লেগ স্পিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি লেগ স্পিন বা লেগ ব্রেক বল, ওভার দ্য উইকেট
একটি লেগ স্পিন বা লেগ ব্রেক বল, রাউন্ড দ্য উইকেট

লেগ স্পিন হল ক্রিকেটে এক ধরনের স্পিন বোলিং। একজন ডানহাতি লেগ স্পিনার কব্জির মোচড় দিয়ে বল করে। ক্রিকেটে লেগ স্পিনারের স্বাভাবিকভাবে করা বল পিচে পড়ে ডান থেকে বাম দিকে ঘুরে যায় (বোলারের দৃষ্টিকোণ থেকে)। ডানহাতি ব্যাটসম্যানের ক্ষেত্রে, এটি লেগের দিক থেকে দূরে সরে যায়, এবং এখান থেকেই লেগ ব্রেক নামটি এসেছে,[১] মানে এটি লেগের দিক থেকে অফের দিকে ঘুরে যায়। বেশিরভাগ সময়েই বল পিচে পড়ার পর ঘুরে যায়।

লেগ স্পিনাররা বেশিরভাগ সময়েই লেগ ব্রেক বল করে, লাইন এবং দৈর্ঘ্য এবং বলের টপস্পিন বনাম সাইড স্পিনের পরিমাণে সামঞ্জস্য ঘটিয়ে তাদের পরিবর্তিত করে। লেগ স্পিনাররা কখনও কখনও বাতাসে বল ঝুলিয়ে দিয়ে বিশেষ করে ফ্লাইটের পরিবর্তন ব্যবহার করে। আড়াআড়ি বাতাস এবং বায়ুগতির প্রভাব কে কাজে লাগিয়ে মাটিতে পড়ার আগে বল হঠাৎ নিচু হয়ে যায় এবং বিচ্যুত হয়। মাটিতে পড়ার পর অনেকটা স্পিন হয় (সাধারণত "টার্নিং" নামে পরিচিত)। লেগ স্পিনাররা অন্যান্য ধরনের বলও করে, যেগুলি অন্যভাবে স্পিন করে, যেমন গুগলি

'লেগ স্পিন', 'লেগ স্পিনার', 'লেগ ব্রেক' এবং 'লেগি' শব্দটি বিভিন্ন উৎস দ্বারা কিছুটা ভিন্ন ভাবে ব্যবহার করা হয়।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে, দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ সংখ্যক উইকেটপ্রাপ্ত বোলার শেন ওয়ার্ন এবং অনিল কুম্বলে ছিলেন লেগ স্পিনার।[২] লেগ স্পিনের একটি বিখ্যাত উদাহরণ হল ওয়ার্নের শতকের বল

ইতিহাস[সম্পাদনা]

১৯৭০ এবং ১৯৮০-এর দশকে ওয়েস্ট ইন্ডিজ দলের দ্রুত গতির বোলারদের দাপটে এবং পরে অস্ট্রেলিয়ান দলের সাফল্যের কারণে, মনে করা হয়েছিল ক্রিকেট খেলায় লেগ স্পিন আর থাকবেনা। সেই সময়ে পাকিস্তানের আবদুল কাদির বিশ্বের সর্বোচ্চ মানের লেগ স্পিনার ছিলেন এবং তাঁকে এই "শিল্পকে বাঁচিয়ে রাখার" কৃতিত্ব দেওয়া হয়।[৩][৪] তবে লেগ স্পিন আবার ক্রিকেট অনুরাগী এবং সফল ক্রিকেট দলের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে, মূলত শেন ওয়ার্নের সাফল্যের কারণে। এর শুরু হয়েছিল ১৯৯৩ সালে, মাইক গ্যাটিংকে তাঁর দর্শনীয় শতকের বলে আউট করে।

অন্যান্য ধরণের বোলিংয়ের সাথে তুলনা[সম্পাদনা]

একজন বাঁহাতি বোলার, যে একজন লেগ স্পিনারের মত একইরকম (কব্জির মোচড়ে) বল করে, তাকে বাঁ-হাতি আন-অর্থোডক্স স্পিন বোলার বলা হয়। বলটিই বিপরীত দিকে স্পিন করে।

একই ধরনের আবক্র পথ, যেখানে বল মাটিতে পড়ে ডান দিক থেকে বাম দিকে ঘুরে যায়, সেটি বাঁ-হাতি বোলারের বাহাতি অর্থোডক্স স্পিন বোলিং হিসাবে পরিচিত।[৫][৬]

সমস্ত স্পিনারদের মতো লেগ স্পিনাররাও ফাস্ট বোলারের চেয়ে অনেকটা ধীরে (৭০-৯০ কিমি/ঘণ্টা বা ৪৫-৫৫ মাইল/ঘণ্টা) বল করে। দ্রুততম লেগ স্পিনারদের মাঝে মাঝে ১০০ কিলোমিটার/ঘণ্টা (৬০ মাইল/ঘণ্টা) বেগে বল করতে দেখা গেছে। যদিও যথাযথভাবে বোলিং করা খুব কঠিন, ডানহাতি ব্যাটসম্যানের ব্যাট করার বিপক্ষে ভাল লেগ স্পিনকে সবচেয়ে বিপদজনক ধরনের বল হিসাবে বিবেচনা করা হয়, কারণ ফ্লাইট এবং তীক্ষ্ণ বাঁক, বলের চলাচলকে বোঝা খুব কঠিন করে তোলে। ডানহাতি ব্যাটসম্যানের ক্ষেত্রে ব্যাটসম্যানের দিকে বলের বাঁক খাওয়ার (অফ স্পিনারের করা বল) থেকে ব্যাটসম্যানের থেকে দূরে সরে যাওয়া বলের বাঁক খাওয়া বেশি বিপজ্জনক। যে কোনও ভুল হিসাবের ফলে ব্যাটের বাইরের কানায় বল লেগে উইকেট-রক্ষক বা স্লিপ ফিল্ডারদের কাছে ক্যাচ চলে যায়। বিকল্পভাবে, লেগ স্টাম্পের বাইরের দিকে লক্ষ্য করে যে বল করা হয়েছে, তার স্পিন এত তীক্ষ্ণ হতে পারে যে বলটি ডানহাতি ব্যাটসম্যানের পেছন দিয়ে গিয়ে উইকেট ভেঙে দিতে পারে – ব্যাটসম্যানের এই আউটকে তখন বলা হয় (অনানুষ্ঠানিকভাবে) "পা ঘুরে বোল্ড"। বাঁহাতি ব্যাটসম্যানের লেগ স্পিন বোলিংয়ের মুখোমুখি হতে অসুবিধা কম হয়, কারণ সেক্ষেত্রে বল ব্যাটসম্যানের দিকে আসে, মানে ব্যাট দিয়ে বল মারতে না পারলে ব্যাটসম্যানের পা সাধারণত বলের লাইনে থাকে। তাই লেগ ব্রেক থেকে ব্যাটসম্যানকে বোল্ড বা কট আউট করা শক্ত হয়ে পড়ে।

পরিভাষা[সম্পাদনা]

লেগ স্পিন: কিছু উৎস থেকে পাওয়া যায় 'লেগ স্পিন' এবং 'লেগ ব্রেক' সমার্থক,[৭][৮][৯] এর অর্থ এই যে লেগ স্পিনারের করা অন্যান্য বলগুলি 'লেগ স্পিন' হিসাবে গণ্য হবে না। তবে, অন্যান্য অনেক ক্ষেত্রেই লেগ স্পিনারের করা নন-লেগ ব্রেক বল সহ সমস্ত বলের জন্যই 'লেগ স্পিন' শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।[১০][১১][১২]

লেগ ব্রেক: লেগ ব্রেকের সংজ্ঞায়, কিছু উৎস এটিকে লেগ স্পিনারের বল হিসাবেই অন্তর্ভুক্ত করে,[১৩][১৪][১৫] অর্থাৎ কেবলমাত্র লেগ স্পিনাররাই লেগ ব্রেক বল করতে পারে; সমস্ত লেগ ব্রেক বল লেগ স্পিনাররা করে। অন্যান্য সূত্রগুলিতে লেগ ব্রেকের সংজ্ঞায় বোলারের একজন লেগ স্পিনার হওয়া বাধ্যতামূলক নয়, এবং সেখানে বলা হয় যে একটি লেগ ব্রেক মানে সেই বল যা লেগের দিক থেকে অফসাইডে ঘুরে যায়,[১৬][১৭][১৮] এবং তাই অন্যান্য যে কোন বোলার এই বল করতে পারে।[১৯][২০][২১][২২] এই সংজ্ঞা অনুসারে, লেগ ব্রেক বল বেশিরভাগ ক্ষেত্রে (সব ক্ষেত্রে নয়) লেগ স্পিনাররা করে।[২৩]

লেগ স্পিনার: লেগ স্পিনার শব্দটি বোলারকে বোঝাতে [২৪][২৫] বা লেগ ব্রেক বলকে বোঝাতে ব্যবহার করা যেতে পারে।[২৬][২৭]

লেগি: লেগি শব্দটি বোলার[২৮] বা লেগ ব্রেক বল উভয়কেই বোঝাতে ব্যবহৃত হয়।[২২][২৯]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Science of Spin Bowling: Basics of a Leg Break"Cricbuzz (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০১৯ 
  2. "Records / Test matches / Bowling records / Most wickets in career"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ২৮ জুলাই ২০২০ 
  3. Abdul Qadir, player profile Scyld Berry et al., Cricinfo, 1998 and November 2008.
  4. Farewell to Shane Warne as cricket's great teaser bowls his final ball Mike Selvey, The Guardian, 19 May 2011.
  5. "How to bowl leg spin"BBC। ২৩ আগস্ট ২০০৫। সংগ্রহের তারিখ ১৭ মে ২০১৯ 
  6. "Learn to bowl leg spin"BBC। ৩০ অক্টোবর ২০০৩। সংগ্রহের তারিখ ১৭ মে ২০১৯ 
  7. "ESPN glossary of cricket terms"ESPN। ১৭ এপ্রিল ২০০৭। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২০Leg-break/spin - When the ball pitches and turns from leg to off for a right-hander. 
  8. "Spin"BBC। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২০Leg spin involves turning a ball off the pitch from the leg-side of a right-handed batsman, to the off-side. 
  9. "Leg-spin"The West Yorkshire Cricket website। ২৩ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০Leg spin involves turning a ball off the pitch from the leg-side of a right-handed batsman, to the off-side. 
  10. "Bowling leg-spin with Adil Rashid"wisden.com। ৩১ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২০I’ve got four deliveries: the leg-break, the top-spinner, the googly and the slider. Which deliveries I bowl depends on the situation on the day. I started bowling wrist-spin at the age of eight, so I’ve had a lot of practice! It was something that came naturally to me, but then I practised it all the time. It was always leg-spin. 
  11. "R Ashwin, now a legspinner too?"ESPN। ২৩ ডিসেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২০The ESPNcricinfo style sheet makes a fine distinction between legbreak and legspin. Legbreak is a delivery, legspin is an art form of which legbreak is a part. Legbreak is a delivery that turns away from a right-hand batsman, legspin is the whole set: legbreaks, wrong'uns, topspinners, sliders, flippers; zooters, if you believe Shane Warne. 
  12. "Shane Warne Masterclass: Australia great talks leg-spin in The Zone"skysports.com। ১২ জুন ২০১৬। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০Shane Warne lit up a drizzly Lord's when he entered The Zone to deliver a masterclass on the art of leg spin... Warne went into huge detail on the pace leg-spinners should bowl at and when to bowl your variations, including the wrong 'un and flipper. 
  13. "Leg-break"yourdictionary.com। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০(cricket) a normal ball bowled by a leg spin bowler, moving from leg to off (for a right-handed batsman). 
  14. "Glossary of Cricket terms"888sport.com। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০Leg break - A spin bowling delivery bowled by a leg spinner that turns from the leg side to the offside of a right-handed batsman. 
  15. "Leg Break"definitions.net। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২০leg break (Noun) a normal ball bowled by a leg spin bowler, moving from leg to off (for a right-handed batsman). 
  16. "Leg-break"dictionary.com। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০a ball deviating to the off side from the leg side when bowled. 
  17. "Leg break"Collins। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০a bowled ball that spins from leg to off on pitching. 
  18. "Leg-break"Merriam-Webster। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০a bowled ball in cricket that breaks from the leg side to the off side. 
  19. "Dananjaya – the offspinner picking wickets with leg-breaks and googlies"ICC। ২৫ আগস্ট ২০১৭। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০When asked about what sort of a bowler he was, Dananjaya’s response was: "I am an offspinner. My wicket-taking balls are leg-spin and the googly." 
  20. "Sonny Ramadhin: A self-taught bowler of remarkable merit – Almanack"Wisden। ৯ মে ২০২০। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২০His orthodox attack was the off-break... His variations, which kept the batsmen on tenterhooks, were the leg-break and plain straight ball. 
  21. "Off-spinner with leg-breaks is like a multi-lingual: Sachin Tendulkar"economictimes। ২৪ এপ্রিল ২০১৮। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২০An off-spinner who can bowl leg-breaks is like a multi-lingual, said Sachin Tendulkar. 
  22. "Ashwin set to bowl leggies in IPL"cricket.com.au। ৭ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০I am just trying to build my armoury," Ashwin said after bowling leggies in a domestic 50-over match in Chennai on Monday. "I used to bowl good leg-breaks with my off-spin action when I was playing league cricket in Chennai. 
  23. "Leg Break"sportspundit.com। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২০A leg break is a kind of delivery bowled usually by leg spinners. 
  24. "How does a leg-spinner get a stress fracture?"Wisden। ২০ মে ২০২০। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০২০Mason Crane, the Hampshire leg-spinner 
  25. "The Cricket World Cup's greatest leg-spinners"ICC। ৩০ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০২০we look back at the top leg-spinners to have graced the ICC Cricket World Cup 
  26. "England And The Leg-Spinner: A Terribly Awkward Romance"Wisden। ১০ জুন ২০১৪। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০২০Then there was Eric Hollies. Doing Bradman with a googly was no fluke; the week before he’d bowled him with a regulation leg-spinner but noticed The Don couldn’t pick the wrong ’un. 
  27. "Learn Warne's five spin deliveries"BBC। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০২০Leg-spinners have five different balls in their armoury: Leg-spinner Top-spinner Googly Slider Flipper 
  28. "Ben Stokes the hero again as England secure thrilling last-gasp Test victory in Cape Town to level South Africa series"Daily Telegraph। ৭ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০২০Well that wasn't the way I expected him to pick up the wicket, but that's why you throw the ball to your leggie. 
  29. "The doosra ain't the only game in town"ESPN। ২৭ ফেব্রুয়ারি ২০১৭। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২০And indeed, I never bowled another leggie in international cricket... Having bowled offies and leggies as a kid. 

বহিঃসংযোগ[সম্পাদনা]