সিকিমের সঙ্গীত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের সঙ্গীত
তানপুরা বাদনরত এক নারী, ১৭৩৫ খৃঃ; (রাজস্থান)
ধারা
ঐতিহ্যবাহী
আধুনিক
গণমাধ্যম ও অনুষ্ঠান
সঙ্গীত পুরস্কার
সঙ্গীত উৎসব
সঙ্গীত মাধ্যম
জাতীয়তাবাদী ও দেশাত্মবোধক গান
জাতীয় সঙ্গীতজনগণমন
অন্যান্যবন্দে মাতরম্‌
অঞ্চলিক সঙ্গীত

সিকিম ভারতের একটি রাজ্য। এটি ভারতে অবস্থিত পাশ্চাত্য ধাঁচের সঙ্গীতের একটি কেন্দ্র। ১৯৬৮ থেকে, অর্কিড এবং নরেন রাসাইলির ফ্লিকারের মত ব্যান্ডের উত্থানের মধ্য দিয়ে এটি টিকে আছে। ব্যান্ডটি অনেক প্রতিযোগিতা, অনুষ্ঠান এবং ভেন্যুতে পারফর্ম করেছে। সিকিমে মূলত নেপালি এবং জনপ্রিয় নেপালি সংগীতশিল্পী বেজমিন রাই, এবং সুকমিত লেপচাকে অনুসরণ করা হয়। আর একটি জনপ্রিয় ধারা হল সিকিমের তারা (সিবি গুরুং, ভানু গুরুং, এবং কৈলাশ গুরুং)।

সিকিম থ্র্যাশ মেটালের মতো পশ্চিমা সংগীতের জন্যও বিখ্যাত। ড্যামেজ এরা এবং সিএটিডব্লিউর মতো ব্যান্ডগুলো এই ধরনের সঙ্গীত করে। সিকিমের সঙ্গীত জগতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যান্ড গিরিশ এন্ড দ্যা ক্রনিকলসও দুর্দান্ত কাজ করেছে।

কিশোর এবং তরুণদের মধ্যে হিপহপ এবং র‍্যাপ সংগীতও আরবান ইঙ্ক এবং বসিং এর মতো শিল্পী জনপ্রিয়। সিকিমের গানের ভুবনে প্রচুর নতুন ব্যান্ড আসছে, যেমন- লেজিফিংগার্স, গড ডিসিপলস, গ্রানাইট ইয়ার্ড রোকতাভস ২০১৭ এর র‍্যাপ মেটাল ব্যান্ড বিজয়ী এবং আরও অনেকগুলো সংগীতের বিভিন্ন ঘরানার সঙ্গীত চর্চা করা হচ্ছে। ওএমএএস নামে পরিচিত সংগীতের একটি সংস্থা রয়েছে যা সিকিমের সংগীতজ্ঞদের অধিকার রক্ষা করে। সম্প্রতি তারা আসন্ন বিধানসভা অধিবেশনটিতে একটি বিল প্রস্তাব করেছিল। প্রচুর ইন্ডি ব্যান্ড ইউটিউব ইত্যাদি প্ল্যাটফর্মে তাদের গান প্রকাশ করছে।

রাজ্যের অন্যান্য পপ প্রভাবিত সঙ্গীতের কাজগুলোর মধ্যে রয়েছে অনিশা ও নীতেশ, জেনেসিস অফ পিঙ্ক এবং ইউএনবি।