লাক্স (একক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লাক্স
Lux meter.jpg
দীপন পরিমাপের লাক্স মিটার
এককের তথ্য
একক পদ্ধতিএসআই উদ্ভূত আন্তর্জাতিক একক
যার এককদীপন
প্রতীকlx 
একক রুপান্তর
১ lx ...... সমান ...
   আমেরিকান নিয়মে একক   ০.০৯২৯ fc
   সিজিএস একক   ১০ফোট

লাক্স (প্রতীক: lx) হলো এসআই পদ্ধতিতে দীপনের একক, প্রতি একক ক্ষেত্রফলে আপতিত আলোক প্রবাহের পরিমাণ কে লাক্স বলে।[১][২] এটি প্রতি বর্গমিটারে এক লুমেনের সমান। আলোকমিতিতে এটি তীব্রতার পরিমাপ হিসাবে ব্যবহৃত হয়, যেমন কোন পৃষ্ঠে পতিত হয় বা এর মধ্য দিয়ে যাওয়া আলো যা মানুষের চোখে অনুভূত হয়। এটি প্রতি বর্গমিটারে রেডিওমেট্রিক ইউনিট ওয়াটের সমান তবে প্রতিটি তরঙ্গদৈর্ঘ্যের বিদ্যুতের সাথে আলোকিত ফাংশন অনুসারে ওজনযুক্ত, যা মানব চক্ষুর উজ্জ্বলতা উপলব্ধির একটি মানক মডেল। ইংরেজিতে "lux" একক এবং বহুবচন উভয় রূপ হিসাবে ব্যবহৃত হয়।[৩]

ব্যাখ্যা[সম্পাদনা]

দীপন[সম্পাদনা]

দীপন শক্তি এবং ক্ষমতা
আলোক নির্গমন
দীপন
দীপন ক্ষমতা
ঔজ্জ্বল্য

কোন স্থানে দীপন ফ্লাক্স বা আলোক প্রবাহ কতটুকু ছড়িয়ে পড়ে তার পরিমাপই হলো দীপন। উপস্থিত দৃশ্যমান আলোর মোট "পরিমাণ" পরিমাপক হিসাবে দীপন ফ্লাক্স (লুমেনে পরিমাপ করা হয়) এবং কোনও পৃষ্ঠের আলোর তীব্রতার পরিমাপক হিসাবে দীপন ব্যবহৃত হয়। আপতিত আলো কোন বৃহত্তর স্থানের পৃষ্টে ছড়িয়ে দিলে আরও অনুজ্বল ভাবে আলোকিত করবে অতএব যখন দীপন ফ্লাক্স স্থির থাকে তখন দীপন পৃষ্ঠক্ষেত্রের ব্যস্তানুপাতিক হয়।

এক লাক্স প্রতি বর্গমিটারে এক লুমেনের সমান:

1 lx = 1 lm/m2 = 1 cd·sr/m2.

যদি ১০০০ লুমেনের একটি ফ্লাক্স বা আলোক প্রবাহ ১ বর্গমিটার স্থানে সমানভাবে ছড়িয়ে পড়ে তাহলে ঐ এক বর্গমিটার স্থানের দীপন হবে ১০০০ লাক্স। আর যদি একই পরিমান ১০০০ লুমেনের ফ্লাক্স বা আলোক প্রবাহ ১০ বর্গমিটার স্থানে সমানভাবে ছড়িয়ে পড়ে তাহলে ঐ স্থানের দীপন হবে মাত্র ১০০ লাক্স অর্থাৎ ঔজ্জ্বল্য আগের তুলনায় ম্লান হবে।

একটি ফ্লুরোসেন্ট বাতি স্থিরভাবে ১২০০০ লুমেন আলো নির্গমন করলে কোন বাড়ির রান্নাঘরে ৫০০ লাক্স দীপন পাওয়া সম্ভব। রান্নাঘরের চেয়ে কয়েক ডজন বড় কারখানার মেঝে আলোকিত করার জন্য এমন কয়েক ডজন বাতি স্থাপন করার প্রয়োজন হবে। সুতরাং একই লাক্সের বৃহৎ স্থান আলোকিত করার জন্য বৃহৎ সংখ্যক লুমেন প্রয়োজন হবে।

অন্যান্য এসআই এককের মতো এখানেও এসআই উপসর্গ ব্যবহার করা যায় উদাহরণস্বরূপ এক কিলোলাক্স (klx) সমান ১০০০ লাক্স।

বিভিন্ন ক্ষেত্রে সরবাহকৃত দীপন মানের কয়েকটি উদাহরণ:

দীপন (লাক্স) পৃষ্ঠতল আলোকিত হওয়ার ধরন
০.০০০১ চাঁদহীন, মেঘলা রাতের আকাশ (তারার আলো)[৪]
০.০০২ রাতের ঝলক সহ চাঁদহীন পরিষ্কার রাতের আকাশ[৪]
০.০৫–০.৩ পরিষ্কার পূর্ণিমা রাত[৫]
৩.৪ পরিষ্কার আকাশের নীচে মার্জিত সন্ধ্যার অন্ধকার সীমা[৬]
২০–৫০ অন্ধকার পরিবেশের সাথে সর্বসাধারণের ব্যবহৃত এলাকা[৭]
৫০ পরিবারিক বসার ঘরের আলো (অস্ট্রেলিয়া, ১৯৯৮)[৮]
৮০ অফিস ভবন করিডোর/toilet lighting[৯][১০]
১০০ খুব অন্ধকার মেঘলা দিন[৪]
১৫০ ট্রেন স্টেশন প্ল্যাটফর্ম[১১]
৩২০–৫০০ অফিস আলোকসজ্জা[৮][১২][১৩][১৪]
৪০০ একটি পরিষ্কার দিনে সূর্যোদয় বা সূর্যাস্ত
১০০০ মেঘলা দিন;[৪] সাধারণ টিভি স্টুডিও আলো
১০,০০০–২৫,০০০ পূর্ণ দিবালোক (সরাসরি সূর্য নয়)[৪]
৩২,০০০–১০০,০০০ সরাসরি রোদ

দীপন এবং দীপ্তির মধ্যে সম্পর্ক[সম্পাদনা]

ভিডিও-ক্যামেরা নির্দিষ্টকরণে ব্যবহার[সম্পাদনা]

ক্যামকর্ডার এবং নজরদারি ক্যামেরার মতো ভিডিও ক্যামেরার জন্য প্রায়শ লাক্সে একটি নূন্যতম দীপন স্তর নির্ধারণ করা হয় যে আলোতে ক্যামেরাটি সন্তোষজনক চিত্র ধারণ করে। কম-আলোয় ভাল কার্যক্ষমতা সহ একটি ক্যামেরায় নিম্ন লাক্স মান থাকে। ক্যামেরায় এ জাতীয় নির্দিষ্টকরণ ব্যবহার করে না, কেননা দীর্ঘ আলোক সম্পাতকাল সময় সাধারণত খুব কম আলোয় ছবি তৈরিতে ব্যবহার করা যায়, অপরদিকে ভিডিও ক্যামেরার ক্ষেত্রে বিষয়টি বিপরীতে, যেখানে সর্বাধিক আলোক সম্পাতকাল সময় সাধারণত ফ্রেমের হার দ্বারা নির্ধারিত হয়।

দীপনের অ-এসআই একক[সম্পাদনা]

ইংরেজি এবং আমেরিকান ঐতিহ্যবাহী এককে এর অনুরূপ একক হলো ফুট-ক্যান্ডেল। এক ফুট ক্যান্ডের সমান প্রায় ১০.৭৬৪ লাক্স। যেহেতু এক ফুট-ক্যান্ডেল হলো এক ফুট দূরত্ব থেকে এক ক্যান্ডেলা উৎস থেকে পৃষ্ঠের উপরে আপতিত দীপন, তাই এক লাক্সকে এক "মিটার-ক্যান্ডেল" হিসাবে বিবেচনা করা যায়, যদিও এই পরিভাষাটি নিরুৎসাহিত করা হয়েছে কারণ এটি এককের নাম হিসাবে এসআই মানের সাথে খাপ খায় না।

এক ফোট (ph) ১০ কিলোলাক্স (10 klx) এর সমান।

এক নক্স (nx) সমান ১ মিলিলাক্স (1 mlx)।

জ্যোতির্বিজ্ঞানে আপাত মান হলো পৃথিবীর বায়ুমণ্ডলে একটি নক্ষত্রের উজ্জ্বলতার একটি পরিমাপ। পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে ০ আপাত মানে একটি নক্ষত্রের উজ্জ্বলতা ২.৫৪ মাইক্রোলাক্স এবং পরিষ্কার আকাশে উজ্জ্বলতা এর ৮২% (২.০৮ মাইক্রোলাক্স) হয়।[১৫] ৬ মাত্রার একটি নক্ষত্রের (কেবলমাত্র ভাল অবস্থায় দৃশ্যমান) দীপন ৮.৩ ন্যানোলাক্স হবে। এক কিলোমিটার দূরে অবস্থিত একটি আদর্শ ক্যান্ডেল (এক ক্যান্ডেলা) ১ মাইক্রোলাক্স দীপন সরবরাহ করবে — এটি প্রায় ১ মাত্রার নক্ষত্রের সমান।

উত্তরাধিকারসূত্রে ইউনিকোড প্রতীক[সম্পাদনা]

ইউনিকোডে "lx": (㏓) এর প্রতীক রয়েছে। কিছু এশিয়ান ভাষায় পুরাতন কোড পৃষ্ঠার সমন্বয়বিধান করার জন্য এটি একটি উত্তরাধিকার কোড। এই কোড ব্যবহার করতে নিরুৎসাহিত করা হয়।

এসআই আলোকমিতি একক[সম্পাদনা]

এসআই আলোকমিতি পরিমাপ
রাশি একক সংজ্ঞা টীকা
নাম চিহ্ন[nb ১] নাম চিহ্ন চিহ্ন[nb ২]
দীপন শক্তি Qv[nb ৩] লুমেন সেকেন্ড lm⋅s T J লুমেন সেকেন্ডকে কখনো কখনো তালবট বলা হয়।
দীপন ফ্লাক্স, দীপন ক্ষমতা Φv[nb ৩] লুমেন (= ক্যান্ডেলা স্টেরেডিয়ান) lm (= cd⋅sr) J একক সময়ে দীপন শক্তি
দীপন তীব্রতা Iv ক্যান্ডেলা (= প্রতি স্ট্রেডিয়ানে লুমেন) cd (= lm/sr) J প্রতি একক ঘনকোণ এ দীপন ফ্লাক্স
ঔজ্জ্বল্য Lv প্রতি বর্গ মিটারে ক্যান্ডেলা cd/m2 L−2J একক অভিক্ষিপ্ত উৎস স্থানের প্রতি একক ঘনকোণে দীপন ফ্লাক্স। প্রতি বর্গমিটারে ক্যান্ডেলাকে কখনো কখনো নিট বলা হয়।
দীপন Ev লাক্স (= প্রতি বর্গ মিটারে লুমেন) lx (= lm/m2) L−2J পৃষ্ঠতলে আপতিত দীপন ফ্লাক্স
দীপন , দীপন নির্গমন Mv প্রতি বর্গ মিটারে লুমেন lm/m2 L−2J পৃষ্ঠ থেকে নির্গত দীপন ফ্লাক্স
দীপন সম্পাতকাল Hv লাক্স সেকেন্ড lx⋅s L−2T J সময়-সমন্বিত দীপন
দীপন শক্তি ঘনত্ব ωv প্রতি ঘনমিটারে লুমেন সেকেন্ড lm⋅s/m3 L−3T J
দীপন কার্যক্ষমতা (বিকিরণ অনুসারে) K প্রতি ওয়াটে লুমেন lm/W M−1L−2T3J দীপন ফ্লাক্স ও বিকিরণ ফ্লাক্স এর অনুপাত
দীপন কার্যক্ষমতা (উৎস অনুসারে) η[nb ৩] প্রতি ওয়াটে লুমেন lm/W M−1L−2T3J বিদ্যুৎ ব্যবহারের জন্য দীপন ফ্লাক্স এর অনুপাত
দীপন দক্ষতা, দীপন গুনাংক V 1 সর্বোচ্চ সম্ভাব্য কার্যক্ষমতা দ্বারা দীপন কার্যক্ষমতা স্বাভাবিককরণ
আরও দেখুন: এসআই · আলোকমিতি · রেডিওমিতি
  1. Standards organizations recommend that photometric quantities be denoted with a subscript "v" (for "visual") to avoid confusion with radiometric or photon quantities. For example: USA Standard Letter Symbols for Illuminating Engineering USAS Z7.1-1967, Y10.18-1967
  2. The symbols in this column denote dimensions; "L", "T" and "J" are for length, time and luminous intensity respectively, not the symbols for the units litre, tesla and joule.
  3. Alternative symbols sometimes seen: W for luminous energy, P or F for luminous flux, and ρ for luminous efficacy of a source.

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র ও পাদটীকা[সম্পাদনা]

  1. SI Derived Units, National Institute of Standards and Technology.
  2. "Lux"Lighting / Radiation, quantities and units। International Electrotechnical Commission। ১৯৮৭। সংগ্রহের তারিখ ২০১৯-১১-৩০ 
  3. NIST Guide to SI Units. Chapter 9 – Rules and Style Conventions for Spelling Unit Names, National Institute of Standards and Technology.
  4. Schlyter, Paul (১৯৯৭–২০০৯)। "Radiometry and photometry in astronomy" 
    Starlight illuminance coincides with the human eye's minimum illuminance while moonlight coincides with the human eye's minimum colour vision illuminance (IEE Reviews, 1972, page 1183).
  5. Kyba, Christopher C. M.; Mohar, Andrej; Posch, Thomas (১ ফেব্রুয়ারি ২০১৭)। "How bright is moonlight?"। Astronomy & Geophysics58 (1): 1.31–1.32। ডিওআই:10.1093/astrogeo/atx025 
  6. "Electro-Optics Handbook" (pdf)photonis.com। পৃষ্ঠা 63। সংগ্রহের তারিখ ২০১২-০৪-০২ [অকার্যকর সংযোগ]
  7. "NOAO Commen and Recommended Light Levels Indoor" (PDF) 
  8. Pears, Alan (জুন ১৯৯৮)। "Chapter 7: Appliance technologies and scope for emission reduction"। Strategic Study of Household Energy and Greenhouse Issues (PDF)Sustainable Solutions Pty Ltd। Department of Industry and Science, Commonwealth of Australia। পৃষ্ঠা 61। ২ মার্চ ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৬-২৬ 
  9. Australian Greenhouse Office (মে ২০০৫)। "Chapter 5: Assessing lighting savings"। Working Energy Resource and Training Kit: Lighting। ২০০৭-০৪-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৩-১৭ 
  10. "Low-Light Performance Calculator"। ১৫ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০১০ 
  11. Darlington, Paul (৫ ডিসেম্বর ২০১৭)। "London Underground: Keeping the lights on"Rail Engineer। সংগ্রহের তারিখ ২০ ডিসেম্বর ২০১৭ 
  12. "How to use a lux meter (Australian recommendation)" (PDF)। Sustainability Victoria। এপ্রিল ২০১০। ৭ জুলাই ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  13. "Illumination. - 1926.56"Regulations (Standards - 29 CFR)। Occupational Safety and Health Administration, US Dept. of Labor। ৮ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  14. European law UNI EN 12464
  15. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Schlyter7 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:আন্তর্জাতিক একক পদ্ধতি