কেষ্ট কুমার বসু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেষ্ট কুমার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম কেষ্ট কুমার বসু
জন্ম (1992-04-16) ১৬ এপ্রিল ১৯৯২ (বয়স ৩২)
জন্ম স্থান কুষ্টিয়া, বাংলাদেশ
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মুক্তিযোদ্ধা সংসদ
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৮ শেখ জামাল
২০১৯ চট্টগ্রাম আবাহনী ১১ (০)
২০২০–২০২১ শেখ জামাল ১৪ (০)
২০২২ বসুন্ধরা কিংস (০)
২০২২– মুক্তিযোদ্ধা সংসদ (০)
জাতীয় দল
২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৩– বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:০১, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:১৯, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

কেষ্ট কুমার বসু (জন্ম: ১৬ এপ্রিল ১৯৯২; কেষ্ট কুমার নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব মুক্তিযোদ্ধা সংসদ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব শেখ জামালের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৫ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন, যেখানে তিনি ১১ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ জামাল এবং বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি বসুন্ধরা কিংস হতে বাংলাদেশী ক্লাব মুক্তিযোদ্ধা সংসদে যোগদান করেছেন।

২০১৪ সালে, কেষ্ট বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০১৩ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, কেষ্ট এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কেষ্ট কুমার বসু ১৯৯২ সালের ১৬ই এপ্রিল তারিখে বাংলাদেশের কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কেষ্ট বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ১৮ই সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে উজবেকিস্তান অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দলের হয়ে তিনি শুধুমাত্র ২০১৪ এশিয়ান গেমস অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র গ্রুপ পর্বে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৩ সালের ২রা মার্চ তারিখে, মাত্র ২০ বছর ১০ মাস ১৩ দিন বয়সে, কেষ্ট ফিলিস্তিনের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটিতে বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে কেষ্ট সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৭ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৩
২০১৫
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Uzbekistan U23 vs Bangladesh U23: Live score, updates and head-to-head results 09/18/2014"tribuna (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  2. "Friendlies 2013 » March » Palestine - Bangladesh 1:0"worldfootball (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  3. "Booters begin with a loss" (ইংরেজি ভাষায়)। thedailystar। ৩ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]