জঙ্গীপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে পুনর্নির্দেশিত)
জঙ্গীপুর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৬৭-বর্তমান
সংরক্ষণতফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়
বর্তমান সাংসদখলিলুর রহমান
রাজনৈতিক দলটিএমসি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৩,৯১,৬৫৬[১]
বিধানসভা কেন্দ্রসুতি বিধানসভা কেন্দ্র, জঙ্গীপুর বিধানসভা কেন্দ্র, রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র, সাগরদীঘি বিধানসভা কেন্দ্র, লালগোলা বিধানসভা কেন্দ্র, ফারাক্কা বিধানসভা কেন্দ্রখড়গ্রাম বিধানসভা কেন্দ্র

জঙ্গীপুর লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৬৭ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি মুর্শিদাবাদ জেলা প্রতিনিধিত্ব করে এবং জঙ্গীপুর শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

জঙ্গীপুর লোকসভা কেন্দ্রটি সম্পূর্ণ মুর্শিদাবাদ জেলার কিছু অংশ জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গীপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল', ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- সুতি বিধানসভা কেন্দ্র, জঙ্গীপুর বিধানসভা কেন্দ্র, রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র, সাগরদীঘি বিধানসভা কেন্দ্র, লালগোলা বিধানসভা কেন্দ্র, নবগ্রাম বিধানসভা কেন্দ্রখড়গ্রাম বিধানসভা কেন্দ্র

সুতি বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় সুতি শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

জঙ্গীপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় জঙ্গিপুর শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

রঘুনাথগঞ্জ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় রঘুনাথগঞ্জে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

সাগরদিঘি বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় সাগরদিঘি শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

লালগোলা বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় লালগোলাতে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নবগ্রাম বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় নবগ্রামে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি জন্য সংরক্ষিত।

খড়গ্রাম বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় খড়গ্রামে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত।

জঙ্গীপুর লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন টিএমসি-এর খলিলুর রহমান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]