আউট (ক্রিকেট)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রতীকী ছবি

আউট (ইংরেজি: Dismissal); ক্রিকেট খেলায় একজন বলার বা প্রতিপক্ষের খেলোয়াড় অন্য দলের খেলোয়াড় বা ব্যাটসম্যানকে পিচ বা মাঠ থেকে বের করার বৈধ নিয়মকে আউট বলে।

এই আউট ১১ (এগারো) প্রকার ও তার বেশীও হয়ে থাকে। যেমন:

১. রিটায়ার্ড : কোন কারণে যদি ব্যাটসম্যান ক্রিজে সমস্যায় পড়ে এবং ব্যাটিং করা অসম্ভব হয়ে পড়ে তখন সেই ব্যাটসম্যানকে রিটায়ার্ড হার্ট। যদি কেউ নিজের ইচ্ছাতে ফিরে আসে তবে তাকে রিটার্য়াড আউট বলে।


২. বোল্ড : বোলার বল করার পর সেটি যদি ব্যাটসম্যানকে ফাঁকি দিয়ে সরাসরি স্ট্যাম্পে আঘাত হানে তবে সেটি বোল্ড আউট।যদি বল স্ট্যাম্পে আঘাত করে কিন্তু বেইল না পরে তাহলে ব্যাটসম্যান আউট হবে না।

৩. টাইমড আউট : একজন ব্যাটসম্যান আউট হওয়ার ৩ মিনিটের মধ্যে যদি পরবর্তী ব্যাটসম্যান ক্রিজে না নামে তবে সেই ব্যাটসম্যান টাইমড আউট বলে বিবেচিত হবে।

৪. কট আউট : ব্যাটসম্যান বলকে হিট করার পর যদি শূন্যে থাকা অবস্থায় কোন ফিল্ডার সেটি তালুবন্দি করে তবে সেটি ক্যাচ আউট।

৫. হ্যান্ডেল্ড দ্যা বল : বোলার বল করার পর ব্যাটসম্যান যদি সেই বল ব্যাটের বদলে হাত দিয়ে ধরে তবে সেটি দ্যা বল আউট।

৬. হিট দ্যা বল টোয়াইচ : প্রথম বার ব্যাট চালানোর পর যদি ব্যাটে না লাগার পর দ্বিতীয় বার ব্যাট চালায় এবং ব্যাটে বল লাগায় তবে সেটি ও আউট।

৭. হিট উইকেট : কোন ব্যাটসম্যান যদি শট নেওয়ার সময় বা প্রথম রান শুরু করার সময় তার শরীর বা ব্যাট দিয়ে নিজস্ব স্টাম্পের বেল ফেলে দেয়, তাহলে সে আউট হয়ে যায়। এই আইন প্রযোজ্য হবে না যদি তিনি কোনো ফিল্ডারের দ্বারা উইকেটে ছুড়ে দেওয়া বল এড়িয়ে যান বা রান আউট এড়াতে উইকেট ভেঙে দেন।

এই আইনটিও প্রযোজ্য যদি ব্যাটারের সরঞ্জামের কিছু অংশ ভেঙ্গে পড়ে এবং স্টাম্পে আঘাত করে। ২০০৭ সালে ডোয়াইন ব্রাভো একটি বাউন্সার দিয়ে কেভিন পিটারসেনকে মাথায় আঘাত করেন ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচের সময় তার হেলমেট স্টাম্পে আঘাত করে; রিচি বেনাউডের একজন টপস্পিনার একবার জো সলোমনের ক্যাপ ছিটকে দেন এবং ক্যাপটি সলোমনের স্টাম্পে পড়ে যায়।

হিট উইকেটে আউট হওয়াকে প্রায়ই আউট করার একটি হাস্যকর পদ্ধতি হিসেবে দেখা হয়। ১৯৯১ সালে বিবিসি রেডিওর টেস্ট ম্যাচ স্পেশালের ধারাভাষ্যকার জোনাথন অ্যাগনিউ এবং ব্রায়ান জনস্টন ইয়ান বোথামের বরখাস্তের বিষয়ে মন্তব্য করার সময় নিজেদেরকে অসুবিধায় ফেলেন (কার্টলি এবব্রোসের বিরুদ্ধে ইয়ান বোথাম একটি বলে হুক করে স্টাম্পের উপর দিয়ে পা রাখার চেষ্টা করার সময় তার পা মাটিতে না পড়ে ভারসাম্য হারিয়ে ফেলেন এবং স্ট্যাম্পে আঘাত করেন), অ্যাগনিউ মন্তব্য করেছেন যে তিনি "তার লেগ ওভার করতে পারেননি"।

একটি হাস্যকর হিট-উইকেট আউটের একটি সাম্প্রতিক উদাহরণ ছিল ইংল্যান্ড এবং পাকিস্তানের মধ্যে ২০০৬ সালের টেস্ট সিরিজের হেডিংলে টেস্ট ম্যাচের সময় , যখন পাকিস্তানের অধিনায়ক ইনজামাম-উল-হক মন্টি পানেসারের বিপক্ষে সুইপ মিস করেন , বল দিয়ে মিডরিফে আঘাত পান। তার ভারসাম্য হারিয়ে স্টাম্পে পড়ে যায়।

৮. লেগ বিফোর উইকেট (LBW) : বলার বল করার পর যদি ব্যাটসম্যান পা দিয়ে বলকে থামায় এবং সেটি যদি স্ট্যাম্প বরাবর হয় তবে সেটি LBW আউট।

৯. অবস্ট্রাকটিং দা ফিল্ড : রান নেওয়ার সময় ফিল্ডার থ্রো করা বল যদি ব্যাটসম্যান ইচ্ছাকৃতভাবে আটকায় তবে সেটি আউট বলে ঘোষণা করা হয়।

১০. রান আউট : ব্যাটসম্যান রান নেওয়ার সময় ক্রিজে প্রবেশ করার আগে যদি ফিল্ডারের করা বল যদি সরাসরি / কিপার দ্বারা স্ট্যাম্পে আঘাত হানে তবে সেটি রান আউট।

১১. স্ট্যাম্পড : বোলার বল করার পর যদি ব্যাটসম্যান ক্রিজ থেকে বের হয়ে এসে বলকে ব্যাটে লাগাতে ব্যর্থ হয় ও কিপার স্ট্যাম্প ভেঙ্গে দেয় তবে সেটি স্ট্যাম্পড আউট।

উদ্দেশ্য[সম্পাদনা]

একবার আউট হয়ে গেলে একজন ব্যাটার সেই ইনিংসে আর রান করতে পারে না। এইভাবে, ব্যাটারদের আউট করা হল ফিল্ডিং পক্ষের জন্য একটি ইনিংসে করা রানের সংখ্যা নিয়ন্ত্রণ করার একটি উপায় এবং ব্যাটিং দলকে তাদের লক্ষ্য স্কোর অর্জন করতে বা পরের ইনিংসে অনুসরণ করার জন্য ফিল্ডিং পক্ষের জন্য একটি বড় স্কোর পোস্ট করা থেকে বিরত রাখে। উপরন্তু, টেস্ট এবং প্রথম-শ্রেণীর ক্রিকেটে, জয় অর্জনের জন্য তাদের শেষ ইনিংসে প্রতিপক্ষ দলের দশজন খেলোয়াড়কে আউট করতে সাধারণত পার্শ্ব ফিল্ডিংয়ের জন্য প্রয়োজন হয় (যদি না এক বা একাধিক ব্যাটার অবসরে চোট পান বা অনুপস্থিত থাকেন এবং অক্ষম হন। ক্ষেত্র নিতে)।

বিচার[সম্পাদনা]

নিয়ম অনুসারে, বরখাস্তের সিদ্ধান্তগুলি প্রাথমিকভাবে খেলোয়াড়দের দ্বারা পরিচালিত হয়; এইভাবে, আউট হওয়ার বিষয়টি স্পষ্ট হলে ব্যাটার স্বেচ্ছায় আম্পায়ারকে আউট করার প্রয়োজন ছাড়াই মাঠ ছেড়ে চলে যাবে। ব্যাটার এবং ফিল্ডিং পক্ষ যদি আউটের বিষয়ে দ্বিমত পোষণ করে তবে ফিল্ডিং পক্ষকে অবশ্যই আম্পায়ারের কাছে আবেদন করতে হবে, যিনি তারপর ব্যাটার আউট কিনা তা নির্ধারণ করবেন। প্রতিযোগিতামূলক ক্রিকেটে, অনেক কঠিন ক্যাচ এবং এলবিডব্লিউ সিদ্ধান্ত আম্পায়ারের উপর ছেড়ে দেওয়া হবে; যদি কোনো ব্যাটার স্বীকার করে যে তারা এই ধরনের ক্ষেত্রে আউট হয়ে গেছে এবং আম্পায়ারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা না করেই চলে যায়, তবে এটি "হাঁটা" হিসাবে পরিচিত এবং এটি একটি সম্মানজনক কিন্তু বিতর্কিত কাজ হিসাবে বিবেচিত হয়। [১]

যদি আম্পায়ার বিশ্বাস করেন যে তারা একটি ব্যাটারকে ভুলভাবে আউট করেছেন, তারা যদি ইতিমধ্যে খেলার মাঠ ত্যাগ না করে থাকেন তবে তারা তাদের ক্রিজে ফিরে আসতে পারেন। এর একটি উদাহরণ ছিল ২০০৭ সালের লর্ডস টেস্ট ম্যাচে ইংল্যান্ড এবং ভারতের মধ্যে যখন কেভিন পিটারসেনকে প্রাথমিকভাবে ক্যাচ আউট দেওয়া হয়েছিল, কিন্তু যখন টেলিভিশন রিপ্লে দেখায় যে মহেন্দ্র সিং ধোনির হাতে নেওয়ার আগে বলটি বাউন্স হয়েছিল তখন তাকে প্রত্যাহার করা হয়েছিল। [২]

আউটের পদ্ধতি[সম্পাদনা]

একজন ব্যাটারকে অনেক উপায়ে আউট করা যায়, সবচেয়ে সাধারণ হলো বোল্ড, ক্যাচ, লেগ বিফোর উইকেট (এলবিডব্লিউ), রান আউট এবং স্টাম্পড। ১৮৭৭ এবং ২০১২ সালের মধ্যে টেস্ট ম্যাচ বরখাস্তের একটি বিশ্লেষণে দেখা গেছে যে এই সময়ের মধ্যে ৬৩,৫৮৪টি টেস্ট ম্যাচ আউট হওয়ার ৯৮.২% এই পাঁচ প্রকারের একটি।[৩] অনেক বিরলই রিটায়ার্ড আউট নিয়েছিলেন, হিট দ্যা বল টোয়াইচ করেছিলেন, হিট উইকেট করেছিলেন, হ্যান্ডল দ্য বল/অবস্ট্রাকটিং দা ফিল্ড করেছিলেন এবং টাইমড আউট হয়ে গিয়েছিল।

আউটের পদ্ধতি: বোল্ড কট আউট লেগ বিফোর উইকেট রান আউট স্ট্যাম্পড রিটায়ার্ড হিট দ্য বল টোয়াইচ হিট উইকেট অবস্ট্রাকটিং দ্য ফিল্ড হ্যান্ডেল্ড দ্য বল টাইমড আউট
স্ট্রাইকারকে কি আউট করা যায়? Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY Green tickY N/A
নন-স্ট্রাইকারকে কি আউট করা যায়? ☒না ☒না ☒না Green tickY ☒না Green tickY ☒না ☒না Green tickY Green tickY N/A
আউটের কৃতিত্ব কি বোলারের ? Green tickY Green tickY Green tickY ☒না Green tickY ☒না ☒না Green tickY ☒না ☒না N/A
আউট হওয়ার কৃতিত্ব কি একজন ফিল্ডার বা উইকেট-রক্ষক? ☒না Green tickY ☒না Green tickY Green tickY ☒না ☒না ☒না ☒না ☒না N/A
নো-বল বা ফ্রি হিট থেকে কি আউট হতে পারে? ☒না ☒না ☒না Green tickY ☒না N/A Green tickY ☒না Green tickY N/A N/A
ওয়াইড থেকে আউট হতে পারে? ☒না ☒না ☒না Green tickY Green tickY N/A ☒না Green tickY Green tickY N/A N/A
স্কোরবোর্ডে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের আউট করার পদ্ধতি দেখানো হয়েছে। বরখাস্তের চারটি সাধারণ পদ্ধতি সবই ঘটেছিল: ছয়জন ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছেন, দুজন বোল্ড হয়েছেন, একজন এলবিডব্লিউ ও একজন রান আউট হয়েছেন। একজন ব্যাটসম্যান (বোল্ট) আউট হননি। প্রতিপক্ষ খেলোয়াড়দের প্রতিটি আউটের কৃতিত্ব দেওয়া হয়, যারা বল ধরেন ('সি' এর পরে) বা বোল্ড ('বি' এর পরে) বা রান আউট অর্জন করেন।
স্কোরবোর্ডে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের আউট করার পদ্ধতি দেখানো হয়েছে। বরখাস্তের চারটি সাধারণ পদ্ধতি সবই ঘটেছিল: ছয়জন ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছেন, দুজন বোল্ড হয়েছেন, একজন এলবিডব্লিউ ও একজন রান আউট হয়েছেন। একজন ব্যাটসম্যান (বোল্ট) আউট হননি। প্রতিপক্ষ খেলোয়াড়দের প্রতিটি আউটের কৃতিত্ব দেওয়া হয়, যারা বল ধরেন ('সি' এর পরে) বা বোল্ড ('বি' এর পরে) বা রান আউট অর্জন করেন।

যেহেতু নন-স্ট্রাইকারকে আউট করা সম্ভব এবং স্ট্রাইকারকে ওয়াইড থেকে আউট করা সম্ভব (যা ব্যাটারের জন্য ডেলিভারি হিসাবে গণনা করা হয় না), এর অর্থ হল একটি ব্যাটারকে একটি ডেলিভারির মুখোমুখি না করেই আউট করা যেতে পারে। এটি কখনও কখনও গোল্ডেন ডাক হিসাবে পরিচিত।

লেন হাটন,[৪] ডেসমন্ড হেইন্স, [৫] এবং স্টিভ ওয়া [৬] প্রত্যেকেই তাদের টেস্ট ক্যারিয়ারে সাতটি ভিন্ন উপায়ে আউট হন।

আউটের সাধারণ পদ্ধতি[সম্পাদনা]

আইন ৩২: বোল্ড[সম্পাদনা]

যদি একজন বোলারের বৈধ (অর্থাৎ নো-বল নয়) ডেলিভারি উইকেটে আঘাত করে এবং সেটিকে নিচে ফেলে দেয়, স্ট্রাইকার (বোলারের মুখোমুখি হওয়া ব্যাটার) আউট হয়ে যায়। বলটি হয় সরাসরি স্টাম্পে আঘাত করতে পারে, অথবা ব্যাট বা ব্যাটারের শরীর থেকে সরে যেতে পারে। যাইহোক, স্টাম্পে আঘাত করার আগে বল অন্য কোনো খেলোয়াড় বা আম্পায়ার স্পর্শ করলে ব্যাটার বোল্ড হয় না।[৭]

আউট হওয়ার অন্য সব পদ্ধতির চেয়ে বোল্ড প্রাধান্য পায়।[৮] এর অর্থ হল, যদি কোনো ব্যাটারকে বোল্ড করা এবং অন্য কোনো কারণে আউট দেওয়া যায়, তাহলে অন্য কারণটিকে উপেক্ষা করা হয় এবং ব্যাটারটি বোল্ড হয়ে আউট হয়।

১৮৭৭ এবং ২০১২ সালের মধ্যে, এই পদ্ধতিটি সমস্ত টেস্ট ম্যাচ ব্যাটসম্যান আউটের জন্য ২১.৪% দায়ী।[৩]

আইন ৩৩: কট আউট[সম্পাদনা]

ব্যাটার যদি বলকে আঘাত করে, বৈধ ডেলিভারি থেকে (অর্থাৎ নো-বল নয়), ব্যাট দিয়ে (বা গ্লাভসের সাথে যখন গ্লাভস ব্যাটের সংস্পর্শে থাকে) এবং বল আগে বোলার বা ফিল্ডারের হাতে ধরা পড়ে। এটি মাটিতে আঘাত করে, তারপর স্ট্রাইকার আউট হয়।

"ক্যাচ্ড বিহাইন্ড" (একটি অনানুষ্ঠানিক শব্দ) নির্দেশ করে যে একজন খেলোয়াড় উইকেট-রক্ষকের হাতে ধরা পড়েছিলেন, বা কম সাধারণভাবে স্লিপের মাধ্যমে। "ক্যাচ অ্যান্ড বোল্ড" বোঝায় বোলারও ক্যাচ নিয়েছেন।

বোল্ড ছাড়া আউটের অন্যান্য পদ্ধতিতে ক্যাচ প্রাধান্য পায়।[৯] এর অর্থ হল, যদি একটি ব্যাটারকে ক্যাচ করা এবং অন্য কারণে (বোল্ড করা ছাড়া) উভয়ই আউট দেওয়া যায়, তবে অন্য কারণটিকে উপেক্ষা করা হয় এবং ব্যাটারটি ধরা পড়ে।

১৮৭৭ থেকে ২০১২ সালের মধ্যে, এই পদ্ধতিটি সমস্ত টেস্ট ম্যাচ ব্যাটসম্যান আউটের জন্য ৫৬.৯% দায়ী, যার ৪০.৬% ফিল্ডারদের দ্বারা ধরা পড়ে এবং ১৬.৩% উইকেট-রক্ষকের হাতে ক্যাচ পড়ে।[৩]

আইন ৩৬: লেগ বিফোর উইকেট (এলবিডব্লিউ)[সম্পাদনা]

যদি একজন বোলারের বৈধ (অর্থাৎ, নো-বল নয়) ডেলিভারি ব্যাটারের কোনো অংশে আঘাত করে (অগত্যা পায়ে না), প্রথমে ব্যাট স্পর্শ না করে (বা ব্যাট ধরে থাকা গ্লাভস) এবং আম্পায়ারের বিচারে, বল উইকেটে আঘাত করত কিন্তু এই বাধার জন্য, তারপর স্ট্রাইকার আউট। এছাড়াও আরও কিছু মানদণ্ড রয়েছে যা অবশ্যই পূরণ করতে হবে, যার মধ্যে বল কোথায় পিচ করেছে, বলটি উইকেটের সাথে সামঞ্জস্য রেখে ব্যাটারে আঘাত করেছে কিনা এবং ব্যাটারটি বল আঘাত করার চেষ্টা করছে কিনা এবং সময়ের সাথে সাথে এইগুলি পরিবর্তিত হয়েছে।

১৮৭৭ থেকে ২০১২ সালের মধ্যে, এই পদ্ধতিটি সমস্ত টেস্ট ম্যাচ ব্যাটসম্যান আউটের জন্য ১৪.৩% দায়ী। [৩]

আইন ৩৮: রান আউট[সম্পাদনা]

একটি ব্যাটার রান আউট হয় যদি যে কোন সময় বল খেলার সময়, তাদের নিকটতম গ্রাউন্ডে থাকা উইকেটটি বিপক্ষ পক্ষ দ্বারা মোটামুটিভাবে নিচে রাখা হয় যখন ব্যাটারের ব্যাট বা শরীরের কোন অংশ পপিং ক্রিজের পিছনে গ্রাউন্ড না থাকে।

এটি সাধারণত ঘটে যখন ব্যাটাররা উইকেটের মধ্যে দৌড়াচ্ছে, রান করার চেষ্টা করছে। হয় স্ট্রাইকার বা নন-স্ট্রাইকার রান আউট হতে পারে। উইকেটের নিরাপদ অঞ্চলের কাছের ব্যাটারটি যেটি নিচে রাখা হয়েছে, কিন্তু প্রকৃতপক্ষে নিরাপদ অঞ্চলে নয়, আউট হয়ে গেছে। লাইনে আউট হিসাবে বিবেচিত হয়; প্রায়শই এটি একটি ঘনিষ্ঠ কল যে একটি ব্যাটার জামিন অপসারণের আগে তাদের জায়গা অর্জন করেছে কিনা, সিদ্ধান্তটি ডিসিশন রিভিউ সিস্টেমে উল্লেখ করা হয়েছে।

স্টাম্পড এবং রান আউটের মধ্যে পার্থক্য হল যে উইকেট-রক্ষক এমন একজন ব্যাটারকে স্টাম্প করতে পারেন যিনি বল খেলতে খুব বেশি এগিয়ে যান (ধরে নেওয়া হয় যে তারা রান করার চেষ্টা করছে না), যখন কিপার সহ যে কোনো ফিল্ডার একজন ব্যাটারকে রান আউট করতে পারে রান নেওয়া সহ অন্য কোনও উদ্দেশ্যে খুব বেশি দূরে যায়।

রান আউটের একটি বিশেষ ধরন হল যখন নন-স্ট্রাইকারের প্রান্তে থাকা ব্যাটার পরের বলটি বোল্ড করার আগে ক্রিজ ছেড়ে সুবিধা অর্জনের চেষ্টা করে (একটি সাধারণ অভ্যাস যা "ব্যাক আপ" নামে পরিচিত, কিন্তু আইনের বিরুদ্ধে ক্রিকেট). বোলার রান-আপ সম্পূর্ণ না করেই তাদের শেষের দিকে বেইল বাতিল করতে পারে এবং ব্যাটারকে আউট করতে পারে। রানআউটের এই ফর্মটিকে কখনও কখনও মানকদ বলা হয় (আউট হওয়া ব্যাটারকে বলা হয় "মানকদেড"), ভিনু মানকড, প্রথম বোলার যিনি টেস্ট ম্যাচে এই পদ্ধতিতে একজন ব্যাটারকে আউট করেন, রান আউট বিল ব্রাউন। ১৯৪৭ সালে। ক্রিকেটের আইনে পরিবর্তনের সাথে, একজন বোলার তাদের ডেলিভারির সময়ে যেখানে তারা সাধারণত বল ছেড়ে দেয় সেখানে পৌঁছে গেলে ব্যাটার মানকড় করতে পারে না। পরের বলে মানকদ রান আউটের চেষ্টা করার আগে একজন ব্যাটারকে সতর্ক করা ভালো শিষ্টাচার হিসেবে বিবেচিত হয় যে সে তাদের ক্রিজ ছেড়ে যাচ্ছে। আইসিসির নতুন নিয়ম পরিবর্তন অনুসারে, মানকদ আর আনফেয়ার প্লে বিভাগে নয়, সাধারণ রান-আউট বিভাগের অধীনে।[১০]

কোনো ফিল্ডার বল স্পর্শ না করলে রান আউট হতে পারে না। যেমন, কোনো ব্যাটার যদি স্ট্রেট ড্রাইভ খেলে যা নন-স্ট্রাইকারদের স্টাম্প ভেঙে দেয় যখন তারা তাদের ক্রিজের বাইরে থাকে, তারা আউট হয় না। যাইহোক, যদি একজন ফিল্ডার (সাধারণত বোলার, এই ক্ষেত্রে) নন-স্ট্রাইকার এন্ডে স্টাম্প ভেঙ্গে যাওয়ার আগে বলটিকে একেবারেই স্পর্শ করে, তাহলে সেটা রান আউট, এমনকি যদি ফিল্ডারের কখনোই বলের নিয়ন্ত্রণ থাকে না।

১৮৭৭ থেকে ২০১২ সালের মধ্যে, এই পদ্ধতিটি সমস্ত টেস্ট ম্যাচ ব্যাটসম্যান আউটের জন্য ৩.৫% দায়ী।[৩]

আইন ৩৯: স্টাম্পড[সম্পাদনা]

স্ট্রাইকার যদি বল খেলার জন্য ক্রিজের সামনে চলে যায়, ক্রিজের পিছনে মাটিতে তাদের শরীরের কোন অংশ বা ব্যাট না রেখে, এবং উইকেট-রক্ষক বল দিয়ে উইকেট নামাতে সক্ষম হন, তাহলে স্ট্রাইকার আউট একটি স্টাম্পিং সম্ভবত ধীরগতির বোলিং বা (কম ঘন ঘন) মাঝারি গতির বোলিং দ্বারা প্রভাবিত হতে পারে যখন উইকেট-রক্ষক সরাসরি স্টাম্পের পিছনে দাঁড়িয়ে থাকে। যেহেতু উইকেট-রক্ষকরা স্টাম্প থেকে ফাস্ট বোলারদের কাছে বেশ কয়েক গজ পিছনে দাঁড়িয়ে থাকে, তাই ফাস্ট বোলারদের স্টাম্পিং খুব কমই প্রভাবিত হয়। বলটি একজন রক্ষককে বাউন্স করতে পারে (কিন্তু বাহ্যিক অ-স্বাভাবিক উইকেটকিপিং প্রতিরক্ষামূলক সরঞ্জাম যেমন হেলমেট নয়) এবং স্টাম্প ভেঙ্গে ফেলতে পারে এবং এখনও স্টাম্পিং বলে বিবেচিত হয়।

রান আউটের চেয়ে স্টাম্পড আউট প্রাধান্য পায়।[১১] এর অর্থ হল, যদি একজন ব্যাটারকে স্টাম্পড আউট এবং রান আউট উভয়ই আউট দেওয়া যায়, তাহলে রান আউটকে উপেক্ষা করা হয় এবং ব্যাটারটি স্টাম্পড আউট হয়।

১৮৭৭ থেকে ২০১২ সালের মধ্যে, এই পদ্ধতিটি সমস্ত টেস্ট ম্যাচ ব্যাটসম্যান আউটের জন্য ২.০% দায়ী।[৩]

আউটের বিরল পদ্ধতি[সম্পাদনা]

আইন ২৫.৪: রিটায়ার্ড আউট[সম্পাদনা]

যদি কোনো ব্যাটার ইনজুরি বা অক্ষমতা ছাড়া অন্য কোনো কারণে আম্পায়ারের সম্মতি ছাড়া খেলার মাঠ ত্যাগ করে, তবে তারা শুধুমাত্র প্রতিপক্ষ অধিনায়কের সম্মতিতে ইনিংস পুনরায় শুরু করতে পারে। তাদের ইনিংস পুনরায় শুরু করতে ব্যর্থ হলে তারা আউট হয়ে যায়। ব্যাটিং গড় গণনা করার উদ্দেশ্যে, অবসর নেওয়াকে আউট হিসাবে বিবেচনা করা হয়।

টেস্ট ইতিহাসে মাত্র দুইজন খেলোয়াড়কে এভাবে আউট করা হয়েছে: মারভান আতাপাত্তু (২০১ এর জন্য) এবং মাহেলা জয়াবর্ধনে (১৫০ রানে), দুজনেই একই ইনিংসে শ্রীলঙ্কার হয়ে সেপ্টেম্বর ২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন।[১২] স্পষ্টতই, অন্যান্য খেলোয়াড়দের ব্যাটিং অনুশীলন দেওয়ার জন্য এটি করা হয়েছিল, তবে এটিকে খেলাধুলাহীন বলে মনে করা হয়েছিল এবং সমালোচনার সম্মুখীন হয়েছিল।[১৩] ১৯৮৩ সালের মে মাসে, ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ১৫৪-এ তার মেয়েকে দেখতে যাওয়ার জন্য অবসর গ্রহণ করেন, যিনি অসুস্থ ছিলেন এবং দুই দিন পরে তিনি মারা যান; পরবর্তীতে তাকে রিটায়ার্ড বলে বিচার করা হয়, টেস্ট ইতিহাসে এই ধরনের একমাত্র সিদ্ধান্ত।[১৪]

প্রথম-শ্রেণীর ক্রিকেটে ব্যাটসম্যানদের রিটায়ার্ড নেওয়ার আরও অনেক নজির রয়েছে, বিশেষ করে সফর ম্যাচ এবং প্রস্তুতি ম্যাচে; যেহেতু এই ম্যাচগুলিকে সাধারণত অনুশীলন ম্যাচ হিসাবে বিবেচনা করা হয়, তাই এই ম্যাচগুলিতে রিটায়ার্ড নেওয়াকে খেলাধুলাহীন বলে মনে করা হয় না। ১৯৯৩ সালে গ্রাহাম গুচ ছক্কা হাঁকিয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে শততম সেঞ্চুরি পূর্ণ করার পরপরই ১০৫ রানে রিটায়ার্ড নেন।[১৫]

যে খেলোয়াড় অবসরে আঘাত পেয়ে ইনিংস শেষে ব্যাট করতে ফিরে আসে না তাকে পরিসংখ্যানগত কারণে আউট হিসেবে বিবেচনা করা হয় না, যদিও বিকল্প খেলোয়াড়দের ব্যাট করার অনুমতি দেওয়া হয় না, খেলার উপর প্রভাব কার্যকরভাবে একই রকম হয় যেন তারা অবসর নিয়েছিলেন।

আইন ৩৪: হিট দ্যা বল টোয়াইচ[সম্পাদনা]

ব্যাটার যদি দুইবার বলকে "আঘাত" করে তবে তারা আউট হয়ে যায়। প্রথম আঘাতটি হল ব্যাটার বা তাদের ব্যাটে আঘাত করা বলটি যখন দ্বিতীয় আঘাতটি হল ব্যাটার ইচ্ছাকৃতভাবে বলের সাথে আলাদা যোগাযোগ করে, ব্যাটের সাথে অগত্যা নয় (অতএব বলকে আঘাত না করলেও দুইবার আউট হওয়া সম্ভব ব্যাট দিয়ে হয় সময়)। ব্যাটসম্যানকে তাদের ব্যাট বা শরীর দিয়ে দ্বিতীয়বার বল আঘাত করার অনুমতি দেওয়া হয় (কিন্তু ব্যাটের সংস্পর্শে নেই এমন কোনো হাত নয়) যদি বলটি স্টাম্পে আঘাত করা থেকে বিরত রাখার জন্য করা হয়।

টেস্ট ক্রিকেটে কোনো ব্যাটারই দুইবার বল মেরে আউট হয়নি। আন্তর্জাতিক ক্রিকেটে শুধুমাত্র একটি ঘটনাই আছে যেখানে একজন ব্যাটার আউট হয়েছে "বলে দুইবার আঘাত করা"। ২০শে আগস্ট, ২০২৩-এ রোমানিয়া বনাম মাল্টা ইলফভ কাউন্টি, বুকুরেস্টিতে একটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক (টি-টোয়েন্টি) ম্যাচে মাল্টার উদ্বোধনী ব্যাটসম্যান ফানিয়ান মুঘল।[১৬]

আইন ৩৫: হিট উইকেট[সম্পাদনা]

ব্যাটার যদি শট নেওয়ার সময় বা তাদের প্রথম রান শুরু করার সময় তাদের শরীর বা ব্যাট দিয়ে তাদের নিজস্ব স্টাম্প খুলে ফেলে, তাহলে তারা আউট হয়ে যায়। এই আইন প্রযোজ্য হবে না যদি তারা কোনো ফিল্ডারের দ্বারা উইকেটে ছুড়ে দেওয়া বল এড়িয়ে যায়, বা রান আউট এড়াতে উইকেট ভেঙে ফেলে।

এই আইনটিও প্রযোজ্য যদি ব্যাটারের সরঞ্জামের কিছু অংশ ভেঙ্গে পড়ে এবং স্টাম্পে আঘাত করে: ডোয়াইন ব্রাভো একটি বাউন্সার দিয়ে কেভিন পিটারসেনের মাথায় আঘাত করেছিলেন এবং ২০০৭ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচের সময় তার হেলমেট স্টাম্পে আঘাত করেছিল; রিচি বেনাডের একজন টপস্পিনার একবার জো সলোমনের ক্যাপ ছিটকে দেন এবং ক্যাপটি সলোমনের স্টাম্পে পড়ে যায়।

হিট-উইকেটে আউট হওয়াকে প্রায়ই আউট করার একটি কমিক পদ্ধতি হিসেবে দেখা হয়। ১৯৯১ সালে বিবিসি রেডিওর টেস্ট ম্যাচ স্পেশালের ধারাভাষ্যকার জোনাথন অ্যাগনিউ এবং ব্রায়ান জনস্টন ইয়ান বোথামের বরখাস্তের বিষয়ে মন্তব্য করার সময় নিজেদেরকে অসুবিধায় ফেলেন (বোথাম স্টাম্পের উপর দিয়ে যাওয়ার চেষ্টা করার সময় তার পায়ের জামিন বাতিল করেন, নিখোঁজ হওয়ার সময় তার ভারসাম্য হারিয়ে ফেলেন কার্টলি অ্যামব্রোসের বিরুদ্ধে একটি হুক শট), অ্যাগনিউ মন্তব্য করেছেন যে তিনি "তার লেগ ওভার করতে পারেননি"।[১৭]

একটি হাস্যকর হিট-উইকেট আউটের একটি সাম্প্রতিক উদাহরণ ছিল ইংল্যান্ড এবং পাকিস্তানের মধ্যে ২০০৬ সালের টেস্ট সিরিজের হেডিংলি টেস্ট ম্যাচের সময়, যখন পাকিস্তানের অধিনায়ক ইনজামাম-উল-হক মন্টি পানেসারের বিপক্ষে সুইপ মিস করেন, বল দিয়ে মিডরিফে আঘাত পান।, তার ভারসাম্য হারিয়ে তার স্টাম্পে পড়ে যায়।[১৮]

আইন ৩৭: অবস্ট্রাকটিং দা ফিল্ড[সম্পাদনা]

ব্যাটার যদি কাজ করে বা কথায় ফিল্ডিংয়ে বাধা দেয় বা বিভ্রান্ত করে, তাহলে তারা আউট হয়। এই আইনটি এখন সীমালঙ্ঘনগুলিকে অন্তর্ভুক্ত করে যা আগে হ্যান্ডেল বল দ্বারা আচ্ছাদিত হত, যা এখন আইন থেকে সরানো হয়েছে।

টেস্ট ম্যাচে শুধুমাত্র একজন খেলোয়াড় মাঠের বাইরে গিয়ে বাধা দিয়েছেন : ইংল্যান্ডের লেন হাটন, ১৯৫১ সালে লন্ডনের দ্য ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা, তার স্টাম্প থেকে একটি বল দূরে ছিটকে গিয়েছিলেন, কিন্তু তা করতে গিয়ে দক্ষিণ আফ্রিকার উইকেট-রক্ষককে বাধা দেন। রাসেল এনডিন ক্যাচ পূর্ণ করে।[১৯] কাকতালীয়ভাবে, এন্ডিয়ান টেস্ট ম্যাচে হ্যান্ডল দ্য বল আউট দেওয়া কয়েকজনের মধ্যে একজন ছিলেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে, আট ব্যাটারকে মাঠে বাধা দেওয়া হয়েছে।[২০]


আইন ৪০: টাইমড আউট[সম্পাদনা]

একজন আগত ব্যাটারকে "টাইমড আউট" করা হয় যদি তারা ইচ্ছাকৃতভাবে পরবর্তী ডেলিভারির মুখোমুখি হতে তিন মিনিটেরও বেশি সময় নেয় (যদি স্ট্রাইকে না থাকলে অন্য প্রান্তে থাকে বা মাঠের বেশি সময় বাহিরে থাকে)।[২১] খেলার বিরতির পর যদি কোনও নট আউট ব্যাটসম্যান প্রস্তুত না হন, তবে আপিল করে আউট আউটও দেওয়া যেতে পারে। অত্যন্ত দীর্ঘ বিলম্বের ক্ষেত্রে, আম্পায়াররা ম্যাচটি যে কোনও দলের কাছে বাজেয়াপ্ত করতে পারেন। এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে উইকেট নেওয়ার এই পদ্ধতি কখনও ঘটেনি এবং প্রথম-শ্রেণীর ক্রিকেটে মাত্র ছয়বার ঘটেছে।[২২]

শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ চলাকালীন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনি এভাবে আউট হন।[২৩]

অপ্রচলিত আউটের প্রকারভেদ[সম্পাদনা]

হ্যান্ডল দ্য বল[সম্পাদনা]

২০১৭ সালে আইন সংশোধনের আগে হ্যান্ডল দ্য বল' নামে একটি পৃথক আউট ধরনের ছিল যা এখন 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' এর আওতাভুক্ত। যদি ব্যাটসম্যান নিজের আহত হওয়া রোধ করা বা ফিল্ডিং দলের অনুমোদন নিয়ে কোনও ফিল্ডারের কাছে বলটি ফিরিয়ে দেওয়া ব্যতীত অন্য কোনও উদ্দেশ্যে ব্যাটের সংস্পর্শে না থাকা হাত দিয়ে বলটি স্পর্শ করে, তবে তারা আপিলে আউট ছিল। বলের হ্যান্ডলিং যদি খেলার খেলাকে প্রভাবিত না করে তবে ফিল্ডিং দলের পক্ষে আপিল না করা ভাল শিষ্টাচার হিসাবে বিবেচিত হত, যদিও এমন কিছু অনুষ্ঠান ছিল যখন এই শিষ্টাচারটি উপেক্ষা করা হয়েছিল।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে বল 'হ্যান্ডেল' করতে পেরেছেন মাত্র সাতজন ব্যাটসম্যান।[২৪] এবং একদিনের আন্তর্জাতিকে দুটি।[২০]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Derriman, Philip (৬ অক্টোবর ২০০৪)। "To walk, or not to walk, that is the question"The Sydney Morning Herald। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০০৮ 
  2. England fight back after collapse, BBC Sport, 20 July 2007
  3. "Analysing Test dismissals across the ages"espncricinfo.com 
  4. "HowSTAT! Test Cricket – Leonard Hutton – Analysis of Batting Dismissals"howstat.com 
  5. "HowSTAT! Test Cricket – Desmond Haynes – Analysis of Batting Dismissals"howstat.com 
  6. "HowSTAT! Test Cricket – Stephen Waugh – Analysis of Batting Dismissals"howstat.com 
  7. "Law 32.1 – Out Bowled"। MCC। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 
  8. "Law 32.2 – Bowled to take precedence"। MCC। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০১৯ 
  9. "Law 33.5 – Caught to take precedence"। MCC। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০১৯ 
  10. "ICC introduces new rules in cricket: No more 'mankad', permanent ban on use of saliva on ball"WION (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ নভেম্বর ২০২২ 
  11. "Law 39.1.2"। MCC। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০১৯ 
  12. "Unusual Test dismissals"espncricinfo.com। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৯ 
  13. "Lanka 'ridicule' cricket"The Tribune 
  14. "5th Test: West Indies v India at St John's, Apr 28 – May 3, 1983 – Cricket Scorecard – ESPN Cricinfo"Cricinfo 
  15. "Join the club"Cricinfo 
  16. "Malta vs. Romania scorecard"। ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২৩ 
  17. "Leg over" BBC Radio Five Live
  18. "Pakistan gain slender lead after record stand"Cricinfo 
  19. "Ten controversial dismissals"। Cricinfo.com। ৬ ডিসেম্বর ২০০৫। 
  20. "One-Day Internationals – Unusual dismissals"। Cricinfo.com। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০০৯  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "autogenerated1" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  21. "cricket – sport"Encyclopædia Britannica। ফেব্রুয়ারি ২০২৪। 
  22. "Out of time"Cricinfo 
  23. "1st Time In 146 Years! Angelo Mathews 'Timed Out' At Cricket World Cup, Makes History With Unusual Dismissal" (ইংরেজি ভাষায়)। NDTV। ৬ নভেম্বর ২০২৩। সংগ্রহের তারিখ ৬ নভেম্বর ২০২৩ 
  24. "Test matches – Unusual dismissals"। Cricinfo.com। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]