রেজাউল করিম (ফুটবলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেজাউল করিম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ রেজাউল করিম রেজা
জন্ম (1987-07-01) ১ জুলাই ১৯৮৭ (বয়স ৩৫)
জন্ম স্থান চাঁদপুর, বাংলাদেশ
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ঢাকা আবাহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০১০ ফরাশগঞ্জ
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৩ ফরাশগঞ্জ
২০১৩–২০১৫ শেখ রাসেল
২০১৬ চট্টগ্রাম আবাহনী
২০১৭–২০১৮ ঢাকা মোহামেডান (০)
২০১৯ বসুন্ধরা কিংস ১২ (০)
২০২০–২০২১ শেখ জামাল ২৮ (১)
২০২২– ঢাকা আবাহনী ১৬ (০)
জাতীয় দল
২০১০– বাংলাদেশ ১৯ (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:৩২, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৪৩, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ রেজাউল করিম রেজা (জন্ম: ১ জুলাই ১৯৮৭; রেজাউল করিম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফরাশগঞ্জের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন, শেখ জামালের হয়ে তিনি ১টি লিগ শিরোপা জয়লাভ করেছেন। শেখ জামালে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর মুক্তিযোদ্ধা সংসদের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ফরাশগঞ্জ, শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনী, ঢাকা মোহামেডান, বসুন্ধরা কিংস এবং শেখ জামালের হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি শেখ জামাল হতে বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১০ সালে, রেজা বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৯ ম্যাচে ১টি গোল করেছেন। দলগতভাবে, রেজা এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি শেখ জামালের হয়ে এবং ১টি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ রেজাউল করিম রেজা ১৯৮৭ সালের ১লা জুলাই তারিখে বাংলাদেশের চাঁদপুরের ফরিদগঞ্জে কড়ইতলী গ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তার বাবার নাম মাওলানা আব্দুল হাই।[২] তিনি তার ৮ ভাই-বোনের মধ্যে সপ্তম।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১০ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে, মাত্র ২২ বছর ৭ মাস ১৬ দিন বয়সে, রেজা তাজিকিস্তানের বিরুদ্ধে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রেজা সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১ বছর ৪ মাস ১৪ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১১ সালের ২৯শে জুন তারিখে, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের তৃতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।[৩] ২০১৬ সালের ১৮ই মার্চ তারিখে, তিনি সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেন, ম্যাচটিতে বাংলাদেশ ৬–১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
২০১১ ১০
২০১২
২০১৫
২০১৬
২০২১
সর্বমোট ১৯

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৯ জুন ২০১১ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  পাকিস্তান –০ ৩–০ ২০১৪ ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SA Games Champion Squad"Bangladesh Football Federation। ১৫ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৫ 
  2. "চাঁদপুরের রেজাউল করিমের কাঁধে জাতীয় ফুটবল দলের অধিনায়কের দায়িত্ব"। দৈনিক চাঁদপুর কণ্ঠ। ৫ মে ২০১৬। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৯ 
  3. "Bangladesh vs. Pakistan - Football Match Summary - June 29, 2011"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 
  4. "Bangladesh vs. Pakistan (3:0)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]