইক্রো সেকেন্ড ১০6 s Ms মেগা সেকেন্ড ১১.৬ দিন
10−৯ s ns ন্যানো সেকেন্ড ১০ s Gs গিগা একেন্ড ৩১.৭ বছর
১০−১২ s ps পিকো সেকেন্ড ১০১২ s Ts টেরা সেকেন্ড ৩১,৭০০ বছর
১০−১৫ s fs ফেমটো সেকেন্ড ১০১৫ s Ps পেটা সেকেন্ড ৩১.৭ মিলিয়ন বছর
১০−১৮ s as অ্যাটো সেকেন্ড ১০১৮ s Es এক্সা সেকেন্ড ৩১.৭ বিলিয়ন বছর
১০−২১ s zs জেপ্টো সেকেন্ড ১০২১ s Zs জেট্টা সেকেন্ড ৩১.৭ ট্রিলিয়ন বছর
১০−২৪ s ys য়োক্টো সেকেন্ড ১০২৪ s Ys য়োট্টা সেকেন্ড ৩১.৭ কোয়াড্রিলিয়ন বছর
সাধারণ প্রিফিক্সগুলি মোটা লেখায় রয়েছে

আরো দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Clock time (that is, civil time) is set, directly or indirectly, to Coordinated Universal Time, which includes leap seconds. Other time scales are used in scientific and technical fields which do not contain leap seconds.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SI Brochure (2019)" (PDF)SI BrochureBIPM। পৃষ্ঠা 130। মে ২৩, ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২৩, ২০১৯ 
  2. Second। Merriam Webster Learner's Dictionary। মার্চ ২৫, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৪, ২০১২ 
  3. International Astronomical Union। "Recommendations Concerning Units"। ফেব্রুয়ারি ১৬, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৮, ২০০৭  Reprinted from the "IAU Style Manual" by G.A. Wilkinson, Comm. 5, in IAU Transactions XXB (1987).

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Time topics

টেমপ্লেট:Orders of magnitude seconds টেমপ্লেট:CGS units