মোনা শৌরি কাপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোনা শৌরি কাপুর
মোনা শৌরি কাপুর.jpg
জন্ম(১৯৬৪-০২-০৩)৩ ফেব্রুয়ারি ১৯৬৪
মৃত্যু২৫ মার্চ ২০১২(2012-03-25) (বয়স ৪৮)
জাতীয়তাভারতীয়
পেশাপ্রযোজক
কর্মজীবন১৯৯৩–২০১২
দাম্পত্য সঙ্গীবনি কাপুর (বি. ১৯৮৩; তা. ১৯৯৬)
সন্তান২ (অর্জুন কাপুর এবং অঙ্কুলা কাপুর)

মোনা শৌরি কাপুর (৩রা ফেব্রুয়ারি ১৯৬৪ - ২৫শে মার্চ ২০১২) একজন ভারতীয় চলচ্চিত্র প্রযোজক ছিলেন। তিনি সত্তি শৌরির কন্যা এবং বলিউড চলচ্চিত্র নির্মাতা বনি কাপুরের প্রথম স্ত্রী ছিলেন।[১] তাঁর একটি ছেলে এবং একটি মেয়ে রয়েছে; যাদের নাম বলিউড অভিনেতা অর্জুন কাপুর এবং কন্যা অনশুলা কাপুর।

জীবন[সম্পাদনা]

মোনা শৌরি কাপুর ১৯৬৪ সালের ৩রা ফেব্রুয়ারি তারিখে ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৮৩ সালে বলিউডের চলচ্চিত্র নির্মাতা বনি কাপুরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন; যাঁর সাথে তাঁর দুটি সন্তান (অর্জুন কাপুর এবং অনশুলা কাপুর) রয়েছে। তাঁর ছেলে, অর্জুন কাপুর ২০১২ সালে হাবিব ফয়সল পরিচালিত ইশকজাদে-এ অভিনয়ের মাধ্যমে হিন্দি চলচ্চিত্র জগতে প্রবেশ করেছেন। অন্যদিকে, অঙ্কুলা কাপুর ইকোলে মন্ডিয়েল ওয়ার্ল্ড স্কুল থেকে স্নাতক শেষ করার পরে নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে বার্নার্ড কলেজ হতে পড়াশোনা শেষ করে গুগল ভারতের সাথে কাজ করছিলেন। ১৯৯৬ সালে, বনি কাপুরের সাথে বিচ্ছেদ হওয়ার পরে, মোনা শৌরি তাঁর শ্বশুরবাড়ির মানুষদের সাথেই থাকতেন। ২০১২ সালের ২৫শে মার্চ তারিখে, তাঁর মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি তাঁর দুই সন্তানের সাথে সেখানেই থাকতেন।

পেশা[সম্পাদনা]

মোনা শৌরি কাপুর ফিউচার স্টুডিওর প্রধান নির্বাহী ছিলেন, যেটি মুম্বইয়ের সম্পূর্ণ সজ্জিত অন্দর (ইনডোর) শ্যুটিং স্টুডিও, যা চলচ্চিত্র চিত্রায়নের বৃহত্তম কেন্দ্র।[২] মোনা তাঁর কর্মজীবনে বেশ কয়েকটি ক্ষেত্রে কাজ করেছিলেন; তিনি সফলভাবে 'বিজনেস এইডস' এবং 'মেশিন এক্সপোর্টস'-এর কার্য পরিচালনা করেছিলেন, যেখানে তাঁর সাথে আরও অনেকে ছিলেন। এফসিএল-এর পরিচালক হিসাবে তিনি শীশা (এই চলচ্চিত্রে মিঠুন চক্রবর্তী, মুনমুন সেন এবং মল্লিকা সারাভাইয়ের মতো অভিনয়শিল্পীরা অভিনয় করেছেন) ও ফরিশ্তে (এই চলচ্চিত্রে ধর্মেন্দ্র, বিনোদ খান্না, শ্রীদেবী এবং রজনীকান্ত-এর মতো অভিনয়শিল্পীরা অভিনয় করেছেন)-এর মতো চলচ্চিত্রের সহ-প্রযোজক ছিলেন। ২০০৫ সালে মোনা ইন্ডিয়ান টেলি অ্যাওয়ার্ডের জুরি সদস্য হিসাবেও কাজ করেছিলেন। তিনি হেরা ফেরি (স্টার প্লাসে প্রচারিত টেলিভিশন অনুষ্ঠান, যেখানে শেখর সুমন, রিমা লাগু এবং তানাজ করিম অভিনয় করেছেন), যুগ (দূরদর্শনে প্রচারিত), বিলায়তী বাবু (দূরদর্শনে প্রচারিত) এবং ক্যায়সে কহুঁ (টিভি)-এর মতো সফল টেলিভিশন অনুষ্ঠানে কাজ করেছিলেন। যুগ দর্শকের পাশাপাশি মিডিয়া এবং পৃষ্ঠপোষকদের দ্বারা ব্যাপক প্রশংসিত হয়েছিল।

মৃত্যু[সম্পাদনা]

২০১২ সালের ২৫শে মার্চ তারিখে ক্যান্সারউচ্চ রক্তচাপের সাথে লড়াইয়ের পরে একাধিক অঙ্গ ব্যর্থতার কারণে মোনা শৌরি কাপুর মারা যান।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dad's second marriage tough on us as kids: Arjun Kapoor"Times of India। ২২ এপ্রিল ২০১২। ২৬ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১২ 
  2. "Archived copy"। ২৬ জুলাই ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জুন ২০১০ 
  3. "Mona Kapoor dies at 47"Mumbai Mirror। ২৬ মার্চ ২০১২। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০১২ 
  4. "Boney Kapoor's former wife Mona passes away"। Zeenews.india.com। ৩১ মার্চ ২০১১। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১৩