সুশান্ত ত্রিপুরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুশান্ত ত্রিপুরা
ব্যক্তিগত তথ্য
জন্ম (1998-10-05) ৫ অক্টোবর ১৯৯৮ (বয়স ২৪)
জন্ম স্থান কক্সবাজার, বাংলাদেশ
উচ্চতা ১.৭৭ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ঢাকা আবহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৫ ফরাশগঞ্জ ২৯ (০)
২০১৬–২০১৭ ফেনী ২২ (১)
২০১৭–২০১৮ চট্টগ্রাম আবাহনী ২০ (১)
২০১৮ সাইফ (০)
২০১৮–২০২১ বসুন্ধরা কিংস ৩০ (১)
২০২২– ঢাকা আবাহনী ১৯ (০)
জাতীয় দল
২০১৮ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৮– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:৩১, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:২০, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সুশান্ত ত্রিপুরা (জন্ম: ৫ অক্টোবর ১৯৯৮) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফরাশগঞ্জের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন; ফরাশগঞ্জের হয়ে তিনি ২৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর ২০১৬–১৭ মৌসুমে তিনি ফেনীতে যোগদান করেছেন। ফেনীতে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর চট্টগ্রাম আবাহনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ২০ ম্যাচে ১টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি সাইফ এবং বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি বসুন্ধরা কিংস হতে বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১৮ সালে, সুশান্ত বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি একই সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, সুশান্ত এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সুশান্ত ত্রিপুরা ১৯৯৮ সালের ৫ই অক্টোবর তারিখে বাংলাদেশের কক্সবাজারে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সুশান্ত বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৮ সালের ১৪ই আগস্ট তারিখে তিনি উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছেন,[২] তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র ১৬ দলের পর্ব পর্যন্ত অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি ৪ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৮ সালের ৫ই অক্টোবর তারিখে, তার ২০তম জন্মদিনে ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সুশান্ত ফিলিপাইনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটিতে বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩][৪] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে সুশান্ত মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৮
২০১৯
২০২০
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Uzbekistan U23 vs. Bangladesh U23 - 14 August 2018"Soccerway। ১৪ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২১ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৫ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১৯ 
  3. হক, শিশির (৫ অক্টোবর ২০১৮)। "Misfiring Bangladesh concede narrow defeat against Philippines"Dhaka Tribune। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২১ 
  4. "Match Report of Philippines vs Bangladesh - 2018-10-05 - Bangabandhu Gold Cup"Global Sports Archive। ৫ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]