লিটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিটার
CubeLitre.svg
এক লিটার হল
১০ সেমি ধারযুক্ত ঘনকের আয়তন
এককের তথ্য
একক পদ্ধতিএসআই নয় এমন একক, এসআই সহ ব্যবহারের জন্য গৃহীত
যার এককআয়তন
প্রতীক[১] (টেমপ্লেট:লিটার) or L[১]
In SI base units:১ L = ১০−৩ মি

লিটার (এসআই প্রতীক L এবং l,[১] অন্য ব্যবহৃত প্রতীক: ) হল আয়তনের একটি মেট্রিক একক, যা একটি এসআই নয় এমন একক, এসআইসহ ব্যবহারের জন্য গৃহীত। এটি ১ ঘন ডেসিমিটারের সমান (ডেমি), ১,০০০ ঘন সেন্টিমিটার (সেমি) বা ০.০০১ ঘন মিটার। এক ঘন ডেসিমিটার (বা লিটার) মানে ১০ সেমি × ১০ সেমি × ১০ সেমি (ছবি দেখুন) এবং এটি এক ঘনমিটারের এক হাজার ভাগের এক ভাগ।

আসল ফরাসী মেট্রিক একক পদ্ধতিতে লিটার হল মূল এককলিটার শব্দটি প্রাচীন ফরাসি একক থেকে উদ্ভূত হয়েছে, লিট্রন , এই নামটি গ্রিক থেকে এসেছে (যেখানে এটি ওজনের একক ছিল, আয়তনের নয়[২]) লাতিন হয়ে, এবং যার পরিমাণ প্রায় ০.৮৩১ লিটার। মেট্রিক এককের পরবর্তী কয়েকটি সংস্করণেও লিটার ব্যবহৃত হয়েছিল এবং এসআই সহ ব্যবহারের জন্য গৃহীত,[৩] যদিও এটি একটি এসআই একক নয় — আয়তনের এসআই একক হল ঘন মিটার (মি)।

এক লিটার তরল জলের ভর প্রায় এক কিলোগ্রাম, কারণ ১৭৯৫ সালে কিলোগ্রাম মূলত গলানো বরফের তাপমাত্রায় এক ঘন ডেসিমিটার জলের ভর হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল (০ °সেন্টিগ্রেড)। মিটার এবং কিলোগ্রামের পরবর্তী সংজ্ঞাগুলি থেকে বোঝায়, এই সম্পর্কটি আর সঠিক নয়।[৪]

সংজ্ঞা[সম্পাদনা]

মাও ক্রুজে, ২০০৬ সালে জার্মানিতে অক্টোবরফেস্ট এর সময় এক লিটার বিয়ার মগ

এক লিটার হল এক ঘন ডেসিমিটার বা ১০ সেন্টিমিটার × ১০ সেন্টিমিটার × ১০ সেন্টিমিটার, (১ L ≡ 1 ডেমি ≡ ১০০০ সেমি)। অর্থাৎ ১ L ≡ ০.০০১ মি ≡ ১০০০ সেমি, এবং ১ মি (অর্থাৎ এক ঘনমিটার, যা আয়তনের এসআই একক) হল ঠিক ১০০০ লিটার। ১৯০১ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত, এক লিটারকে সর্বাধিক ঘনত্বে (+৪ °সেন্টিগ্রেড) এবং প্রমাণ চাপে এক কেজি বিশুদ্ধ জলের আয়তন হিসাবে সংজ্ঞায়িত হয়েছিল। কিলোগ্রামের আন্তর্জাতিক প্রোটোটাইপ (একটি নির্দিষ্ট প্ল্যাটিনাম / ইরিডিয়াম চোঙ) এর ভর হিসাবে কিলোগ্রামকে নির্দিষ্ট করা হয়েছিল এবং উপরে বর্ণিত ১ লিটার জলের সমান ভর মনে করা হয়েছিল। পরবর্তীকালে আবিষ্কার করা গিয়েছিল যে, চোঙটি এক মিলিয়ন ভাগের প্রায় ২৮ ভাগ মত বড় ছিল এবং সেইজন্য, এই সময়, এক লিটার ছিল প্রায় ১.০০০০২৮ ডেমি। এছাড়াও, জলের ভর-আয়তনের সম্পর্ক (যে কোনও তরলের মত) তাপমাত্রা, চাপ, বিশুদ্ধতা এবং আইসোটোপিক অভিন্নতার উপর নির্ভর করে। ১৯৬৪ সালে, লিটারের সাথে ভরের সম্পর্কের ক্ষেত্রে বর্তমান সংজ্ঞাটি গ্রহণ করা হয়েছিল। যদিও লিটার এসআই একক নয়, এটি সিজিপিএম (এসআইকে সংজ্ঞায়িত করে এমন মানক সংস্থা) দ্বারা এসআই এর সাথে ব্যবহারের জন্য গৃহীত হয়েছে। সিজিপিএম লিটার এবং এর গ্রহণযোগ্য চিহ্নগুলি সংজ্ঞায়িত করে।

গুণক নাম প্রতীক গুণক নাম প্রতীক
১০ লিটার l L      
১০ ডেকালিটার dal daL ১০−১ ডেসিলিটার dl dL
১০ হেক্টোলিটার hl hL ১০−২ সেন্টিলিটার cl cL
১০ কিলোলিটার kl kL ১০−৩ মিলিলিটার ml mL
১০ মেগালিটার Ml ML ১০−৬ মাইক্রোলিটার µl µL
১০ গিগালিটার Gl GL ১০−৯ ন্যানোলিটার nl nL
১০১২ টেরালিটার Tl TL ১০−১২ পিকোলিটার pl pL
১০১৫ পেটালিটার Pl PL ১০−১৫ ফেমটোলিটার fl fL
১০১৮ এক্সালিটার El EL ১০−১৮ অ্যাটোলিটার al aL

টীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. International Bureau of Weights and Measures (২০০৬), The International System of Units (SI) (PDF) (8th সংস্করণ), পৃষ্ঠা 124, আইএসবিএন 92-822-2213-6, ২০১৭-০৮-১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা 
  2. Collins English Dictionary
  3. Bureau International des Poids et Mesures, 2006, p. 124. ("Days" and "hours" are examples of other non-SI units that SI accepts.)
  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; decree নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]