শহিদুল আলম সোহেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শহিদুল আলম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম শহিদুল আলম সোহেল
জন্ম (1988-09-16) ১৬ সেপ্টেম্বর ১৯৮৮ (বয়স ৩২)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ঢাকা আবাহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৪ ঢাকা আবাহনী
২০১৫ শেখ রাসেল
২০১৬– ঢাকা আবাহনী ৬৫ (০)
জাতীয় দল
২০১১– বাংলাদেশ ২৪ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:০৭, ৬ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৪৫, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

শহিদুল আলম সোহেল (জন্ম: ১৬ সেপ্টেম্বর ১৯৮৮; শহিদুল আলম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১০–১১ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৪ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৫–১৬ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন। ২০১৬–১৭ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে পুনরায় ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১১ সালে, সোহেল বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, সোহেল এপর্যন্ত ৬টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শহিদুল আলম সোহেল ১৯৮৮ সালের ১৬ই সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ২রা ডিসেম্বর তারিখে, ২৩ বছর ২ মাস ১৭ দিন বয়সে, সোহেল পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি ০–০ গোলে ড্র হয়েছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে সোহেল সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ৯৬ মিনিট পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেন; ৬ই ডিসেম্বর তারিখে, মালদ্বীপের বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেন।[২] ২০১৫ সালের ১৭ই নভেম্বর তারিখে, তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেন, ম্যাচটিতে বাংলাদেশ ৪–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৯ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১১
২০১২
২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৮
২০১৯
২০২১
সর্বমোট ২৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh vs. Pakistan (0:0)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০২১ 
  2. "Maldives vs. Bangladesh (3:1)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০২১ 
  3. "Bangladesh - Australia, Nov 17, 2015 - World Cup qualification Asia - Match sheet"ট্রান্সফারমার্কেট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]