আমিনুর রহমান সজীব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমিনুর রহমান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ আমিনুর রহমান সজীব
জন্ম (1994-06-18) ১৮ জুন ১৯৯৪ (বয়স ২৯)
জন্ম স্থান বাংলাদেশ
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মুক্তিযোদ্ধা সংসদ
জার্সি নম্বর ৯৯
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৫ ঢাকা আবাহনী (০)
২০১৬–২০২১ ঢাকা মোহামেডান ১৩ (১)
২০২২– মুক্তিযোদ্ধা সংসদ (৩)
জাতীয় দল
২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (১)
২০১৪– বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:৩৮, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:৩৬, ৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ আমিনুর রহমান সজীব (জন্ম: ১৮ জুন ১৯৯৪; আমিনুর রহমান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব মুক্তিযোদ্ধা সংসদ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করলেও একটি ম্যাচেও অংশগ্রহণ করেননি। ২০১৬–১৭ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে ঢাকা মোহামেডানে যোগদান করেছিলেন, যেখানে তিনি ১৩ ম্যাচে ১টি গোল করেছিলেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ঢাকা মোহামেডান হতে বাংলাদেশী ক্লাব মুক্তিযোদ্ধা সংসদে যোগদান করেছেন।

২০১৪ সালে, সজীব বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। একই বছরে তিনি বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ আমিনুর রহমান সজীব ১৯৯৪ সালের ১৮ই জুন তারিখে বাংলাদেশের জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সজীব বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।[১] ২০১৪ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে আফগানিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি ২০১৪ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র গ্রুপ পর্বে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন। তিনি ২০১৪ সালের ২২শে সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত ২০১৪ এশিয়ান গেমসের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে হংকং অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

২০১৫ সালের ১৭ই নভেম্বর তারিখে, মাত্র ২১ বছর ৫ মাস বয়সে, সজীব অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৮ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় পর্বে গ্রুপ বি-এর ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৮২তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় নাবিব নেওয়াজ জীবনের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি বাংলাদেশ ৪–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে সজীব মাত্র ১টি ম্যাচে করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৭ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৫
সর্বমোট

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

অনূর্ধ্ব-২৩[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২২ সেপ্টেম্বর ২০১৪ হোয়াসেয়ং স্টেডিয়াম, হোয়াসেয়ং, দক্ষিণ কোরিয়া হংকং হংকং অনূর্ধ্ব-২৩ –২ ১–২ ২০১৪ এশিয়ান গেমস

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh Football team in Asian Games 2014"। incheon2014ag.org। ২ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]