আইপিভি৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Internet Protocol Version 6
যোগাযোগ প্রটোকল
IPv6 header-en.svg
উদ্দেশ্যইন্টারনেট প্রোটোকল
উন্নয়নকারীইন্টারনেট প্রকৌশল টাস্কফোর্স
উদ্ভাবনডিসেম্বর ১৯৯৫; ২৪ বছর আগে (1995-12)
ভিত্তিক (তৈরিকৃত)আইপিভি৪
ওএসআই স্তরNetwork layer
আরএফসিRFC 2460, RFC 8200

ইন্টারনেট প্রোটোকল সংস্করণ ৬ (আইপিভি৬) হল ইন্টারনেট প্রোটোকল (আইপি) এর সর্বশেষতম সংস্করণ, যোগাযোগ প্রোটোকল যা নেটওয়ার্কগুলিতে কম্পিউটারগুলির জন্য একটি সনাক্তকরণ এবং অবস্থান সিস্টেম সরবরাহ করে এবং ইন্টারনেট জুড়ে ট্র্যাফিক অবস্থান করে। ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ) আইপিভি ৪ ঠিকানা দীর্ঘ প্রত্যাশিত সমস্যা মোকাবিলার জন্য আইপিভি ৬ তৈরি করেছিল । আইপিভি ৬ আইপিভি ৪ প্রতিস্থাপনের উদ্দেশ্যে তৈরি। ১৯৯৮ সালের ডিসেম্বরে, আইপিভি ৬ আইইটিএফের জন্য একটি খসড়া ভাবে পরিণত হয়েছিল, যিনি পরবর্তী সময়ে ১৪জুলাই ২০১৭ এ এটি একটি ইন্টারনেট প্রোটোকল হিসাবে অনুমোদন করেছিলেন। ইন্টারনেটে ডিভাইসগুলি সনাক্তকরণ এবং অবস্থানের সংজ্ঞা জন্য একটি অনন্য আইপি ঠিকানা বরাদ্দ করা হয়। ১৯৯০ এর দশকে বাণিজ্যিকীকরণের পরে ইন্টারনেটের দ্রুত বিকাশের সাথে, এটি স্পষ্ট হয়ে উঠল যে আইপিভি ৪ ঠিকানা জায়গার চেয়ে ডিভাইস সংযোগ করার জন্য আরও অনেক বেশি ঠিকানা প্রয়োজন হবে। ১৯৯৮এর মধ্যে, ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ) উত্তরসূরি প্রোটোকলটি আনুষ্ঠানিকভাবে তৈরি করেছিল। আইপিভি ৬ একটি ১২৮-বিট ঠিকানা ব্যবহার করে, তাত্ত্বিকভাবে ১২৮ ডলার বা প্রায় ৩.৪×১০৩৮ ঠিকানার অনুমতি দেয়। প্রকৃত সংখ্যাটি সামান্য ছোট, কারণ একাধিক ব্যাপ্তি বিশেষ ব্যবহারের জন্য সংরক্ষিত বা ব্যবহার থেকে সম্পূর্ণ বাদ পড়ে দুটি প্রোটোকল আন্তঃযোগযোগ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়নি এবং সুতরাং তাদের মধ্যে সরাসরি যোগাযোগ অসম্ভব, এটি আইপিভি ৬-তে সরানো জটিল করে তোলে। তবে এটিকে সংশোধন করার জন্য বেশ কয়েকটি রূপান্তর ব্যবস্থা তৈরি করা হয়েছে। আইপিভি ৬ একটি বৃহত্তর ঠিকানা স্থানের পাশাপাশি অন্যান্য প্রযুক্তিগত সুবিধাও সরবরাহ করে। বিশেষত, এটি শ্রেণিবদ্ধ ঠিকানা বরাদ্দকরণ পদ্ধতিগুলিকে অনুমতি দেয় যা ইন্টারনেট জুড়ে রাস্তা সংহতকরণকে সহজ করে দেয় এবং এইভাবে রাউটিং টেবিলগুলির সম্প্রসারণকে সীমাবদ্ধ করে। মাল্টিকাস্ট ঠিকানা প্রসারিত ও সরলীকৃত এবং পরিষেবা সরবরাহের জন্য অতিরিক্ত অপ্টিমাইজেশন সরবরাহ করে। প্রোটোকলের নকশায় ডিভাইস গতিশীলতা, সুরক্ষা এবং কনফিগারেশন দিকগুলি বিবেচনা করা হয়েছে। আইপিভি ঠিকানাগুলি চারটি গ্রুপ হিসাবে উপস্থাপিত হয়েছে, কোলন দ্বারা পৃথক করা হয়েছে। সম্পূর্ণ প্রতিনিধিত্ব স্বরলিপি বিভিন্ন পদ্ধতি দ্বারা সহজ করা যেতে পারে; উদাহরণস্বরূপ, 2001: 0db8: 0000: 0000: 0000: 8a2e: 0370: 7334 2001: db8 :: 8a2e: 370: 7334 হয়ে যায় ।

প্রধান বৈশিষ্ট্য[সম্পাদনা]

আইপিভি ঠিকানার জন্য ব্যবহৃত পদগুলির শব্দকোষ।

আইপিভি ৬ হল ইন্টারনেটর জন্য একটি লেয়ার প্রোটোকল এবং প্রোটোকলের পূর্ববর্তী সংস্করণ, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ ৪ (আইপিভি ৪) পূর্ববর্তী সংস্করণে বিকাশিত নকশার নীতিগুলিকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করে, একাধিক আইপি নেটওয়ার্ক জুড়ে শেষ থেকে শেষ ডাটাগ্রাম সরবরাহ করে।

আরও ঠিকানা দেওয়ার পাশাপাশি, আইপিভি ৬ আইপিভি ৪-তে উপস্থিত না হয়ে এমন বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করে যা নেটওয়ার্ক সংযোগ প্রদানকারী সরবরাহকারীগুলিকে পরিবর্তন করার সময় এটি ঠিকানা কনফিগারেশন, নেটওয়ার্ক রাউটারের ঘোষণার দিকগুলি সহজতর করে। এটি পয়েন্টগুলি বিভাজনের জন্য শেষ পয়েন্টগুলিতে দায়বদ্ধ করে রাউটারগুলিতে প্যাকেটগুলির প্রক্রিয়াজাতকরণকে সহজতর করে।আইপিভি ৬ সাবনেট আকারটি কোনও ঠিকানার হোস্ট শনাক্তকারী অংশের আকারটি ৬৪ বিটে স্থির করে মানক করা হয়।

আইপিভি ৬ এর সম্বোধন আর্কিটেকচারটি আরএফসি ৪২৯১-এ সংজ্ঞায়িত করা হয়েছে এবং তিনটি বিভিন্ন ধরনের সংক্রমণের অনুমতি দেয়: ইউনিকাস্ট, যেকোনকাস্ট এবং মাল্টিকাস্ট।

প্রেরণা এবং উৎস[সম্পাদনা]

আইপিভি৪ ঠিকানা অবসন্নতা[সম্পাদনা]

কোয়াড-ডটেড আইপিভি৪ ঠিকানা এর বাইনারি মানের উপস্থাপনের ক্ষয়

ইন্টারনেট প্রোটোকল সংস্করণ ৪ (আইপিভি ৪) ইন্টারনেট প্রোটোকলের প্রথম প্রকাশ্যে ব্যবহৃত সংস্করণ ছিল। ইন্টারনেট এবং ওয়েবের ভিত্তি হওয়ার আগে আইপিভি ৪ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংস্থা ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডিআরপিএ) দ্বারা একটি গবেষণা প্রকল্প তৈরি হয়েছিল। আইপিভি ৪ এই ঠিকানায় সিস্টেম অন্তর্ভুক্ত রয়েছে যা ৩২ বিট সমন্বিত সংখ্যক সনাক্তকারী ব্যবহার করে। এই ঠিকানাগুলি সাধারণত চারটি অকটেটের দশমিক মান হিসাবে কোয়াড-ডটেড স্বরলিপিতে প্রদর্শিত হয়, প্রতিটি ০ থেকে ২২৫ এর পরিসীমা বা প্রতি সংখ্যা ৮ বিট। সুতরাং,আইপিভি৪ ২৩২ বা প্রায় ৪.৩ বিলিয়ন ঠিকানার ঠিকানা সম্বোধন সরবরাহ করে।আইপিভি৪ এ ঠিকানার বাইরে অ্যাড্রেসনের বিষয়টি উদ্বেগের বিষয় ছিল না কারণ এই সংস্করণটি মূলত এর নেটওয়ার্কিং ধারণার একটি পরীক্ষা বলে মনে করা হয়েছিল। ইন্টারনেট পরিচালনার প্রথম দশকে, এটি স্পষ্ট হয়ে ওঠে যে ঠিকানা স্থান সংরক্ষণের জন্য পদ্ধতিগুলি বিকাশ করতে হয়েছিল। ১৯৯০ এর দশকের গোড়ার দিকে, এমনকি শ্রেণিবিহীন নেটওয়ার্ক মডেল ব্যবহার করে ঠিকানা গুলো সিস্টেমটির পুনরায় নকশার পরেও এটি স্পষ্ট হয়ে যায় যে এটি আইপিভি ৪ ঠিকানা ক্লান্তি রোধ করতে যথেষ্ট নয়, এবং ইন্টারনেট অবকাঠামোতে আরও পরিবর্তন প্রয়োজন ছিল।

২০১১ সালের ফেব্রুয়ারিতে পাঁচটি আঞ্চলিক ইন্টারনেট নিবন্ধন (আরআইআর) -কে ইন্টারনেট অ্যাসাইনড নাম্বার অথরিটি (আইএএনএ) দ্বারা ১৬ মিলিয়ন আইপিভি৪ ঠিকানার সর্বশেষ স্বাক্ষরিত শীর্ষ-স্তরের ঠিকানা অবরুদ্ধ গুলো বরাদ্দ করা হয়েছিল। যাইহোক, প্রতিটি আরআইআরটিতে এখনও ঠিকানা পুল রয়েছে এবং এক / ৮ ক্লাসলেস আন্তঃ-ডোমেন রাউটিং (সিআইডিআর) অবরুদ্ব অবধিন্ডার্ড ঠিকানা বরাদ্দ নীতিগুলি অবিরত থাকবে বলে আশা করা হচ্ছে। এর পরে, কেবলমাত্র আরআরআইআর থেকে স্থানীয় ইন্টারনেট রেজিস্ট্রিতে (এলআইআর) ১০২৪ ঠিকানার (/২২) অবরুদ্ধ সরবরাহ করা হবে। ২০১৫ সালের সেপ্টেম্বরের মধ্যে, সমস্ত এশিয়া-প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপিএনআইসি), রিসাক্স আইপি ইউরোপেনস নেটওয়ার্ক কোঅর্ডিনেশন সেন্টার (আরআইপি_এনসিসি), লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (ল্যাকনিক) এবং আমেরিকান রেজিস্ট্রি ইন্টারনেট ইন্টারনেট নাম্বার (এআরআইএন) পৌঁছেছে। এই পর্যায়ে। এটি আফ্রিকান নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারকে (আফ্রিনিক) একমাত্র আঞ্চলিক ইন্টারনেট রেজিস্ট্রি হিসাবে ফেলেছে যা এখনও আইপিভি ৪ অ্যাড্রেস বিতরণের জন্য সাধারণ প্রোটোকল ব্যবহার করে। নভেম্বর ২০১৮ পর্যন্ত, আফ্রিনিকের ন্যূনতম বরাদ্দ হল / ২২ বা ১০২৪ আইপিভি ৪ ঠিকানা। যখন সমস্ত ঠিকানা জায়গার প্রায় ৮০% ব্যবহার করা হয় তখন একটি এলআইআর অতিরিক্ত বরাদ্দ পেতে পারে।

আরআইপিই ঘোষণা করেছে যে এটি ২৫ নভেম্বর, ২০১৯এ আইপিভি ৪ ঠিকানাগুলি সম্পূর্ণরূপে শেষ হয়ে গেছে, এবং আইপিভি ৬ গ্রহণের ক্ষেত্রে আরও বেশি অগ্রগতির জন্য আহ্বান জানিয়েছে।

এটি বহুল প্রত্যাশায় প্রত্যাশিত ভবিষ্যতের জন্য ইন্টারনেট আইপিভি ৬ এর পাশাপাশি আইপিভি ৪ ব্যবহার করবে।

নিরাপত্তা[সম্পাদনা]

আইপিভি৬ ব্যবহার থেকে বেশ কয়েকটি সুরক্ষা রয়েছে। এর মধ্যে কিছু আইপিভি প্রোটোকলের সাথে নিজেরাই সম্পর্কিত হতে পারে, আবার কিছুগুলি বাস্তবায়নের ত্রুটির সাথে সম্পর্কিত হতে পারে।

শ্যাডো নেটওয়ার্কগুলি[সম্পাদনা]

সফ্টওয়্যার প্রস্তুতকারকের দ্বারা আইভিভি নোডগুলির সংযোজনের ফলে নেটওয়ার্কের অসাবধানতা সৃষ্টি হতে পারে, যার ফলে আইপিভি৬ ট্র্যাফিক কেবলমাত্র আইপিভি৪ সুরক্ষা ব্যবস্থাপনার নেটওয়ার্কগুলিতে প্রবাহিত হতে পারে। এটি অপারেটিং সিস্টেম আপগ্রেডগুলির সাথেও দেখা দিতে পারে, যখন নতুন অপারেটিং সিস্টেমটি কঠিন হয়ে আইভিভি৬ সক্ষম করে, তবে পুরানোটি করে না। আইপিভি৬ মিলে সুরক্ষার অবকাঠামো আপডেট করতে ব্যর্থ হয়ে আইপিভি৬ ট্র্যাফিককে বাইপাস করে নিয়ে যেতে পারে, উইন্ডোজ এক্সপি সিস্টেমগুলিকে উইন্ডোজ এক্সপি সিস্টেমগুলির পরিবর্তে উইন্ডোজ সিস্টেমগুলির সাথে উইন্ডোজ এক্সপি সিস্টেমগুলি প্রতিস্থাপন করছে যেখানে উইন্ডোজ সিস্টেমের সাথে আইপিভি নেই। কিছু আইপিভি৬ স্ট্যাক প্রয়োগকারীরা আইপিভি৪ ম্যাপযুক্ত ঠিকানাগুলি অক্ষম করার পরিবর্তে আইপিভি৪ এবং আইপিভি৬ উভয়কেই সমর্থন করা যেখানে ডুয়াল স্ট্যাক নেটওয়ার্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

আইপিভি৬ প্যাকেটের খণ্ডন[সম্পাদনা]

গবেষণায় দেখা গেছে যে আইপিভি৪ এর মতো নেটওয়ার্ক সুরক্ষা নিয়ন্ত্রণ থেকে রেহাই পেতে টুকরো টুকরো ব্যবহার করা যায় ফলস্বরূপ, আরএফসি ৭১১২ প্রয়োজন যে কোনও আইপিভি৬ প্যাকেটের প্রথম টুকরোটিতে পুরো আইপিভি৬ শিরোনাম শৃঙ্খলা রয়েছে, যাতে কিছু খুব প্যাথলজিকাল ফ্র্যাগমেন্টেশন কেস নিষিদ্ধ করা হয়। অতিরিক্তভাবে, আরএফসি ৭১১৩-এ আর-গার্ডের ফাঁকি নিয়ে গবেষণার ফলস্বরূপ, আরএফসি৬৯৮০ নেবার ডিসকভারির সাথে টুকরো টুকরো টুকরো করা ব্যবহারকে নিখুঁত করেছে এবং সিকিউর নেবার ডিসকভারি এর মাধ্যমে খণ্ডিতকরণের ব্যবহারকে নিরুৎসাহিত করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]