লিনিমো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিনিমো
ফুজিগাওক স্টেশনের দিক থেকে বেনপাকু কিনেন কয়েনের কাছে পৌঁছেগেছে লিনিমো ট্রেন
সংক্ষিপ্ত বিবরণ
অন্য নামআইচি হাই-স্পিড ট্রানজিট টোবু কিউরিও লাইন
স্থানীয় নামRinimo (リニモ), formally Aichi Kōsoku Kōtsū Tōbu Kyūryō-sen (愛知高速交通東部丘陵線)
স্থিতিসক্রিয়
মালিকআইচি র্যাপিড ট্রানজিট কোং লিমিটেড (愛知高速交通株式会社, Aichi Kōsoku Kōtsū Kabushiki Gaisha)
অঞ্চলআইচি প্রিফেকচারে, জাপান
বিরতিস্থল
স্টেশন
ওয়েবসাইটwww.linimo.jp/en/
পরিষেবা
ধরনদ্রুত পরিবহন
ব্যবস্থাম্যাগলেভ
দৈনিক যাত্রীসংখ্যা১৬৫০০
ইতিহাস
চালু৬ মার্চ ২০০৫ (2005-03-06)
কারিগরি তথ্য
রেলপথের দৈর্ঘ্য৮.৯ কিলোমিটার (৫.৫ মাইল)
ট্র্যাকসংখ্যা2
সর্বনিম্ন ব্যাসার্ধ৭৫ মি (২৪৬ ফু ১ ইঞ্চি)
বিদ্যুতায়ন1500 V DC Third rail
চালন গতি১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা (৬২ মাইল প্রতি ঘণ্টা)

লিনিমো (リ ニ モ রিনিমো) আনুষ্ঠানিকভাবে আইচি হাই-স্পিড ট্রানজিট টোবু কিউরিও লাইন (愛 知 高速 交通 東部 丘陵 線 আইচি কোস্কো কটসু তোবু কিউইয়াইও-সেন) নাগোয়া শহরের কাছাকাছি জাপানের আইচি প্রিফেকচারে একটি চৌম্বক লেভিটিশন ট্রেন লাইন।মূলত এক্সপো ২০০৫ ন্যায্য সাইট পরিবেশন করার জন্য নির্মিত হলে, লাইন এখন স্থানীয় সম্প্রদায়ের সেবা করার জন্য কাজ করে।লিনিমো আইচি র্যাপিড ট্রানজিট কোং লিমিটেড (愛 知 高速 交通 株式会社 আইচি কোসোকোক কোটসু কবশুকি গাইশা) দ্বারা পরিচালিত এবং পরিচালিত হয় এবং হাই স্পিড সারফেস ট্রান্সপোর্ট (এইচএসএসটি) টাইপ প্রযুক্তি ব্যবহার করে জাপানে প্রথম বাণিজ্যিক ম্যাগালেভ। [১] এটি বিশ্বের প্রথম সর্বশক্তিমান বাণিজ্যিক শহুরে ম্যাগলেভ। [২] কিছু উৎস আছে যা দ্বিধাদ্বন্দ্বের অনাবৃত হিসাবে স্বয়ংক্রিয় হিসাবে বর্ণনা করে বা এই ধরনের দাবি করার সময় অবস্থার উপেক্ষা করে [৩] কিন্তু লিনিমো প্রকৃতপক্ষে বিশ্বব্যাপী চালিত চতুর্থ বাণিজ্যিক শহুরে ম্যাগলেভ, প্রথম তিনটি হল বার্মিংহ্যাম ম্যাগওয়েভ (১৯৮৪-১৯৯৫), বার্লিন এম-বাহান (১৯৮৯-১৯৯১) এবং সাংহাই ম্যাগলেভ (২০০৪ সালে খোলা)।

বৈশিষ্ট[সম্পাদনা]

রৈখিক মোটর চুম্বকীয়-লেভিটিড ট্রেনটি গতির সময় ট্র্যাকের উপরে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় (৬২ মাইল) গতিতে রেল ট্রাক থেকে ৮ মিলিমিটার (০.৩১ বর্গ মিলিমিটার) উচ্চতায় প্রবাহিত হয় এবং প্রচলিত মেট্রো সিস্টেমে বিকল্প হিসেবে বিবেচিত হয়, উচ্চ গতির পরিচালনা নয়। এই লাইনটিতে ৯ টি স্টেশন রয়েছে এবং ৮.৯ কিলোমিটার (৫.৫ মাইল) দীর্ঘ, ৭৫ মিটার (২46 ফিট) এবং সর্বনিম্ন ৬% এর ব্যাসার্ধের কমপক্ষে অপারেটিং ব্যাসার্ধ।লাইনে স্বয়ংক্রিয় ট্রেন নিয়ন্ত্রণ (এটিসি) এবং স্বয়ংক্রিয় ট্রেন পরিচালনা (এটিও)ব্যবস্থা ব্যবহার করা হয়। [১] ট্র্যাক নির্মানে খরচ ¥ ৬০ বিলিয়ন (মার্কিন $ ৫৭৫ মিলিয়ন) এবং লিনিমো ন্যানপোনের শারয়ো দ্বারা নির্মিত, নিজেকে মূল্যায়ন ৪০.৫ বিলিয়ন (মার্কিন $ ৩৮০ মিলিয়ন) খরচ। [৪] রোলিং স্টক ছাড়াই প্রতি কিলোমিটারের নির্মাণ খরচ প্রায় $ 65 মিলিয়ন মার্কিন ডলারে আসে দ্বারায়।

রোলিং স্টক[সম্পাদনা]

লাইন জন্য ট্রেন চুবা এইচএসএসটি উন্নয়ন কর্পোরেশন দ্বারা ডিজাইন করা হয়েছে, যা নাগোয়াতে একটি পরীক্ষা ট্র্যাক পরিচালনা করে।তারা নিপ্পন শরিও দ্বারা নির্মিত হয়েছিল, ৪০.৫ বিলিয়ন ইউয়ান (৩৮০ মিলিয়ন মার্কিন ডলার)। শেষ গাড়ি (ম্যাক কার) ১৪.০ মিটার (৪৫ ফুট ১১ ইঞ্চি) দীর্ঘ এবং মাঝারি গাড়ি (এম কার) ১৩.৫ মিটার (৪৪ ফুট ৩ ইঞ্চি), মোট ট্রেন সেট দৈর্ঘ্য ৪৩.৩ মিটার (১৪২ ফুট ১ ইঞ্চি) দেয়। গাড়ির ২.৬ মিটার (৮ ফুট ৬ ইঞ্চি) প্রশস্ত। ২৪৪ টি ট্রেনের মোট যাত্রী ধারণের জন্য ম্যাক কারের ৩৪ টি আসন এবং ৪৬ টি স্ট্যান্ডিং এবং এম কার ৩৬ টি আসন এবং ৪৮ টি স্ট্যান্ডিং। গাড়ির প্রতিটি গাড়ির শেষের দুটি জরুরী দরজা এবং প্রতি ১২০০ মিলিমিটার (৪৭ ইঞ্চি) দরজা দিয়ে প্রতিস্থাপিত অ্যালুমিনিয়ামের একটি আধা-মনোকুক নির্মাণ আছে।

নির্মান ইতিহাস[সম্পাদনা]

  • ৩ অক্টোবর ২০০১, মঞ্জুরী লাইন নির্মাণের অনুমতি ।
  • ৬ মার্চ, ২০০৫, লাইন প্রকাশের জন্য উন্মুক্ত
  • ৩ জুলাই, ২০০৫, দশ মিলিয়ন যাত্রী
  • ১ এপ্রিল, ২০০৬, স্টেশন এল০৭ এবং এল০৯ নামকরণ করা হয়েছে।

স্টেশন[সম্পাদনা]

ক্রম. নাম জাপানি ভাষা দূরত্ব (km) পরিবর্তন অবস্থান
এল০১ ফুজিগাওকা 藤が丘 0.0 Nagoya Municipal Subway Higashiyama Line (H22) Meito-ku, Nagoya Aichi Prefecture
এল০২ Hanamizuki-dōri はなみずき通 1.4   Nagakute
এল০৩ Irigaike-kōen 杁ヶ池公園 2.3  
এল০৪ Nagakute Kosenjō 長久手古戦場 3.4  
এল০৫ Geidai-dōri 芸大通 4.5  
এল০৬ Kōen-nishi 公園西 6.0  
এল০৭ Aichikyūhaku-kinen-kōen ("Expo Memorial Park")[Note ১] 愛・地球博記念公園 7.0  
এল০৮ Toji-shiryokan-minami 陶磁資料館南 8.0   Toyota
এল০৯ Yakusa[Note ২] 八草 8.9 Aichi Loop Line(18)
Footnotes
  1. Formerly named Banpaku-kaijo Station ("Expo Site")
  2. Formerly named Banpaku-Yakusa Station

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Yasuda, Yoshihide; Fujino, Masaaki; Tanaka, Masao; Ishimoto, Syunzo (২০০৪)। "The first HSST maglev commercial train in Japan" (PDF)Proceedings of the 18th international conference on magnetically levitated systems and linear drives (MAGLEV 2004)। সংগ্রহের তারিখ ২০১৬-০৪-২৯ 
  2. 韓国独自技術で開発 仁川空港リニアが3日開通
  3. "Magnetbahnforum | Linimo Urban Maglev"। সেপ্টেম্বর ২১, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২০, ২০১৩ 
  4. "Nagoya builds Maglev Metro"। International Railway Journal। মে ২০০৪। ২০০৭-০১-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]