মামুন খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মামুন খান
ব্যক্তিগত তথ্য
জন্ম (1985-12-20) ২০ ডিসেম্বর ১৯৮৫ (বয়স ৩৫)
জন্ম স্থান বাংলাদেশ
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
শেখ জামাল
জার্সি নম্বর ২৫
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭ ফরাশগঞ্জ
২০০৯–২০১১ শেখ রাসেল
২০১১–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৩ শেখ রাসেল
২০১৩–২০১৪ ঢাকা মোহামেডান
২০১৫–২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ ঢাকা মোহামেডান ১৫ (০)
২০১৯ শেখ রাসেল (০)
২০২০– শেখ জামাল (০)
জাতীয় দল
২০১১– বাংলাদেশ ১১ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:০৫, ৯ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৮:৩১, ৪ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মামুন খান (জন্ম: ২০ ডিসেম্বর ১৯৮৫) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব শেখ জামাল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফরাশগঞ্জের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। ২০০৯–১০ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন। শেখ রাসেলে ২ মৌসুম অতিবাহিত করার পর মুক্তিযোদ্ধা সংসদের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ রাসেল এবং ঢাকা মোহামেডানের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে শেখ জামালে যোগদান করেছেন।

২০১১ সালে, মামুন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, মামুন এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি শেখ রাসেলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মামুন খান ১৯৮৫ সালের ২০শে ডিসেম্বর তারিখে বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ২১শে মার্চ তারিখে, মাত্র ২৫ বছর ৩ মাস ১ দিন বয়সে, মামুন ফিলিস্তিনের বিরুদ্ধে ২০১২ এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাইপর্বের গ্রুপ পর্বে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[১] ম্যাচটিতে বাংলাদেশ ২–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[২] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে মামুন সর্বমোট ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৪ মে ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১১
২০১২
২০১৩
সর্বমোট ১১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Palestine - Bangladesh, Mar 21, 2011 - AFC Challenge Cup Qualification - Match sheet"Transfermarkt। ২১ মার্চ ২০১১। সংগ্রহের তারিখ ৪ মে ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (২১ মার্চ ২০১১)। "Palestine vs. Bangladesh (2:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ৪ মে ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]