মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট
ধরনসরকারী পলিটেকনিক ইন্সটিটিউট
স্থাপিত২০১০
অধ্যক্ষইমতিয়াজ আহমেদ চৌধুরী মুরাদ [১]
শিক্ষার্থী৮৩৭ জন
অবস্থান,
২৪°২৮′৫৬″ উত্তর ৯১°৪৮′৫০″ পূর্ব / ২৪.৪৮২১৭৪° উত্তর ৯১.৮১৩৯৬০° পূর্ব / 24.482174; 91.813960স্থানাঙ্ক: ২৪°২৮′৫৬″ উত্তর ৯১°৪৮′৫০″ পূর্ব / ২৪.৪৮২১৭৪° উত্তর ৯১.৮১৩৯৬০° পূর্ব / 24.482174; 91.813960
শিক্ষাঙ্গনশহুরে
২ একর (০.৮১ হেক্টর)
অধিভুক্তিবাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড
ওয়েবসাইটwww.mbpi.gov.bd

মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের একটি আধুনিক মানগত পলিটেকনিক ইনস্টিটিউট। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে পরিচালিত একটি সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান​। চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে সুযোগ রয়েছে চারটি ভিন্ন ট্রেড বা পাঠ্য বিষয়।

ইতিহাস[সম্পাদনা]

হযরত শাহ মোস্তফা (রহঃ) সহ অগনিত আউলিয়াদের পুণ্যভূমি মৌলভীবাজার জেলার মাতারকাপন – এ চার একর জমির ওপর মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট অবস্থিত। চারদিকে সবুজ প্রাকৃতিক পরিবেশের মাঝে প্রতিষ্ঠানটি মাথা উঁচু করে তার অবস্থান জানান দিচ্ছে । কারিগরি শিক্ষায় পিছিয়ে পরা জনপদ হিসেবে এ শিক্ষা প্রসারের লক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মরহুম জনাব এম. সাইফুর রহমান, এম.পি, ৬ ফাল্গুন ১৪১২, মোতাবেক ১৮ ফেব্রুয়ারি ২০০৬ সালে মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউটের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ১৩ অক্টোবর ২০১০ সালে কর্মস্থল পরিবর্তনে ১ জন শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক প্রশাসনিক কার্যক্রম আরম্ভ হয় এবং পরবর্তীতে কম্পিউটার এবং ইলেকট্রনিক্স টেকনোলজিতে ১ জন করে শিক্ষককে একই প্রক্রিয়ায় পদায়ন করা হয়। শিক্ষাকার্যক্রম ও শিক্ষার্থী পরিসংখ্যানঃ ২৩-১০-২০১০ সাল থেকে ২০১০-২০১১ শিক্ষা সনে কম্পিউটার এবং ইলেকট্রনিক্স টেকনোলজিতে যথাক্রমে ১ম শিফট ও ২য় শিফটে (৯১+৯৫) জন মোট ১৮৬ জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রমের যাত্রা আরম্ভ হয়। এবং পরে আরো ২টি টেকনোলজি চালু করা হয়৷

আরএসি টেকনোলজিতে ১ম ও ২য় শিফটে(৪৮+৪৮)= ৯৬ জন শিক্ষার্থী ভর্তি হয়৷ হোস্টেল সুবিধাঃ শুধুমাত্র ৯৬ জন ছাত্র ধারণক্ষম ৪ তলা বিশিষ্ট একটিমাত্র বিল্ডিং আছে । জুলাই ২০১২ থেকে ৯৬ জন ছাত্রকে সীট বরাদ্দের মাধ্যমে হোস্টেল কার্যক্রম শুরু হয়েছে।

অবস্থান[সম্পাদনা]

এটি মৌলভীবাজার শহর থেকে শমসের নগর রোডের, মাথারকাপন এলাকায় অবস্থিত।

ক্যাম্পাস[সম্পাদনা]

মূল ক্যাম্পাসে পাঁচতলা বিশিষ্ট তিনটি ভবন, এদের দুইটি প্রাতিষ্ঠানিক ভবন ও একটি প্রশাসনিক ভবন। এছাড়া ওয়ার্কশপ কক্ষ, অফিস, লাইব্রেরী, ল্যবরেটরী, একটি ৫০০ ধারণ ক্ষমতা সম্পন্ন অডিটোরিয়াম,হার্ডওয়্যার ল্যাব, সফটওয়্যার ল্যাব এবং ফ্রী ওয়াই-ফাই সহ একটি মাল্টিমিডিয়া নেটওয়ার্কিং ল্যাব । এছাড়া প্রতিষ্টানের মূল গেইট সংলগ্ন একটি শহীদ মিনার।

টেকনোলজি[সম্পাদনা]

বর্তমানে এখানে চারটি বিভাগ চালু আছে। যথা:

  1. কম্পিউটার
  2. ইলেকট্রনিক্স
  3. রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং
  4. ফুড৷

ছাত্র সংগঠন[সম্পাদনা]

পলিটেকনিক স্টুডেন্ট এসোসিয়েশন, মৌলভীবাজার পলিটেকনিক শাখা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট"www.mbpi.gov.bd। সংগ্রহের তারিখ ২০১৯-০১-১৮