মালদহ উত্তর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালদহ উত্তর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব২০০৯-বর্তমান
সংরক্ষণতফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়
বর্তমান সাংসদখগেন মুর্মু
রাজনৈতিক দলবিজেপি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৪,২৫,৪২৮[১]
বিধানসভা কেন্দ্রহাবিবপুর বিধানসভা কেন্দ্র
গাজোল বিধানসভা কেন্দ্র
চাঁচল বিধানসভা কেন্দ্র
হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র
মালতীপুর বিধানসভা কেন্দ্র
রতুয়া বিধানসভা কেন্দ্র
মালদহ বিধানসভা কেন্দ্র

মালদহ উত্তর লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি মালদহ জেলা প্রতিনিধিত্ব করে এবং মালদহ শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

মালদহ উত্তর লোকসভা কেন্দ্রটি সম্পূর্ণ মালদহ জেলার উত্তর অংশ জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গিপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল, ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- হাবিবপুর বিধানসভা কেন্দ্র, গাজোল বিধানসভা কেন্দ্র, চাঁচল বিধানসভা কেন্দ্র, হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র, মালতীপুর বিধানসভা কেন্দ্র, রতুয়া বিধানসভা কেন্দ্রমালদহ বিধানসভা কেন্দ্র

হাবিবপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় হাবিবপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত।

গাজোল বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গাজোল শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত।

চাঁচল বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় চাঁচল শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় হরিশচন্দ্রপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মালতীপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় মালতীপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

রতুয়া বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় রতুয়াতে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মালদহ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় মালদহ শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত।

মালদহ উত্তর লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন বিজেপি-র খগেন মুর্মু

বছর সদস্য দল
২০০৯ মৌসম নূর[২] ভারতীয় জাতীয় কংগ্রেস
২০১৪
২০১৯ খগেন মুর্মু ভারতীয় জনতা পার্টি

সাম্প্রতিক পরিসংখ্যান[সম্পাদনা]

২০১৯- ২০২১
কেন্দ্র দল ভারতের সাধারণ নির্বাচন, ২০১৯ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন, ২০২১ ভোট +/-
প্রার্থী ভোট সংখ্যা প্রার্থী ভোট সংখ্যা
তৃণমূল মৌসম নুর
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু
তৃণমূল মৌসম নুর
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু
তৃণমূল মৌসম নুর
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু
হরিশচন্দ্রপুর তৃণমূল মৌসম নুর 63117 তাজমুল হোসেইন 121850 +58,000
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু 47490 এমডি মতিবার রহমান 44841 -3,000
মালতীপুর তৃণমূল মৌসম নুর 58794 আবদুর রহিম বক্সী 126157 +68,000
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু 35488 মৌসুমী দাস 33990 -2,000
রতুয়া তৃণমূল মৌসম নুর 76008 সমর মুখোপাধ্যায় 130674 +54,000
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু 55027 অভিষেক সিংহানিয়া 55024 -3
তৃণমূল মৌসম নুর
ভারতীয় জনতা পার্টি খগেন মুরমু

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 
  2. "General Elections, 2009 - Constituency Wise Detailed Results" (পিডিএফ)West Bengal। Election Commission of India। ২ আগস্ট ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুন ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]