শাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালাদের জন্য কাটা ধনেপাতা

শাক বা পাতা সবজি (বাংলা উচ্চারণ: [শাক] (এই শব্দ সম্পর্কেশুনুন)) হল এক ধরনের উদ্ভিদ যার পাতা সবজি হিসাবে খাওয়া হয়। পাতা ছাড়াও মাঝেমধ্যে পাতাবৃন্ত ও কচি কাণ্ড এর অন্তভুর্ক্ত। যদিও বিভিন্ন প্রকারের উদ্ভিদ শাকের আওতায় আসে, অধিকাংশের পুষ্টিগুণরান্নার পদ্ধতি অনুসারে শাকের সাথে ভাগ করা হয়।

প্রায় এক হাজার প্রজাতির উদ্ভিদের পাতা খাওয়ার উপযোগী হিসাবে জানা যায়। শাক অধিকাংশ সময় লতাপাতা বা গুল্মজাতীয় ও ক্ষণস্থায়ী উদ্ভিদ হয়ে থাকে, যেমনঃ লেটুস, পালংশাক, নাপা শাক,লালশাক ইত্যাদি । আদানসোনিয়া, অ্যারেলিয়া, মোরিঙ্গা, মোরাসটুনা প্রজাতি সহ কিছু অরণ্যময় বা বৃহদাকার উদ্ভিদের পাতাও শাক হিসাবে খাওয়া যায়।

শাকের ছবি[সম্পাদনা]

পুষ্টিগুণ[সম্পাদনা]

শাক বা পাতা সবজিতে সাধারণত চর্বি ও ক্যালরি পরিমাণে খুব কম থাকে বা নেই। এবং প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, প্রো ভিটামিন এ ক্যারটিনয়েড, ম্যাঙ্গানিজ ও ভিটামিন কে উচ্চ পরিমাণে থাকে।[১]

প্রস্তুত[সম্পাদনা]

মার্কিন নৌবাহিনীর জাহাজে বড় একটি পাত্রে শাক প্রস্তুত করা হচ্ছে

যদি পাতাগুলি খাবারের জন্য রান্না করা হয়, তবে সেগুলিকে সেদ্ধ শাক হিসাবে উল্লেখ করা যেতে পারে। পাতার সবজি ভাজা, সিদ্ধ করা বা কাঁচা খাওয়া হতে পারে। শুয়োরের মাংস দিয়ে সিদ্ধ করা পাতা সবজি এবং দক্ষিণ মার্কিন রন্ধনপ্রণালীতে একটি ঐতিহ্যবাহী খাবার। পাতা শাক সাধারণত দক্ষিণ এশিয়ার বিভিন্ন খাবারে খাওয়া হয়। পাতাযুক্ত সবুজ শাকগুলি টর্টিলার মতো একটি ভোজ্য প্যাকেজে অন্যান্য উপাদানগুলি মোড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে। অনেক সবুজ শাক যেমন- লেটুস বা পালং শাকও কাঁচা খাওয়া যায়। উদাহরণস্বরূপ স্যান্ডউইচ বা সালাদে।

আফ্রিকা[সম্পাদনা]

পূর্ব আফ্রিকায় উগালিতে লিপোন্ডা শাক রান্না করা হয়


গ্রীস[সম্পাদনা]

ইতালি[সম্পাদনা]

লিগুরিয়ান পানসোটি প্রিবোজিয়ন সিদ্ধ সবুজ শাক দিয়ে পূর্ণ থাকে এবং বাদামের সসের সাথে পরিবেশন করা হয়

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nutrition facts for raw spinach per 100 g; USDA Nutrient Data SR-21" (ইংরেজি ভাষায়)। Conde Nast। ২০১৪। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টে ২০১৪