ব্যবহারকারী:Yahya/গাইড টু অ্যাডমিনশিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রশাসক হিসেবে আপনাকে স্বাগতম! সম্প্রদায় আপনার উপর আস্থা রেখে আপনাকে প্রশাসক নির্বাচিত করেছে, তাই আপনারও উচিত সরঞ্জামগুলো দায়িত্বের সাথে ব্যবহার করা। এই পাতায় প্রশাসক অধিকার ব্যবহারের সর্বোত্তম পন্থা ও কিছু নির্দেশনা লিপিবদ্ধ করা হয়েছে। এটি কোনো নীতিমালা না হলেও প্রশাসকদের এটি অনুসরণ করা উচিত

একটি উইকিমিডিয়া প্রকল্পের প্রশাসক হিসেবে-

  • আপনি সম্প্রদায়ের ঐকমত্য বাস্তবায়ন করবেন বলে প্রত্যাশা করা যায়।
  • আপনি উইকির সর্বোত্তম স্বার্থে কাজ করবেন বলে আশা করা হচ্ছে।
  • আপনি যদি কোনো কাজ বা অ্যাকশন সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি অন্য প্রশাসকদের সাথে পরামর্শ করবেন বলে আশা করা হচ্ছে৷
  • আপনি কিছু ভুল করে থাকলে তা আপনার স্বীকার করা উচিত এবং ভুলটি ঠিক করার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করা উচিত।
  • আপনার সাথে সহজে যোগাযোগ করা যাবে বলে আশা করা যায়।
  • কোনও ব্যবহারকারী আপনাকে কোনও অনুরোধ করলে আপনার তাকে সাহায্য করা উচিত, অথবা কোথায় সাহায্য পেতে পারেন তা দেখিয়ে দেওয়া উচিত।
  • উইকিছুটিতে থাকলে ব্যবহারকারী পাতায় তা জানানো উচিত।

নতুন প্রশাসকদের জন্য পরামর্শ[সম্পাদনা]

আশা করা যায়, এই পাতায় আপনার প্রশাসনিক কাজের প্রায় সকল ক্ষেত্রের নির্দেশনা পাবেন। কোনও ক্ষেত্রে সিদ্ধান্ত সমস্যা হলে বা কিছু না বুঝলে অন্য প্রশাসকের পরামর্শ নিন।

অপসারণ / পুনরুদ্ধার[সম্পাদনা]

দ্রুত অপসারণ[সম্পাদনা]

অপসারণ প্রস্তাব বন্ধ করা[সম্পাদনা]

সংস্করণ অপসারণ[সম্পাদনা]

পুনরুদ্ধার[সম্পাদনা]

বাধাদান / বাধা অপসারণ[সম্পাদনা]

  • মূলনীতি: উইকিপিডিয়া:বাধাদান নীতিউইকিপিডিয়া:ব্যবহারকারী নামের নীতি
  • বাধাদানের পর অবশ্যই আলাপ পাতায় কারণ উল্লেখ করে বার্তা দিন। বাধা দিতে টুইংকেল গ্যাজেট ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত টেমপ্লেট ব্যবহার করে বার্তা পাঠায়।
  • বাধার বিরুদ্ধে আপিল করার অধিকার ব্যবহারকারীর আছে। তাই শুরুতেই আলাপ পাতায় সম্পাদনা ও ইমেইলে বাধাদান করা উচিত নয়। তবে কোনও ব্যবহারকারী এই দুটো অ্যাক্সেসেরও অপব্যবহার করলে সারাংশে/আলাপ পাতায় কারণ উল্লেখ করে অ্যাক্সেস তুলে নেওয়া যেতে পারে।
  • বাধাদানের উদ্দেশ্য উইকিপিডিয়া ও এর ব্যবহারকারীদের সুরক্ষা দেওয়া, কাউকে শাস্তি দেওয়া নয়। সম্প্রদায়ের আগ্রহে বাংলা উইকিপিডিয়ায় অ্যাকশন ব্লক বৈশিষ্ট্য চালু হয়েছে। ধ্বংসপ্রবণতা/প্রচারণা/স্প্যামিং ভিন্ন অন্য ক্ষেত্রে এটি ব্যবহার করা যেতে পারে।
  • কখনও কখনও বিশ্বস্ত কোনো ব্যবহারকারী এমন আইপি বাধার সম্মুখীন হতে পারেন, যা তাকে উদ্দেশ্য করে দেওয়া হয়নি। এক্ষেত্রে আইপির বাধা উত্তোলন না করে, ওই ব্যবহারকারীকে স্বল্পমেয়াদে আইপি বাধামুক্ত অধিকার দেওয়া যেতে পারে। সন্দেহজনক কিছু মনে হলে ব্যবহারকারী পরীক্ষকের পরামর্শ নিন।
  • ব্যবহারকারী নাম নীতিমালা ভঙ্গ করলে এবং এই প্রকল্পে ব্যবহারকারীর ন্যূনতম একটি সম্পাদনা থাকলে তার আলাপ পাতায় বার্তা দিয়ে বাধা দেওয়া যেতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারী যাতে নাম পরিবর্তনের অনুরোধ করা বা আলোচনার সুযোগ পায় সেজন্য উইকিপিডিয়া ও ব্যবহারকারী আলাপ বাদে অন্য নামস্থানে বাধা দেওয়া যায়। অবশ্য সকল নামস্থানে বাধা দিলেও একটি বিশেষ পাতার মাধ্যমে নাম পরিবর্তনের আবেদন করার সুযোগ রয়েছে। তবে ব্যবহারকারীর নামের সাথে সম্পাদনাও প্রচারধর্মী হলে তাকে সাধারণ অপব্যবহারকারী হিসেবে বিবেচনা করে বাধা দিন। অন্য প্রশাসকদের কাজ যাতে না বাড়ে সেজন্য বাধাদানের পর আলাপ পাতা থেকে বিষয়শ্রেণী:সম্ভাব্য নীতি সমস্যা সহ উইকিপিডিয়া ব্যবহারকারীর নাম বিষয়শ্রেণীটি সরিয়ে ফেলুন।

আইপি ঠিকানা[সম্পাদনা]

  • আইপি ঠিকানায় কখনোই অসীম মেয়াদে বাধা দেওয়া উচিত নয়। বাধা দেয়ার আগে পরীক্ষা করে দেখুন আইপি ঠিকানাটি স্ট্যাটিক নাকি ডায়নামিক। পরিবর্তনশীল (ডায়নামিক) আইপি, বিশেষ করে বাংলাদেশের মোবাইল কোম্পানিগুলোর আইপিতে ২৪ ঘন্টা মেয়াদে বাধা দেয়াই যথেষ্ট। স্ট্যাটিক আইপিকে ধ্বংসপ্রবণতার হার ও সময় বিবেচনা করে যে কোনো মেয়াদে বাধা দেওয়া যেতে পারে। প্রয়োজনীয় সরঞ্জাম:
    • toolforge:bullseye (আইপির বিস্তারিত ও উইকিমিডিয়া প্রকল্পের বাধা থাকলে তা দেখায়, লগইন করতে হবে)
    • https://ipinfo.io (সতর্কতা: এই সাইটের সাথে উইকিমিডিয়ার কোনও সম্পর্ক নেই)
  • একই রকমের একাধিক আইপি থেকে ধ্বংসপ্রবণতা হলে আইপি রেঞ্জে বাধা দেওয়া যেতে পারে। এক্ষেত্রে সবসময় সর্বনিম্ন রেঞ্জ বিবেচনা করা উচিত।
  • আইপিভি৬: প্রযুক্তিগত কারণে আইপিভি৬ এর ক্ষেত্রে শুধু একটি আইপিতে বাধা দিয়ে একজন ব্যক্তিকে আটকানো সম্ভব নয়। তাই যখনই এরকম আইপিতে বাধা দেওয়ার প্রয়োজন হবে প্রত্যেকবারই /64 রেঞ্জে বাধা দেওয়া উচিত। আইপিভি৬ সম্পর্কে ভালো না জানলে এর চেয়ে বড় রেঞ্জে বাধা দেওয়ার ক্ষেত্রে অন্য প্রশাসকের সাহায্য নিন।

পাতা সুরক্ষা[সম্পাদনা]

  • এই পাতাগুলো নজরে রাখুন:
  • ব্যতিক্রম ক্ষেত্র ছাড়া মূল নামস্থানের কোনও পাতায় সম্পূর্ণ সুরক্ষা ও প্রপাতাকার সুরক্ষা দেওয়া উচিত নয়।
  • যথাসম্ভব অসীম মেয়াদের সুরক্ষা এড়িয়ে যাওয়া উচিত। ধ্বংসপ্রবণতার হার ব্যবধান বিবেচনা করে নির্দিষ্ট মেয়াদে অর্ধ-সুরক্ষা বা পর্যালোচনা সুরক্ষা কিংবা উভয়ই দেওয়া যেতে পারে।
  • অতি-মাত্রায় ব্যবহৃত টেমপ্লেট/মডিউলে অসীম সম্পূর্ণ সুরক্ষা দেওয়া উচিত।
  • অতি-মাত্রায় প্রদর্শিত মূল নামস্থানের পাতা এবং ঝুঁকিপূর্ণ জীবিত ব্যক্তির নিবন্ধে নির্দিষ্ট মেয়াদে (প্রয়োজন সাপেক্ষে অসীম মেয়াদে) সুরক্ষা দেওয়া যায়।
  • অপসারণ সত্ত্বেও একই পাতা বারবার তৈরি হলে (সাধারণত ৩ বারের বেশি) পাতা তৈরি থেকে সুরক্ষা দেওয়ার ব্যাপারে বিবেচনা করা উচিত। বার বার আইপি ও একদম নতুন অ্যাকাউন্ট থেকে তৈরি হলে অর্ধ-সুরক্ষা এবং স্বয়ং-নিশ্চিতকৃত অ্যাকাউন্ট থেকে তৈরি হলে সম্পূর্ণ সুরক্ষা দেওয়া উচিত।

ইতিহাস একত্রীকরণ / বিভক্তিকরণ[সম্পাদনা]

বিশেষ:ইতিহাস একত্রীকরণ পাতার মাধ্যমে পাতার ইতিহাস একত্রীকরণ / বিভক্তিকরণ করা যায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই মিডিয়াউইকি কাজটি ঠিকভাবে করতে পারে না। একত্রীকরণের ক্ষেত্রে আগের পাতায় কিছু ইতিহাস থেকে যায়। আবার উলটো মার্জ করলে এটি ঠিক হয়। ঝামেলাপূর্ণ কাজ। সহজ একটি উপায় আছে। উদাহরণ দিয়ে বোঝা যাক। ধরুন পাতার ইতিহাস একত্রীকরণ করতে হবে এবং নামটি রাখতে হবে। প্রথমে নিবন্ধটিকে প্রথমে নামে স্থানান্তর করতে হবে। প্রথমবারের চেষ্টায় স্থানান্তর হবেনা, কারণ খ পাতাটি বিদ্যমান। প্রথমবারের চেষ্টায় পাতার নিচে "হ্যাঁ, পাতাটি মুছুন" নামে যে টিক মার্ক বক্সটি আসবে সেটায় টিক দিয়ে পাতা স্থানান্তর করুন বাটনে ক্লিক করতে হবে। এতে খ পাতাটি মুছে গিয়ে সেখানে ক পাতাটি স্থানান্তরিত হবে। এবার অপসারিত ইতিহাসগুলো পুনরুদ্ধার করলেই হয়ে গেলো।

লিংক কালো তালিকাভুক্তি[সম্পাদনা]

বাহ্যিক লিংক কালো তালিকাভুক্তি এখন আরও সহজ। মিডিয়াউইকি:Spam-blacklist পাতা পরিবর্তে বিশেষ:BlockedExternalDomains ফর্ম ব্যবহার করুন। কিছু ব্যতিক্রম ক্ষেত্র যেমন, জটিল রেগুলার এক্সপ্রেশন ব্যবহারের প্রয়োজন হলে মিডিয়াউইকি:Spam-blacklist ব্যবহার করা যেতে পারে।

ব্যবহারকারী অধিকার প্রদান/হরণ[সম্পাদনা]

আইপি বাধামুক্ত অধিকার স্বল্প মেয়াদে দেওয়া উচিত। অর্থাৎ ব্যবহারকারীর আইপিতে বাধার মেয়াদ যতোদিন, ততোদিন দেওয়া উচিত। কোনও ব্যবহারকারী ১০০ এর কাছাকাছি মানসম্মত নিবন্ধ তৈরি করে ফেললে এবং ওই ব্যবহারকারীর উল্লেখযোগ্যতা নীতিমালা সম্পর্কে ভালো ধারণা আছে বলে প্রশাসকের মনে হলে তালে স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকার দেওয়া যেতে পারে। অন্য অধিকারগুলোও সংশ্লিষ্ট নীতিমালা অনুসারে এবং ব্যবহারকারীর প্রয়োজন বিবেচনা করে বা আবেদনের ভিত্তিতে দেওয়া যেতে পারে। কোনও ব্যবহারকারী উক্ত অধিকারগুলোর অপব্যবহার করলে নীতিমালা অনুসারে অধিকার অপসারণ করা যেতে পারে। কোনও ব্যবহারকারী অধিকার সংশ্লিষ্ট কোনও কারণ ছাড়া বাধাপ্রাপ্ত হলে তার অধিকার কেড়ে নেওয়া উচিত নয়। তবে দীর্ঘমেয়াদী অপব্যবহারকারী এবং ফাউন্ডেশন কর্তৃক নিষিদ্ধ ব্যবহারকারী হলে তবে ভিন্ন ব্যাপার।

অটো উইকি ব্রাউজারের অ্যাক্সেস পাওয়ার আবেদন সফল হলে বা অনুমোদিত বট অ্যাকাউন্ট কিংবা ট্রায়ালের অনুমোদন পাওয়া বটের নাম উইকিপিডিয়া:AutoWikiBrowser/CheckPageJSON পাতায় যুক্ত করুন।

বিতর্ক নিরসন[সম্পাদনা]

সম্পাদনা ছাঁকনি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]