রুবেল মিয়া (ফুটবলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রুবেল মিয়া
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম রুবেল মিয়া
জন্ম (1995-01-01) ১ জানুয়ারি ১৯৯৫ (বয়স ২৭)
জন্ম স্থান গাইবান্ধা, বাংলাদেশ
উচ্চতা ১.৬৫ মিটার (৫ ফুট ৫ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
চট্টগ্রাম আবাহনী
জার্সি নম্বর ১১
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৬ শেখ জামাল
২০১৭–২০২১ ঢাকা আবাহনী ৫৬ (৫)
২০২২– চট্টগ্রাম আবাহনী ১৬ (১)
জাতীয় দল
২০১৩ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ (১)
বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৬– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:২৫, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩৩, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রুবেল মিয়া (জন্ম: ১ জানুয়ারি ১৯৯৫) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব চট্টগ্রাম আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৫–১৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব শেখ জামালের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। ২০১৭–১৮ মৌসুমে, তিনি শেখ জামাল হতে ঢাকা আবাহনীতে যোগদান করেছিলেন, যেখানে তিনি ৪ ম্যাচে ১টি গোল করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন।

২০১৩ সালে, রুবেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৬ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, রুবেল এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি শেখ জামালের হয়ে এবং ২টি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রুবেল মিয়া ১৯৯৫ সালের ১লা জানুয়ারি তারিখে বাংলাদেশের গাইবান্ধায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

রুবেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৭ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন। তিনি ২০১৩ সালের ১০ই অক্টোবর তারিখে ২০১৪ এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে কুয়েত অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে প্রথম এবং একমাত্র গোলটি করেছেন।

২০১৬ সালের ১লা সেপ্টেম্বর তারিখে, মাত্র ২১ বছর ৮ মাস ১ দিন বয়সে, রুবেল মালদ্বীপের বিরুদ্ধে প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ম্যাচের ৮৪তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় সেন্টু চন্দ্র সেনের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন। ম্যাচটিতে বাংলাদেশ ৫–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৬ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৬
সর্বমোট

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

অনূর্ধ্ব-১৯
গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
১০ অক্টোবর ২০১৩ ফ্রান্সো হারিরি স্টেডিয়াম, আর্বিল, ইরাক কুয়েত কুয়েত অনূর্ধ্ব-১৯ –০ ১–০ ২০১৪ এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "10 man Bangladesh beat Kuwait" (ইংরেজি ভাষায়)। ঢাকা ট্রিবিউন। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]