মারাজ হোসেন অপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারাজ হোসেন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ মারাজ হোসেন অপি
জন্ম (2001-03-10) ১০ মার্চ ২০০১ (বয়স ২২)
জন্ম স্থান গাজীপুর, বাংলাদেশ
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ঢাকা আবাহনী
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
২০১৩–২০১৭ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০২২ সাইফ ১৯ (৩)
২০২২– ঢাকা আবাহনী (০)
জাতীয় দল
২০১৮–২০১৯ বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ (১)
২০১৯–২০২০ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ (০)
২০২১– বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০২২– বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৭:৪৩, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:০১, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ মারাজ হোসেন অপি (জন্ম: ১০ মার্চ ২০০১; মারাজ হোসেন নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৩–১৪ মৌসুমে, মাত্র ১২ বছর বয়সে, বাংলাদেশী ফুটবল ক্লাব বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে খেলার মাধ্যমে অপি ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব সাইফের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৫ মৌসুমে ১৯ ম্যাচে ৩টি গোল করেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি সাইফ হতে বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১৮ সালে, অপি বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৯ বছর যাবত বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২২ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ মারাজ হোসেন অপি ২০০১ সালের ১০ই মার্চ তারিখে বাংলাদেশের গাজীপুরে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

অপি বাংলাদেশ অনূর্ধ্ব-১৮, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।[২][৩] বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৯ বছরে ১০ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০২২ সালের ২৪শে মার্চ তারিখে, ২১ বছর ও ১৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী অপি মালদ্বীপের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[৪] উক্ত ম্যাচের ৮৭তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় বিপলু আহমেদের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৫] ম্যাচটি মালদ্বীপ ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৯ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০২২
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রতিবেদক, ক্রীড়া। "প্রতিভা চাপা পড়ে থাকে না, চোখে পড়েই"Prothom Alo [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "U18s take on India Monday in Saff Championship"Dhaka Tribune। সেপ্টেম্বর ২৩, ২০১৯। 
  3. "Bangladesh to start AFC U-23 mission taking on Kuwait | Sports"BSS 
  4. "Match Report of Maldives vs Bangladesh - 2022-03-24 - FIFA Friendlies - Global Sports Archive"globalsportsarchive.com 
  5. "Maledives - Bangladesh 2:0 (Friendlies 2022, March)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২০২২-০৪-০৮ 
  6. Strack-Zimmermann, Benjamin (২০২২-০৩-২৪)। "Maldives vs. Bangladesh"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২২-০৪-০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]