বিষয়বস্তুতে চলুন

লুইস মরগান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুইস মরগান
২০১৮ সালে সেল্টিকের হয়ে মরগান
ব্যক্তিগত তথ্য
জন্ম (1996-09-30) ৩০ সেপ্টেম্বর ১৯৯৬ (বয়স ২৭)
জন্ম স্থান গ্রিনক, স্কটল্যান্ড
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
নিউ ইয়র্ক রেড বুলস
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৩৪, ২১ জুন ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

লুইস মরগান (ইংরেজি: Lewis Morgan; জন্ম: ৩০ সেপ্টেম্বর ১৯৯৬) হলেন একজন স্কটল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে মার্কিন ক্লাব নিউ ইয়র্ক রেড বুলস এবং স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, মরগান স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে স্কটল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় এক বছর যাবত স্কটল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে স্কটল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; স্কটল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লুইস মরগান ১৯৯৬ সালের ৩০শে সেপ্টেম্বর তারিখে স্কটল্যান্ডের গ্রিনকে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মরগান স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে স্কটল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৭ সালের ২৮শে মার্চ তারিখে তিনি এস্তোনিয়া অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে ম্যাচে স্কটল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] স্কটল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ১ বছরে ৯ ম্যাচে অংশগ্রহণ করে ২টি গোল করেছেন।

২০১৮ সালের ৩০শে মে তারিখে, ২১ বছর ও ৮ মাস বয়সে, উভয় পায়ে ফুটবল খেলায় পারদর্শী মরগান পেরুর বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে স্কটল্যান্ডের হয়ে অভিষেক করেছেন।[২] উক্ত ম্যাচের ৭২তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় ম্যাট ফিলিপসের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচে তিনি ১৯ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি পেরু ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] স্কটল্যান্ডের হয়ে অভিষেকের বছরে মরগান সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২১ জুন ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
স্কটল্যান্ড ২০১৮
২০২৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]