ব্রেট শ্যুলজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রেট শ্যুলজ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামব্রেট নোলান শ্যুলজ
জন্ম (1970-08-26) ২৬ আগস্ট ১৯৭০ (বয়স ৫০)
ইস্ট লন্ডন, দক্ষিণ আফ্রিকা
ডাকনামবিয়ার
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনবামহাতি ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৫১)
১৩ নভেম্বর ১৯৯২ বনাম ভারত
শেষ টেস্ট৬ অক্টোবর ১৯৯৭ বনাম পাকিস্তান
একমাত্র ওডিআই
(ক্যাপ ২৪)
৯ ডিসেম্বর ১৯৯২ বনাম ভারত
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা
ব্যাটিং গড় ১.৫০
১০০/৫০ ০/০
সর্বোচ্চ রান
বল করেছে ১,৭৩৩ ৫৪
উইকেট ৩৭
বোলিং গড় ২০.২৪ ৩৫.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৫/৪৮ ১/৩৫
ক্যাচ/স্ট্যাম্পিং ২/– ০/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১ অক্টোবর ২০২০

ব্রেট নোলান শ্যুলজ (ইংরেজি: Brett Schultz; জন্ম: ২৬ আগস্ট, ১৯৭০) পূর্ব লন্ডন এলাকায় জন্মগ্রহণকারী সাবেক দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ইস্টার্ন প্রভিন্স, গটেং ও ওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি ফাস্ট বোলিং করতেন। এছাড়াও, বামহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন ‘বিয়ার’ ডাকনামে পরিচিত ব্রেট শ্যুলজ

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

আলেকজান্ডার রোড হাইস্কুলে অধ্যয়ন শেষে কিংসউড কলেজে পড়াশুনো করেন। ১৯৮৮-৮৯ মৌসুমে কিশোরদের প্রতিনিধিত্বমূলক ক্রিকেটে ইপি নাফের পক্ষে খেলেন। এরপর, ১৯৮৯ সালে এসএ স্কুলসের পক্ষে খেলেছিলেন তিনি।

১৯৮৯-৯০ মৌসুম থেকে ১৯৯৭-৯৮ মৌসুম পর্যন্ত ব্রেট শ্যুলজের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। আক্রমণধর্মী বামহাতি পেসার হিসেবে ব্রেট শ্যুলজের সুনাম ছিল। পাশাপাশি, সমানে আঘাতপ্রাপ্তি, শারীরিক সুস্থতার অভাব ও নিখুঁতবিহীন অবস্থায় খেলাও তার নিত্যসঙ্গী ছিল।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে নয়টিমাত্র টেস্ট ও একটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন ব্রেট শ্যুলজ। ১৩ নভেম্বর, ১৯৯২ তারিখে ডারবানে সফরকারী ভারত দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ৬ অক্টোবর, ১৯৯৭ তারিখে রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তান দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি। এছাড়াও, ৯ ডিসেম্বর, ১৯৯২ তারিখে পোর্ট এলিজাবেথে সফরকারী ভারত দলের বিপক্ষে একটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার।

১৯৯৩-৯৪ মৌসুমে তিন টেস্ট নিয়ে গড়া সিরিজ খেলার উদ্দেশ্যে দক্ষিণ আফ্রিকা দলের সদস্যরূপে শ্রীলঙ্কা গমন করেন। এ সফরে ২০ উইকেট পান তিনি। তার বামহাতি দ্রুতগতিসম্পন্ন বোলিং ডানহাতি ও বামহাতি ব্যাটসম্যান - উভয়েরই বিরাট সমস্যায় ফেলে। ঐ মৌসুমে শ্রীলঙ্কার ধীরগতিসম্পন্ন পিচে তিনি তার পেস বোলিং শূন্যে ভাসিয়ে ফেলতেন ও ততোটা পিচে অফের দিকে ফেলতেন না। পাশাপাশি, কৌণিকভাবে বল ডেলিভারি দেয়ার কারণে সকল ধরনের ব্যাটসম্যানের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। আঘাতের কারণে তাকে বেশ কয়েকবার হাঁটুতে অস্ত্রোপচার করতে হয়েছিল। ফলশ্রুতিতে, পরবর্তী চার মৌসুমে তিনি মাত্র চারটি খেলায় অংশ নেন।

অবসর[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর ব্যবসায়ের দিকে ঝুঁকে পড়েন। কেপ টাউনভিত্তিক অল বার নান অন ব্রি স্ট্রিটের সত্ত্বাধিকারী হন। বর্তমানে তিনি দক্ষিণ আফ্রিকাভিত্তিক স্বাধীন ঝুঁকি ব্যবস্থাপনা ও স্বল্পকালীন বীমা ব্যবসা একোনোরিস্ক ব্রোকার কনসালট্যান্টসের স্বল্পমেয়াদী বীমা বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের পরিচালক। এছাড়াও, অ্যালান ডোনাল্ড, জেপি ডুমিনিমেরিক প্রিঙ্গলের সাথে সাসফিন ব্যাংক কেপ টাউন ক্রিকেট সিক্সেসের শুভেচ্ছা দূতের দায়িত্ব পালন করছেন।

টিয়ার্স এনিম্যাল রেসক্যু, সস চিলড্রেন্স ভিলেজেস এসএ ও একর্স অব লাভের ন্যায় কয়েকটি দাতব্য সংস্থার সাথে সক্রিয়ভাবে যুক্ত রয়েছেন। রেড ক্রস ওয়ার মেমোরিয়াল চিলড্রেন্স হসপিটালের ব্রেদইজি প্রকল্পে সহায়তা করছেন। নভেম্বর, ২০১৬ সালে ব্রেটের উদ্যোগে ও ইকোনোরিক্সের সৌজন্যে ১০০,০০০ এর অধিক অর্থ সংগ্রহ করেন।

সমগ্র খেলোয়াড়ী জীবন নয় টেস্ট নিয়ে সম্পন্ন হলেও ‘বিয়ার’ ডাকনামে পরিচিত বার্ট শ্যুলজ মাঠে অবাধ বিচরণ করেছেন, বিনোদনের পাশাপাশি ক্রিকেট পিচে ব্যক্তিত্ব বজায় রেখেছেন। ব্যাটসম্যানের মাঝে চাপ সৃষ্টি করে রাখতেন ও বোলিং ক্রিজে আসাকালে দর্শকদেরকে বিস্ময়াভূত করে রাখতেন।

২০১৩ সালে ইন্ডিয়ান এক্সপ্রেসে তাকে বিশ্ব ক্রিকেটে প্রতিপক্ষের অন্যতম সেরা ভীতিপ্রদর্শনকারী বোলার হিসেবে উল্লেখ করা হয়েছিল।[১] ক্রমাগত আঘাতপ্রাপ্তি সত্ত্বেও তিনি বিশ্ব ক্রিকেটে সেরা খেলা প্রদর্শনে সচেষ্ট ছিলেন।

ব্যক্তিগত জীবনে বিবাহিত তিনি। জর্জিনা নাম্নী এক রমণীর পাণিগ্রহণ করেন। বর্তমানে তারা কেপ টাউনে কন্যা স্কিকে নিয়ে বসবাস করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] fast-and-furious-brett-schultz-now-sells-insurance

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]