পুঁই শাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পুঁই
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
বিভাগ: Magnoliophyta
শ্রেণী: Magnoliopsida
বর্গ: Caryophyllales
পরিবার: Basellaceae
গণ: Basella
প্রজাতি: B. alba
দ্বিপদী নাম
Basella alba
L.
প্রতিশব্দ[১]
  • Basella rubra L.
  • Basella lucida L.
  • Basella japonica Burm.f.
  • Basella cordifolia Lam.
  • Basella nigra Lour.
  • Basella crassifolia Salisb.
  • Basella volubilis Salisb.
  • Basella ramosa J.Jacq. ex Spreng.
  • Gandola nigra (Lour.) Raf.
পুঁই শাক

পুঁই ( Basella alba) এক প্রকার লতা জাতীয় উদ্ভিদ। পুঁই গাছের পাতা ও ডাঁটি শাক হিসেবে খাওয়া হয় বলে সচরাচর একে পুঁই শাক হিসাবে উল্লেখ করা হয়। পুঁই Basellaceae গোত্রভুক্ত বহুবর্ষজীবী উষ্ণমণ্ডলীয় গাছ। বাংলাদেশে, পশ্চিমবঙ্গে, আসামে এবং ত্রিপুরায় সর্বত্র এর চাষ হয়ে থাকে। এর ভাজি এ সব এলাকার মানুষের প্রিয় সহযোগী খাদ্য।[২]

বর্ণনা[সম্পাদনা]

এটি নরম বহুশাখা যুক্ত উদ্ভিদ। এর মাংসল লতা দ্রুতবেগে দৈর্ঘে ১০ মিটার অবধি বাড়তে পারে। এর মোটা, অনেকটা রসালো, হরতন আকৃতির পাতাতে মৃদু সুগন্ধ আছে। পাতা মসৃণ, খানিকটা পিচ্ছিল ভাব আছে। পুঁই-এর একটি গোত্র লাল-পুঁইয়ের (Basella alba 'Rubra') এর পুর্ণবয়স্ক কাণ্ড লালচে বেগুনী রং এর যা লাল পুঁই ডাঁটা হিসাবে পরিচিত। পুঁইয়ের ফুল সাদা অথবা লাল। ফল মটর দানার মতো। পাকা ফল বেগুনি রঙের।

খাদ্য[সম্পাদনা]

চৈনিক ও বাঙালি রান্নায় এটি বহুল ব্যবহৃত। বাংলাদেশ, পশ্চিম বঙ্গ, আসাম ও ত্রিপুরায় পুঁই শাকের ভাজি দুপুরের প্রিয় খাদ্য। এছাড়া মাছ রাঁধতে পুঁই শাক ব্যবহার করা হয়। আফ্রিকায় অড়হড়ে পুঁই ডাঁটার রান্না প্রচলিত আছে। উত্তর ভিয়েতনামে কাঁকড়ার মাংস, ধুঁধুঁল (luffa) ও পাটশাকের (corchorus olitorius) সঙ্গে পুঁইয়ের সুপ খুব জনপ্রিয় খাবার। মালাবার উপকূলে সুপ ঘন করার জন্য ও রসুন ও লংকার সঙ্গে ভাজা হিসাবে এটি খাওয়ার প্রচলন আছে। [৩]

ব্যবহার[সম্পাদনা]

খাদ্যগুণ[সম্পাদনা]

অন্যান্য অনেক শাকের মত এর মধ্যে অনেক ভিটামিন এ, ভিটামিন সি, লোহা, ও ক্যালসিয়াম আছে। এছাড়া ক্যালরির ঘনত্ব কম। তদুপরি ক্যালরি-প্রতি আমিষের পরিমাণও বেশি। এর মধ্যে ছিবড়ের পরিমাণ বেশি।পুইশাকশাকে উপস্থিত ফোলেট, আয়রন এবং অন্যান্য পুষ্টি ভ্রূণের সুস্থ বিকাশে সহায়তা করে, জন্মগত ত্রুটির ঝুঁকি হ্রাস করে এবং সর্বোত্তম বৃদ্ধি নিশ্চিত করে।[৪]

ভেষজগুণ[সম্পাদনা]

পুঁই শাক পুষ্টিকারক ও তৃপ্তিকারক। পাতাসহ সমগ্র গাছ ভেষজ গুণাবলী সম্পন্ন। পাতা মূত্রকারক। গনোরিয়া রোগে এটি উপকারী। অর্শ রোগে অতিরিক্ত স্রাব, অতিসার প্রভৃতিতে অন্যান্য উপদানের সঙ্গে পুঁই শাকের ব্যবহার আছে। পুঁই শাকের পাতার রস ছোটদের সর্দি, কোষ্ঠবদ্ধতা প্রভৃতিতে উপকার দেয়। পুঁই শাকের রস মাখলে গোদে আরাম হয়।

অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

সবুজ পাতায় সবুজ ক্লোরফিলের প্রাচুর্যের কারণে এবং লাল পুঁইয়ের ডাঁটায় লাল জ্যান্থফিলের আধিক্যের জন্য এদের রঙ্গক হিসাবেও ব্যবহার করা যায়।

তথ্যসূত্র ও পাদটীকা[সম্পাদনা]

  1. Kew World Checklist of Selected Plant Families, Basella alba
  2. এর ইংরেজি নাম Basella alba, কোঙ্কনী নাম valchi bhaji, কন্নড় নাম basale soppu, তেলুগু নাম bachhali, তামিল নাম kodip pasaLi (கொடிப்பசளி)। ইংরেজিতে এর অন্য নাম মালাবার নাইটশেড, মালাবারের আরোহী পালং, broad bologi, poi baagi,calaloo and buffalo spinach ইত্যাদি। এর ভিয়েতনামি নাম mồng tơi। পালং বা spinach এর সঙ্গে খুব দূরের সম্পর্ক হলেও একে মালাবার- বা সিংহলীয়- বা ভারতীয়-, পূর্বভারতীয়- সুরিনামীয়-, চৈনিক- বা ভিয়েতনামি পালং নামে ডাকা হয়ে থাকে।
  3. Grubben, G.J.H. & Denton, O.A. (2004) Plant Resources of Tropical Africa 2. Vegetables. PROTA Foundation, Wageningen; Backhuys, Leiden; CTA, Wageningen.
  4. paper, bangla (13-03-2024)। "গর্ভাবস্থায় পুইশাক খাওয়ার উপকারিতা কি?"বাংলাপেপের। 13-03-2024 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 14-032024  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ=, |আর্কাইভের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Unimelb